Ameen Qudir

Published:
2019-05-19 11:20:46 BdST

বিশ্বের প্রথম টেস্ট টিউব বেবির জন্মদানকারী বাঙালি ডাক্তারের ট্রাজিক জীবন নিয়ে ছবি হচ্ছে


লেখার তথ্য ছবি সৌজন্য বঙ্গদর্শন পত্রিকা



ডেস্ক/ সংবাদ সংস্থা/ বঙ্গদর্শনপত্রিকা
_______________________

এক মহাকাব্যিক ট্রাজেডি রচিত হয়েছিল এই মহান চিকিৎসককে ঘিরে। বিশ্বের চিকিৎসা বিজ্ঞানের অত্যাশ্চর্য যুগান্তরী কর্ম টেস্ট টিউব বেবী জন্ম দেয়ার পর নিজ পেশার মানুষের অবহেলা, হিংসা ও ঈর্ষার বলি হয়ে তিনি আত্মহত্যা করেছিলেন।
বিশ্বের প্রথম টেস্ট টিউব বেবির জন্ম হয়েছিল তাঁর হাতে। ১৯৭৮ সালে। পরিবেশ অনুকূল ছিল না, ছিল না উন্নত প্রযুক্তি, আধুনিক যন্ত্রপাতি। তার পরেও সাফল্য পেয়েছিলেন এই বাঙালি সন্তান। সমস্ত উন্নত পরিকাঠামোকে কাজে লাগিয়ে ইংল্যান্ডে প্রথম টেস্ট টিউব বেবির জন্ম হয় দুর্গার জন্মের ৬৭ দিন পরে। অথচ, ইংল্যান্ডে জন্মানো শিশুটিই বিশ্বের প্রথম টেস্ট টিউব বেবি হিসেবে স্বীকৃতি পায়। বঞ্চনা সারাজীবন পিছু ধাওয়া করেছে ডাঃ সুভাষ মুখোপাধ্যায়ের। আন্তর্জাতিক বিশ্বের স্বীকৃতি থেকে বঞ্চনার সঙ্গে জুড়েছে তাঁর সহকর্মীদের বঞ্চনা ও ঈর্ষাও। এই সবটা মিলিয়েই আত্মহননের সিদ্ধান্ত। অকালে চলে গিয়েছিলেন কিংবদন্তী চিকিৎসক সুভাষ মুখোপাধ্যায়।
ভারতবর্ষ তথা বিশ্বের টেস্ট টিউব বেবির জনক ডাঃ সুভাষ মুখোপাধ্যায়কে নিয়েই সিনেমা বানাতে চলেছে সঞ্জয়লীলা বনসালির প্রোডাকশন হাউস—সঞ্জয়লীলা বনসালি ফিল্মস প্রাইভেট লিমিটেড। এবং, এই সিনেমার পরিচালনা করবেন কমলেশ্বর মুখোপাধ্যায়। ‘মেঘে ঢাকা তারা’, ‘চাঁদের পাহাড়’-এর পরিচালকের কাছে প্রস্তাব ইতিমধ্যেই পৌঁছে গেছে। ছবিটি হবে হিন্দিতে। অভিনেতা বাছাইপর্ব চলছে। দ্রুতই শ্যুটিং শুরু হবে এই ছবির। ডাঃ সুভাষ মুখোপাধ্যায়ের সমগ্র জীবনটিই ছবির বিষয়বস্তু হবে, নাকি বিশেষ কিছু অংশ—তা অবশ্য জানা যায়নি এখনো।
লেখার তথ্য ছবি সৌজন্য বঙ্গদর্শন পত্রিকা।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়