Ameen Qudir

Published:
2018-09-16 16:15:25 BdST

ওসিডিওসিডি নিয়ে সিলেটে দু'দিনের সফল অনুষ্ঠান : বিপুল সাড়া :ক্লিনিক শুরু


 


ডা. আবদুল্লাহ সাঈদ , সিলেট অনুষ্ঠান স্থল থেকে
_____________________________

অবসেসিভ কমপালসিভ ডিজঅর্ডার ( ও সি ডি ) নিয়ে সিলেট ওসমানী মেডিকেল কলেজে বিপুল অংশগ্রহণে দুদিন ব্যাপী সফল অনুষ্ঠান হল সম্প্রতি।

সিলেটের বিভিন্ন মেডিকেল কলেজের শিক্ষক,রেসিডেন্ট,ছাত্র-ছাত্রী এবং বিভিন্ন স্তরের চিকিৎসকবৃন্দ সহ পাঁচ শতাধিক সুধী জন উপস্থিত হয়েছিলেন।

 

ও সি ডি একটি উদ্বেগজনিত রোগ।বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে বিশ্বে প্রায় ১.২ শতাংশ লোক ওসিডি তে ভুগছেন এবং মেডিকেল ডিসএ্যাবিলিটির প্রধান দশটি রোগের মধ্যে এটি অন্যতম।সচেতনতার অভাব এবং কখনও কখনও ব্যতিক্রমধর্মী উপসর্গের কারণে মানসিক রোগের ব্যাপকতার দিক দিয়ে চতুর্থ অবস্থানে থাকা সত্ত্বেও এই রোগে আক্রান্ত রোগীর বড় একটি অংশ অপ্রকাশিত অবস্থায় থেকে যাচ্ছে।

যার ফলে জীবনধারার মান এবং কর্মক্ষমতা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

 

১৩ সেপ্টেম্বর সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের মানসিক রোগ বিভাগ এর উদ্যোগে উক্ত কলেজের ২য় তলায় পরীক্ষা হলে ‘অবসেসিভ কমপালসিভ ডিজঅর্ডারঃ এ হিডন এপিডেমিক’ বিষয়ক বৈজ্ঞানিক সেমিনার ও ইন্টিগ্রেটেড টিচিং প্রোগ্রাম অনুষ্ঠিত হয় ।সিলেট এম এ জি ওসমানী কলেজ হাসপাতালের মানসিক রোগ বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডাঃ আর কে এস রয়েলের সভাপতিত্বে ও সহকারী অধ্যাপক ডাঃ আহমদ রিয়াদ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত সেমিনারে শুরুতে স্বাগত বক্তব্য রাখেন মানসিক রোগ বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ কাওসার আহমদ।

উক্ত সেমিনারে ওসিডির বিভিন্ন দিক সহ মেডিকেল ও সাইকোলজিক্যাল ম্যানেজমেন্ট নিয়ে বিশদ আলোচনার মাধ্যমে মূল বৈজ্ঞানিক প্রবন্ধ পাঠ করেন বিএসএমএমইউর মানসিক রোগ বিভাগের সহযোগী অধ্যাপক ও ওসিডি ক্লিনিকের কো-অর্ডিনেটর ডা. সুলতানা আলগিন।এছাড়াও ওসিডির প্রারম্ভিক বিষয় ,লক্ষণ, ও কারণ নিয়ে উক্ত কলেজের ৩য়, ৪র্থ ও ৫ম বর্ষের ছাত্ররা আলোচনা করেন।


উক্ত সেমিনারে প্রধান অথিতি হিসাবে উপস্থিত ছিলেন এই হাসপাতালের সম্মানিত পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডাঃ এ কে মাহবুবুল হক।বিশেষ অথিতি হিসাবে উপস্থিত ছিলেন এই কলেজের অধ্যাপক ডাঃ এন কে সাহা।

অতিথি বৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন স্বনামধন্য মানসিক রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডাঃ মোঃ রেজাউল করিম, অধ্যাপক ডাঃগোপাল শঙ্কর দে, অধ্যাপক ডাঃশফিকুর রহমান,ডাঃ দীপেন্দ্র নারায়ন দাস ডাঃ সিদ্ধার্থ পাল ডাঃ সুস্মিতা রায় সহ বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাইকিয়াট্রিস্ট সিলেট শাখার অন্যান্য সদস্যবৃন্দ।

ওসিডি সমস্যা সমাধান ও এ বিষয়ে বৈজ্ঞানিক ধারণা প্রদানের উদ্দেশেই ১২ সেপ্টেম্বর সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মানসিক রোগ বহির্বিভাগে প্রশিক্ষণ কর্মশালার মাধ্যমে ওসিডি ক্লিনিকের যাত্রা শুরু হয়।

______________________________

ডা. আবদুল্লাহ সাঈদ। লোকসেবী চিকিৎসক । সুলেখক।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়