Ameen Qudir

Published:
2018-09-08 15:49:58 BdST

প্রফেসর ইয়াসমিন হকের সাম্প্রতিক গবেষণা প্রসঙ্গ


প্রফেসর ইয়াসমিন হক । ফাইল ছবি

 

 

ডা.গুলজার হোসেন উজ্জ্বল
______________________________

আমরা যেমন ভাবছি আবিষ্কারটা বোধ করি তেমন না। যদ্দুর বোঝা যাচ্ছে এটা একটা তত্ত্বীয় গবেষণা। ফলিত বিজ্ঞানের যে পর্যায়ে আমরা একে কল্পনা করছি তেমন নয়। সম্ভবত নিউপ্লাসিয়ায় (সরল ভাষায় ক্যান্সার বা টিউমার) আক্রান্ত কোষগুলির ফিজিক্যাল ক্যারেক্টারের কোন পরিবর্তন উনারা সনাক্ত করতে পেরেছেন।

যদি তাই হয়ে থাকে তবে এরকম গবেষণা সামান্য কিছু নয়। নিঃসন্দেহে বড়।

আবার ৬০০ টাকায় ক্যান্সার ধরা পড়বে এরকম অলীক কল্পনা করাও ঠিক হবেনা৷ সম্ভবত সব অর্জনকে টাকার মূল্যে বিবেচনা করার চিরাচরিত স্বভাবটাই এখানে কাজ করেছে।

ক্যান্সার বা অনকোলজি একটা বিশাল সাব্জেক্ট। শরীরে অসংখ্য পদের ক্যান্সার হয়। একেকটার কার্যকারণ একেক রকম। কোন ক্যান্সার হয় জিনের সমস্যার কারণে, কোন ক্যান্সার হয় ভাইরাস থেকে তো কোন ক্যানসার ব্যক্টিরিয়ার কারণে। পরিবেশগত কারণেও হয়, আবার কোন কোন ক্যান্সার কোন কারণ ছাড়াই হয়।

চিকিৎসার ধরণও ভিন্ন ভিন্ন। কারো সার্জারি লাগে কারো সার্জারির সুযোগই নেই। কাউকে মুখে খাওয়ার ওষুধ দিলেও চলে।

একেক ক্যান্সার একেক অংশে হয়। রক্তের ক্যান্সার এক জিনিস, জরায়ুর ক্যান্সার আরেক জিনিস৷

ছয়শ টাকার রক্তপরীক্ষায় ধরে নিলাম দেখা গেল রক্তে ক্যান্সারের উপাদান আছে। এখন কি হবে? কিভাবে বুঝবেন এই ক্যান্সার কোথায় হয়েছে? তার ধরণ কি? সব নমুনা রক্তে চলে আসবে এমনও নয়। লোকালি ম্যালিগন্যান্ট ক্যান্সার ঐ জায়গা ছাড়া আর কোথাও কোন অবদান রাখেনা। তাহলে রক্তে কি দেখবেন?

মনে হচ্ছে বিষয়টার অতিসরলীকরণ করা হয়েছে।

আরেকটা বিষয় হতে পারে সেটা হলো - আমরা প্রচলিত যে পদ্ধতিতে ফ্লোসাইটোমেট্রি করি তার কোন বিকল্প তারা খুঁজে পেয়েছেন, যেটা সাশ্রয়ী। সেরকম কিছু হলে আশাবাদী হবার ব্যাপার আছে বৈকি।

তবে এই সুযোগে যারা প্রফেসর ইয়াসমিন হককে হেয় করছেন বা ট্রল করছেন তারা ঠিক করছেননা। একটি তাত্ত্বিক আবিষ্কার জ্ঞানকান্ডের নতুন দিক খুলে দিতে পারে। গবেষণা মাত্রেই মহান। সেটা যত তুচ্ছই মনে হোক।
তবে একটা সায়েন্টিফিক পেপার পেলে বিষয়টা পরিষ্কার হতো। শুধু পত্রিকাওয়ালাদের নিউজ দেখে কিছু বলা যাচ্ছেনা।

আপাতত অপেক্ষা করি। বিস্তারিত আসুক।

________________________________

ডা.গুলজার হোসেন উজ্জ্বল । সঙ্গীতশিল্পী । কথাশিল্পী। লোকসেবী চিকিৎসক।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়