Ameen Qudir

Published:
2019-03-12 21:43:01 BdST

বিশ্বের প্রবীনতম এমবিবিএস ডাক্তার সিলেটের: এখনও সুস্থ সচল দেহে লোকসেবায় ব্যস্ত



ডাক্তার প্রতিদিন
__________________________

১২৩ বসন্ত পেরিয়ে সুস্থ সবল সচল দেহে দিব্যি বেচেঁ রোগী সেবা করে যাচ্ছেন সিলেট জেলার প্রথম এমবিবিএস ডাক্তার।গত শতাব্দীর প্রথম ভাগে কলকাতা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস করেন তিনি। পরে বৃটেন গিয়ে পিএইচডি করেন। এরপর অবিশ্রান্ত লোক সেবা। অক্লান্ত মানব সেবা। বলা হচ্ছে বিশ্বের সবচেয়ে বয়োজ্যেষ্ঠ চিকিৎসক তিনি। উনার কোন রোগ নেই,উনি স্বল্পহারী,তৈলাক্ত খাবার,দুধ ফল এড়িয়ে চলেন। চশমা ছাড়াই পড়তে পারেন। এটাই তার দীর্ঘ জীবন রহস্য। লালায়িত নন কোন পদক বা পুরস্কারের। পান নি কোন পদকও।
সম্প্রতি সিলেটের প্রথিতযশ সাংবাদিক লেখক টিপু চৌধুরী এই জ্যেষ্ঠতম ডাক্তারকে আবিস্কার করেন। বিভিন্ন তথ্যাদি ঘেঁটে টিপু চেীধুরীর দাবি , বিশ্বের জীবিত বয়োজেষ্ঠ ডাক্তারই তিনি নন , তিনি বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যাক্তি।

টিপু চৌধুরী তার ১২৩ বছর জীবন আয়ু সম্পর্কে নিশ্চিত হয়েছেন। একই সঙ্গে সিলেটের এই প্রথম এমবিবিএসকে আবিস্কার তার জন্য মহাসৌভাগ্যের বলে জানান।

লেখক সাংবাদিক টিপু চৌধুরী তার সঙ্গে ছবি তুলেছেন। তার বাড়িতে আতিথ্য নিয়েছেন।
তিনি এক লেখায় জানাচ্ছেন বিস্তারিত।

টিপু চৌধুরী -----------------
১২৩ বছরের স্বামী শিবানন্দ পৃথিবীর সবচেয়ে বয়স্ক ব্যক্তি। জন্ম ১৮৯৬ সালের ৮ আগস্ট হবিগঞ্জের বাহুবল উপজেলার হরিতলা গ্রামে।

গোস্বামী মা,বাবা, দিদি দ্বারে দ্বারে ভিক্ষা করে জীবন ধারণ করতেন। চরম দারিদ্র্যর কারণে ৪ বছর বয়সে উনাকে নবদ্বীপের একজন সন্নাসীর কাছে দিয়ে দিয়ে দেন। ৬ বছর বয়সে বাড়ীতে এসে শুনেন দিদি না খেতে পেয়ে মারা গেছেন। বাড়ীতে আসার ৭ দিন পর মা-বাবা একই দিনে মারা যান। ১৯০১ সালে নবদ্বীপ গমন করেন। কলকাতা মেডিক্যাল কলেজ থেকে এম বি বি এস পাশ করেন। ১৯২৫ সালে বিলেত যাএা করেন সেখান থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন।ভারতের বারানসিতে বসবাসরত চিরকুমার স্বামী শিবানন্দ মানবসেবাই যার ব্রত। উনার কোন রোগ নেই,উনি স্বল্পহারী,তৈলাক্ত খাবার,দুধ ফল এড়িয়ে চলেন। চশমা ছাড়াই পড়তে পারেন।ভক্তদের দেয়া টাকা পয়সা উনি গ্রহন করেন না।প্রতিদিন যোগ ব্যায়াম করেন। উনি সম্প্রতি হবিগঞ্জে এসেছেন জন্মভুমির টানে। উনার সাথে কথা বলার সৌভাগ্য আমার হয়েছে। বারানসিতে( কাশি) উনার এক ভক্তের দেয়া ফ্ল্যাট উনি ছেড়ে দিয়েছেন বাংলাদেশ থেকে যাওয়া পুন্যার্থীর দের জন্য।

 

১২৩ বছর বয়স্ক স্বামী শিবানন্দ তার জন্মভুমি হবিগঞ্জ জেলার বাহুবল থানার হরিতলা গ্রামে।উনি জন্মভুমি দেখতে এসেছেন হবিগঞ্জে। ভিডিও লিঙ্ক :https://www.facebook.com/tipu.chowdhury.545/videos/2355529588004022/?t=6

https://www.facebook.com/tipu.chowdhury.545/videos/2355529588004022/?t=15

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়