Ameen Qudir

Published:
2018-09-25 20:57:04 BdST

পিতা মাতার পা ধুইয়ে দিলো সন্তানেরা : বাংলাদেশেই অনন্য শিক্ষনীয় অনুষ্ঠান


 

ডা. সুরাইয়া খাতুন
_______________________

বাংলাদেশেই ঘটল এক অনন্য ঘটনা। এরা একদল স্কুল শিক্ষার্থী। পিতা মাতার পা ধুইয়ে দিলো সন্তানেরা : ইন্দোনেশিয়ায় সহ মঙ্গোলয়েড বেল্টে যেটা জাতীয় প্রথা ; সেটাই গভীর মমতায় আচরিত হচ্ছে বাংলাদেশেও। এই মহান পিতামাতাভক্তি প্রথার চালু হল এদেশেও।

মানবজমিন পত্রিকার খবরে জানা যায় ,
‘গুরুজনে কর নতি’ এই স্লোগানকে বুকে ধারণ করে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার প্রায় ৩শ’ শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরা তাদের পিতা-মাতার পা ধুয়ে দেয়। গতকাল সকাল ৯টা ৫৯ মিনিটে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে এক সঙ্গে গুরুজনদের এ পা ধোয়া বিশেষ অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার এস এম মাহফুজুর রহমান রামশীল ইউনিয়ন মহাবিদ্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পিতা-মাতার প্রতি ভক্তিপূর্ণ এ বিশেষ অনুষ্ঠানের উদ্বোধন করেন। এ সময় শিক্ষা প্রতিষ্ঠানটির অধ্যক্ষ জয়দেব বালাসহ শিক্ষক ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। প্রধান অতিথি এস এম মাহফুজুর রহমান অনুষ্ঠানটির উদ্বোধন করার সঙ্গে সঙ্গে উপস্থিত শিক্ষার্থীরা তাদের পিতা-মাতার চরণ ধুয়ে মুছে সাফ করে দেয়। পিতা-মাতারা তখন সন্তানদের মাথায় হাত রেখে আশীর্বাদ করেন। তখন সন্তান ও পিতা-মাতারা একে অপরকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েন। উপস্থিত গণ্যমান্য ব্যক্তিবর্গ কেঁদে ফেলেন।

এই দারুণ খবর পড়ে আপ্লুত হয়েছি। কত কিছু আমাদের শেখার আছে। পিতামাতাকে ভক্তির শিক্ষা প্রায় উঠেই গেছে। আগে কদমবুচি করতাম বাবা মাকে। এখন তা দেখা যায় না। যার ফলে সন্তান পাচ্ছে কুশিক্ষা । হচ্ছে বেপরোয়া। অনেকে পিতামাতা গুরুজনের গায়ে হাতও তুলছে। সেটা শিক্ষার অভাবেই করছে।

অথচ বাবা মা গুরু জনের পায়ে হাত দিয়ে ভক্তি কত মহান শিক্ষা ছিল। আমরা সেটা করে পরম শান্তি পেতাম।
আশা করি এই প্রথার চালুর মধ্য দিয়ে আমরা আমাদের পুরনো ঐতিহ্য ও সম্মানের প্রথাগুলো ফিরে পাব।
__________________________

ডা. সুরাইয়া খাতুন । প্রখ্যাত চিকিৎসক ও সুলেখক।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়