Ameen Qudir

Published:
2019-04-14 12:58:58 BdST

ক্ষমা কর সবে, ভালবাসো, অন্তর হতে বিদ্বেষ বিষ নাশো


ছবি : ডা. রাইসুল ইসলাম পরাগ , মনোরোগ বিশেষজ্ঞ

 

 


ডা. তারিক রেজা আলী;সহযোগী অধ্যাপক,বিএসএমএমইউ
__________________________

এই দুর্ভাগা জাতি জন্ম থেকেই দ্বিধাবিভক্ত। স্বাধীনতা চায় না, স্বাধীনতার বিরোধিতা করে, শুধু বিরোধিতা নয় স্বজাতির উপর হামলে পড়া আগ্রাসী হিংস্র দখলদার বাহিনীর সহযোগী হিসাবে কাজ করে, তেমন এক বিশাল জনগোষ্ঠীকে সাথে নিয়ে শুরু হলো নতুন জাতির পথচলা। তারা আসলে ছিল বিষধর সর্প, সুযোগ পেয়েই ছোবল দিল ১৯৭৫ এ। রাজনৈতিক ভাবে এক জাতি এক দেশ আর হওয়া হলো না। তার পর পার হলো কয়েক দশক। বাংলা নববর্ষ পালন হতো আগে থেকেই। বিশৃঙ্খলা ছিল। রমনা বটমূলে যেতে অনেক কষ্ট হতো। মেয়েরা লাঞ্চিত হতো। সব দূর হয়ে নতুন আঙ্গিকে আমরা দেখলাম বাংলা নববর্ষ পালিত হচ্ছে সার্বজনীন ভাবে। ধর্ম-বর্ণ ভেদাভেদ ভুলে বাংলাদেশের সকল বাঙালী উৎসব করছে বছরের একটি দিন। আমরা আশায় বুক বাঁধলাম। যাক, একটি জায়গায় অন্ততঃ আমরা এক হয়েছি। সরকার বাংলা নববর্ষ উপলক্ষে উৎসব ভাতার ব্যবস্থা করলেন যা ছিল এক যুগান্তকারী পদক্ষেপ।

না, এই সুখ আমাদের সইলো না। সেই পুরনো বিরোধ মাথা চারা দিয়ে উঠলো, আমরা আগে বাঙালী না আগে মুসলমান। এই প্রশ্নের উত্তর ভাল ভাবে দিয়েছেন আমাদের আগের প্রজম্ম ১৯৭১ সালে। কিন্তু তা মানলেন না আরেক অংশ। এখন বিতর্ক শুরু হয়েছে মঙ্গল শোভাযাত্রায় অংশ গ্রহণ করা সঠিক কি ধর্ম বিরোধী। এত বিরোধ নিয়ে কিভাবে এগিয়ে যাবে একটি জাতি?

কালের নিজস্ব নিয়মে আবার এসেছে নতুন বছরের নতুন ক্ষণ। তাকে বরণ করতেই হবে। আমরা জানি নতুন বছর কে বরণ করা অনেক মুসলিম দেশে এক অন্যতম প্রধান উৎসব৷ সে সব উদাহরণ দেখে আর এই জনপদের আবহমান হাজার বছরের অসাম্প্রদায়িক ইতিহাসের প্রতি বিশ্বাস রেখে আমরাও স্বপ্ন দেখি ভবিষ্যতে জাতি যখন সুশিক্ষিত হবে তখন থাকবে না এই বিভাজন। পান্তা খেলো কি খেলো না সে সকল প্রশ্ন অনেক দূরে রেখে সবাই একসাথে গাইবে, বৎসরের আবর্জনা দূর হয়ে যাক, এসো হে বৈশাখ এসো এসো।

আমার সকল বন্ধু, আত্মীয় -স্বজন, শুভানুধ্যায়ীদের জানাই বাংলা নতুন বছর ১৪২৬ এর আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। সবার জীবন সুন্দর হোক, সাফল্য ধরা দিক।

ক্ষমা কর সবে, ভালবাসো, অন্তর হতে বিদ্বেষ বিষ নাশো।
_______________________

 

ডা. তারিক রেজা আলী। সহযোগী অধ্যাপক, রেটিনা। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।

 

মঙ্গল শোভাযাত্রার ভিডিও। ভিডিও ধারণ : ডা. রাইসুল ইসলাম পরাগ ,মনোরোগ বিশেষজ্ঞ

 

https://www.facebook.com/raisul.parag/videos/10158800138901151/?t=12

 

https://www.facebook.com/raisul.parag/videos/10158800139491151/

 

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়