Ameen Qudir

Published:
2019-04-23 10:06:27 BdST

প্রেসক্রিপশন ও ফার্মাসিস্ট ছাড়া ওষুধ বিক্রি বন্ধে মন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়ন চাই


 


ডা. আজহারুল ইসলাম আরজু
___________________________

সম্প্রতি এক অনুষ্ঠানে ফার্মেসী বিষয়ে পড়াশোনা না করে কেউ ওষুধ বিক্রি করতে পারবে না বলে মন্তব্য করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান।
শুনে ভাল লাগল। কিন্তু বিড়ালের গলায় ঘন্টা বাধবে কে ! মন্ত্রী যে কথা বলেছেন , সেটা বাস্তবায়ন জরুরি। বাংলাদেশে ওষুধ বিক্রির কোন নিয়মনীতি নেই। উপমহাদেশের বিশাল ভারতবর্ষ সহ শ্রীলঙ্কা , ভুটান , নেপাল সর্বত্র প্রেসক্রিপশন ছাড়া ওষুধ বিক্রি করা যায় না। যায় ওেকবল বাংলাদেশে। এটা বন্ধ হওয়া দরকার। কড়া নিয়ম ও নজরদারি দরকার।

স্বাস্থ্য প্রতিমন্ত্রীও বলেছেন, ফার্মাসিস্ট ছাড়া ওষুধ বিক্রি সম্পূর্ণ বেআইনি। ওষুধ বিক্রিতে শুধুমাত্র ফার্মাসিস্টদের অনুমতি দিতেও আশ্বাস দিয়েছেন তিনি।
কিন্তু এই নীতি তো বাস্তবায়ন হচ্ছে না। শুধু কথা বাজি চলছে।
মন্ত্রী ঠিক কথাই বলছেন।
স্বাস্থ্য সেবায় ফার্মাসিস্টদের ভূমিকার কথা তুলে ধরে স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, ১৯২টি দেশের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৪তম যোগ্য প্রধানমন্ত্রী হিসেবে আমাদের নেতৃত্ব দিচ্ছেন। সেই বাংলাদেশে ফার্মাসিস্টরা এতো পড়াশোনা করে লক্ষ্যে পৌঁছাতে পারবে না, এ ব্যর্থতার খাতায় নাম লেখানো যাবে না।

তিনি বলেন, আপনাদের (ফার্মাসিস্ট) দু’টি দাবি, সরকারি হাসপাতালে নিয়োগ এবং সরকারি বা বেসরকারি পর্যায়ে ওষুধ বিক্রিতে ফার্মাসিস্ট নিয়োগ। আমি আপনাদের দাবির সঙ্গে একমত এবং আন্তরিক। আমি এ বিষয়ে কথা বলবো। আপনাদের আজকের এই আয়োজন ব্যর্থ হবে না আমি কথা দিচ্ছি। আমি চাই মন্ত্রীর কথা বাস্তবায়ন হোক। তার কথা কথার কথা না হোক।

 

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়