Ameen Qudir

Published:
2016-12-19 20:42:22 BdST

রোগী নাই, ক্লিনিক্যাল শিক্ষক নাই , শুধু ভর্তিবানিজ্য


 


অধ্যাপক ডা. মুজিবুল হক
___________________________

কিন্ডারগার্টেনের মত বিএনপি আওয়ামী সব সরকারের আমলে মেডিকেল কলেজের পারমিশন দেয়া হয়েছে । বেশীর ভাগই কিছুর বিনিময়ে । সদ্য ধনী কিছু লোক ভর্তির মোটা টাকা চাল,ডালের ব্যবসার মত মেডিকেল কলেজে লাগাচ্ছেন।

ভর্তি ' "ফি" টাই ব্যবসা। প্রতিবছর কয়েক হাজার এমবিবিএস ডাক্তার বের হচ্ছে। ৮০০০ এবার। এখনই যাদের চাকরী নাই। দোষ শিক্ষিত অশিক্ষিত অভিভাবক এর।

তারা এসবের কিছুই জানেন না। তাদের সর্বনাশা শখ তাদের ছেলে/মেয়েকে ডাক্তার বানাবেনই। এ যেনো "একটা ছেলেকে আল্লাহ র নামে মাদ্রাসায় দিলাম" এই মনোভাবে মেডিকেলে দিচ্ছেেন।তার ভবিষ্যৎ যাই হোক।

এদেশে স্পেশালিস্ট হবার পড়া শোনা খুবই উন্নত হলেও পাশ করে, হাজারে হাতে গোনা কয়েকজন। ১০০০০ ডাক্তার বের হচ্ছে বছরে, সরকারী এসিস্টান্ট সার্জন নেয় ৩০০। চাকরি পেলেও এসিস্ট্যান্ট সার্জনের একই পদে অবসরগ্রহন করতে হবে। প্রমোশন নাই।
আর যাদের সরকারি চাকরী নাই, আমি সে সব এমবিবিএস পাশ করা ডাক্তারদের বেকারত্ব, পেইন ফ্রাস্টেশন সম্পর্কে অবগত থাকায় অভিভাবক দের অনুরোধ করব, সন্তান এর বেকারত্ব,বিব্রতকর অপমান এর চাকরী থেকে বাচাতে, মেডিকেলে ভর্তি থেকে বিরত থাকুন।

এই মূহূতেও ১০% পাশ করা এমবিবিএস ডাক্তারের ২০০০০ টাকার চাকরি নাই, আর সবাই স্রেফ বেকার।

তাও খুব নিচু মানের পরিবেশ। বাকি সকলে বেকার। ছাত্রভর্তি ' না হলে আর যাই হোক মেডিকেল কলেজ ব্যাবসা টিকবে না। পশ্চিম বাংলায় ১৯৪৭ এ মাত্র ৯ টা মেডিকেল কলেজ ছিল। এখনও জাস্ট ১৭ টা।

আর আমাদের প্রায় ৬০-১০০টা হবে , এই ছোট দেশটিতে , পাইপলাইনে আছে। রুগী নাই, ক্লিনিক্যাল শিক্ষ ক নাই, কি মান থাকবে, শুধু ভর্তি ' বাণিজ্য ।
___________________________________
লেখক অধ্যাপক ডা. মুজিবুল হক


fcps frcp(uk) ddv(Austria) . skin specialist

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়