Ameen Qudir

Published:
2019-04-08 07:17:31 BdST

কয়েক মাসের মধ্যে ১৫ হাজার চিকিৎসক নিয়োগ হবে : স্বাস্থ্যমন্ত্রী


 

ডেস্ক
____________________


বিশ্ব স্বাস্থ্য দিবসে সুখবর জানালেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক ।
সারাদেশে পর্যায়ক্রমে ১৫ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি ।

বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে সকাল সাড়ে ১০টায় রাজধানীর খামারবাড়িতে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আগামী দুই মাস পর ৫ হাজার, এবং এরপর আরো ১০ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হবে। এই নিয়োগ সম্পন্ন হলে চিকিৎসক সংকট অনেকটা কমে আসবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এখন প্রাইভেট হাসপাতালগুলোতে ৬০ শতাংশ সেবা দেয়া হয়। কিন্তু তারা অনেক বেশি দাম ধরে। তাদের চার্জ কমিয়ে আনার জন্য আহ্বান জানানো হবে।

এ বছরেই দেড়শ আইসিইউ ও ডায়ালাইসিস ইউনিট-----------------

চলতি বছরে দেশের সরকারি হাসপাতালগুলোতে দেড়শ আইসিইউ শয্যা বাড়ানোর পাশাপাশি নতুন আরও দেড়শ ডায়ালাইসিস ইউনিটও স্থাপন করা হবে বলে জানিয়েছেন মন্ত্রী ।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যথাযথ মানের যন্ত্রপাতি স্থাপন ও রক্ষণাবেক্ষণ, হাসপাতাল সম্প্রসারণ, পরিচ্ছন্নতা নিশ্চিতে কাজ করে যাচ্ছে সরকার। সেই সঙ্গে নতুন নতুন বিশেষায়িত হাসপাতাল নির্মাণের মধ্য দিয়ে সাধারণ মানুষের দোরগোড়ায় আধুনিক স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার কাজও অব্যাহত রয়েছে।

তিনি বলেন, একজন মানুষও যেন স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত না হয়, সেদিকে দৃষ্টি রেখে দেশের স্বাস্থ্য ব্যবস্থাকে ঢেলে সাজানো হচ্ছে।


জাহিদ মালেক বলেন, বর্তমান সরকারের নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী ইতিমধ্যে প্রতিটি বিভাগীয় শহরে একটি করে ক্যান্সার ও কিডনি হাসপাতাল নির্মাণে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে। বড় শহরগুলোতে মা ও শিশু হাসপাতাল স্থাপনের কাজ শুরু হয়েছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে ৫ হাজার শয্যায় উন্নীত করণের উদ্যোগও গ্রহণ করা হয়েছে। গ্রামে যেন ডাক্তার থাকেন সেজন্য ডাক্তারদের আবাসন নির্মাণে ৫শ’ কোটি টাকার নির্মাণ প্রকল্প হাতে নেয়া হয়েছে।

তিনি বলেন, আগামী সোমবার আরও সাড়ে তিনশ’ চিকিৎসক চাকরিতে যোগদান করবেন।

স্বাস্থমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী প্রাথমিক স্বাস্থ্য সেবায় গুরুত্ব দেয়া হচ্ছে। আমাদের দেশে গ্রাম পর্যায়ে প্রাথমিক স্বাস্থ্যসেবার ব্যবস্থা থাকলেও শহরে সে ব্যবস্থা নেই। তাই দেশের সব জেলা হাসপাতালগুলোতে একটি প্রাথমিক স্বাস্থ্য সেবা কর্নার করার কথা ভাবছে সরকার।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে অসংক্রামক রোগের প্রকোপ বেড়েছে। প্রাথমিক পর্যায়ে এসব রোগ নির্ণয় করা সম্ভব হলে এগুলো নিয়ন্ত্রণ সম্ভব। এছাড়া অসংক্রামক রোগের চিকিৎসায় দেশে ক্যান্সার, কিডনি, হৃদরোগ, ইএনটিসহ বেশ কয়েকটি বিশেষায়িত হাসপাতাল রয়েছে।

প্রাইভেট হাসপাতালগুলোর চার্জ কমানোর আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।
তিনি বলেন, এখন ৬০ শতাংশ সেবা দেয়া হয় প্রাইভেট হাসপাতালগুলোতে, কিন্তু তারা অনেক বেশি দাম ধরে। আমরা আহ্বান করবো, তারা যেন তাদের চার্জ কমিয়ে আনে।

 

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়