Ameen Qudir

Published:
2016-12-21 17:37:26 BdST

কমনীয় সেই তরুণী আসলে পুরো দস্তুর তরুণ


মডেল ছবি

 

_______________________

অধ্যাপক ডা. মুজিবুল হক

____________________________

চিকিৎসক হিসাবে বিচিত্র সব অভিজ্ঞতার মাঝে এক রুগীর কথা মনে পড়ে।

সব রুগী দেখা শেষে একরাশ ক্লান্তি নিয়ে বাড়ি ফেরার প্রস্তুতি নিচ্ছি , এ সময় চেম্বার এ এক অতি সপ্রতিভ তন্বীর প্রবেশ। সদ্য কৈশোর পেরুনো বয়সের পেলব অবয়ব ।অল্প কথার পরই , প্রথম দর্শন এর ভ্রান্তি কাটতে দেরি হয় নি । মিষ্টি কমনীয় রূপের আড়ালে, মারাত্মক ভাবে বিভ্রান্ত এই তরুণীটি আসলে পুরো দস্তুর এক তরুন।

তার বক্তব্য আমাকে বিস্মিত করে যখন সে দাবী করে যে সে প্রকৃতিগত ভাবে ভুল লিঙ্গ নির্ধারণের শিকার, এবং অধীর ভাবে সে লিঙ্গান্তর ঘটানোর সকল প্রচেষ্টা চালাচ্ছে । আত্মীয়দের পীড়া পিড়িতে মানসিক বিশেষজ্ঞের পরামর্শ নেয়া হয় আরও বিস্তর চেষ্টা তার বদ্ধমুল ধারণা বদলাতে পারেনি।

আমার কাছে সে হরমোন প্রয়োগ জনিত চিকিৎসা সহ আর নানা প্রচেষ্টার অনুরোধ জানায়, শল্য চিকিৎসকের ঠিকানা চায়। আমি তখন বিদেশ থেকে পড়াশোনা শেষ করে নুতন সহকারী অধ্যাপক হিসাবে যোগ দিয়েছি। চিকিৎসা বিজ্ঞানে "ট্রান্স সেক্সুয়াল ইজম" নামের এমনই রোগটির কথা পড়েছি,কিন্তু বাস্তবে এমন রুগীর সঙ্গে দেখা হবে ভাবিনি কখনও।

সম্পূর্ণ সুস্থ সবল অধিকারী এই তরুণটি কেনই বা এমন অদ্ভুত কামনা দুর্বার ভাবে পোষণ করেই চলেছে , তা আমাকে বিস্মিত করে তোলে। জানা কথা হোলো বাক্তির জৈবিক পরিচয় রয়েছে তার লিঙ্গ পরিচয়ে। কোনও মানুষ হয় পুরুষ নয়তো নারী। আদম অথবা ইভ। স্বাভাবিক যৌনতার পুরুষটি হবে পুরুষোচিত। তার শুক্রে জন্ম নিবে সন্তান। মানসিকতায় সে অনুভব করবে দীপ্ত পৌরুষ।


নারীর ব্রীড়া তাকে দেবে চিত্ত চাঞ্চল্য। এমনি ধ্যান ধারনার বিপরীতে দেখলাম,এক সুস্ত সবল , খুত হীন তরুন নিজেকে নারী রূপে কল্পনা করছে এমন কি অস্ত্র পচারের মাধ্যমে মেয়েতে পরিনত হবার আকুতি করছে , একজন তরুন্ বিশেষজ্ঞ হয়েও ,আমার খুউই ভব্যতায় বাধছিল।

তরুণী টিকে আমি ত্রুটিহীন ভাবে পরীক্ষা নিরীক্ষা করি। আর বুঝতে পারি ,সে transsexualism নামের রোগে জরাগ্রস্থ।তার এই আচরণ যে এতোটা কৌতূহল আর বিড়ম্বনার জন্মো দিচ্ছে তাতে তার কোনও বিকার নেই।

বুঝিয়ে,সুঝিয়ে তাকে একজন ভালো psychiatrist এর কাছে পাঠাই(যদিও transsexualsদের আর মানসিক রুগী মনে করা হচছে না)।সম্প্রতি hijra এর সংখ্যা নিয়ে parlament এ আলাপ এর প্রেক্ষিতে , প্রথম জীবনের সেই তরুণটির কথা মনে পড ল ।

সরকার ঘোষিত তৃতীয় লিঙ্গর ৯০০০ মানুষের অনেকেই সম্ভবত transsexual, বড় অংশ অবশ্য একেবারেই normal পূরুষ ও প্রতারক।
________________________________

 

লেখক অধ্যাপক ডা. মুজিবুল হক । দেশের প্রখ্যাত লোকসেবী চিকিৎসক। সুলেখক ।
FCPS FRCP(uk)DDV(austria)
Skin & Sexul medicine specialist
Popular Dhanmondi 2

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়