Ameen Qudir

Published:
2019-04-13 10:53:17 BdST

৯৯ বর্ষী জামিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হলেন ড.নাজমা আখতার


 

 

ডাক্তার প্রতিদিন ডেস্ক/ সংবাদ সংস্থা

____________________________

শতবর্ষের সীমায় দাঁড়িয়ে নেয়া হল এক অনন্য সিদ্ধান্ত। ভারতবর্ষের সবচেয়ে উন্নত মুসলিম সর্বোচ্চ বিদ্যাপীঠ জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের মহিলা উপাচার্য নিযুক্ত করা হল ড.নাজমা আখতারকে। ৯৯ বছরের পুরনো বিশ্ববিদ্যালয়। চার দশকেরও বেশি সময় অতিক্রান্ত হওয়ার পর এই প্রথম মহিলা উপাচার্য নিযুক্ত করা হল জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ে। গত বৃহস্পতিবারই কেন্দ্রীয় সরকারের তরফে এহেন পদক্ষেপ নেওয়া হয়।

তবে শুধু জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ই নয়। মোতিহারির মহাত্মা গান্ধী কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় এবং মহারাষ্ট্রের ওয়ার্ধার মহাত্মা গান্ধী অন্তরাষ্ট্রীয় হিন্দি বিশ্ববিদ্যালয়েও ভাইস চান্সেলর নিযুক্ত করল কেন্দ্রীয় সরকার। মহাত্মা গান্ধী কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে নিযুক্ত ভিসি হলেন সঞ্জীব শর্মা এবং ওয়ার্ধার মহাত্মা গান্ধী অন্তরাষ্ট্রীয় হিন্দি বিশ্ববিদ্যালয়ে নিযুক্ত ভিসির নাম রজনিশ কুমার শুক্লা।

ন্যাশনাল ইনস্টিউট অব এডুকেশনাল প্ল্যানিং অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশনের হেড অব দ্য ডিপার্টমেন্ট ছিলেন নাজমা আখতার। তিনি আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের এক জন গোল্ড মেডেলিস্ট। পিএইচডি করেছেন কুরুক্ষেত্র বিশ্ববিদ্যালয় থেকে। আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ডিরেক্টরও ছিলেন দীর্ঘদিন ধরে।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়