Ameen Qudir

Published:
2018-09-05 16:10:01 BdST

সড়ক দুর্ঘটনার নামে মানুষ হত্যাকে চালকরা খুবই স্বাভাবিক ঘটনা বলেই মনে করে


 

 

ডা. কামরুল হাসান সোহেল
_________________________________

সড়ক দুর্ঘটনার নামে মানুষ হত্যাকে চালকরা খুবই স্বাভাবিক একটি ঘটনা বলেই মনে করে। চাকরিসূত্রে প্রায় দিনই সিএনজি তে করে কর্মস্থলে আসা যাওয়া করতে হয়। কুমিল্লা শহরের রাস্তাঘাটের অবস্থা যেমন ভালো নয় তেমনি ভালো নয় উপজেলার রাস্তাঘাট ও। কুমিল্লা শহরের রেইসকোর্স ওভার ব্রীজের নিচ দিয়ে শাসনগাছা বাস স্ট্যান্ড,সিএনজি স্ট্যান্ড পর্যন্ত রাস্তা এতোই খারাপ যে একবার এই রাস্তা দিয়ে আসা যাওয়া করলে ব্যথানাশক ঔষধ খেতে হয়।

সিএনজি স্ট্যান্ড থেকে সিএনজি করে কর্মস্থল পর্যন্ত যাওয়ার পথে বুড়িচং পর্যন্ত রাস্তায় কাজ করায় রাস্তা বেশ ভাল, কোন ঝক্কি পোহাতে হয়না। বুড়িচং বাজার এ সমস্যা হল সেখানে ফুটপাথ যে যার খেয়াল খুশিমতো দখল করে দোকানপাট খুলে ব্যবসা করছে,ফলে প্রায়ই তীব্র যানজটের সৃষ্টি হয়,প্রশাসন ফুটপাথ দখলমুক্ত করার কোন চেষ্টাই করেনা,কেন করেনা তা তারাই ভালো বলতে পারবেন। বুড়িচং এর পরে রাস্তা এত খারাপ, রাস্তায় এত বড় বড় গর্ত আছে,একটু পর পর রাস্তা ভাংগা,গর্তের পরিমাণ এত বেশি আর এত বড় যে যেকোন মূহুর্তে সিএনজি,অঅটোরিকশা উল্টে গিয়ে হতাহতের ঘটনা ঘটতে পারে।যথাযথ কর্তৃপক্ষের এই রাস্তা মেরামতের উদ্যোগ নেয়ার জন্য তেমন আগ্রহ দেখা যাচ্ছেনা।

কুমিল্লা থেকে বুড়িচং,ব্রাক্ষণপাড়া-মিরপুর রুটে চলাচলকারী একটি সিএনজির ও রুট পারমিট নেই, অল্প কিছু সিএনজি ছাড়া বাকিগুলোর ফিটনেস নেই,ড্রাইভারদের ড্রাইভিং লাইসেন্স নেই,অধিকাংশ ড্রাইভার অদক্ষ,আগে অটোরিকশা চালাতো, এখন সিএনজি চালায়,এই এরাই আবার কিছুদিন পরে এই রুটের লোকাল বাসের ড্রাইভার হয়ে যাবে তারপর ঢাকা-কুমিল্লা রুটের বাসের ড্রাইভার (ওস্তাদ) হয়ে যায়। তো আমাদের দেশে সড়ক দুর্ঘটনা কেন একটি নিত্যনৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে তার একটি ধারণা এখান থেকেই পাওয়া যায়।

কিছুদিন আগেই ঈদের তিন চার দিন পরে বুড়িচং এর মহেশপুর এলাকায় সিএনজি গাছের সাথে ধাক্কা খায় তাতে একই পরিবারের বাবা ও ছেলে মারা যায়,মা ও মেয়ে গুরুতর আহত হয়।সিএনজি ড্রাইভার পালিয়ে যায়। এই দুর্ঘটনা নিয়ে আমি যে সিএনজিতে করে যাচ্ছিলাম তার সাথে কথা প্রসংগে বললাম, নতুন সড়ক আইনে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর জন্য ড্রাইভার দায়ী হলে তার ফাসি হবে। তখন ড্রাইভার বলল তাহলে তো স্যার ড্রাইভার পাবেন না স্যার,রাস্তায় গাড়ী চালালে দুর্ঘটনা ঘটবেই আর তাতে যাত্রী বা পথচারী মারা যাবেই,তার জন্য যদি ড্রাইভারকে ফাসি দেয় স্যার তাহলে কেউ আর গাড়ী চালাবেনা। নিজেই ড্রাইভিং করতে হবে,নাহলে হেটে চলাচল করতে হবে। আমি বললাম কেন ফাসি দেয়া হবেনা ড্রাইভারকে? যদি ড্রাইভারের অবহেলার কারণে, ভুলের কারণে দুর্ঘটনা ঘটে আর তাতে কেউ মারা যায় তাহলে অবশ্যই সেই ড্রাইভারের ফাসি হওয়া উচিৎ। আমার কথাটা ড্রাইভারের কাছে খুব একটা ভাল লাগে নাই।

আমাদের দেশে সড়ক দুর্ঘটনার জন্য দায়ী চলাচল অনুপযোগী রাস্তাঘাট, ফিটনেসবিহীন গাড়ী,অদক্ষ,অপ্রশিক্ষিত ড্রাইভার, রাস্তায় ওভারটেকিং এর প্রতিযোগিতা,পথচারীদের দায়িত্ব জ্ঞানহীন আচরণ,ফুট ওভারব্রিজ ব্যবহার না করা,জেব্রা ক্রসিং ব্যবহার না করে রাস্তা পার হওয়া,যত্রতত্র গাড়ী থামানো,যাত্রী নামানো এবং যাত্রী উঠানো এবং ড্রাইভারদের খামখেয়ালি আচরণের জন্যই দুর্ঘটনা ঘটে এবং প্রাণহানি ঘটে। সবাইকে সচেতন হতে হবে,আইনের প্রয়োগ নিশ্চিত করতে হবে, প্রশিক্ষিত ড্রাইভার, লাইসেন্সহীন ড্রাইভারদের হাতে বাস,ট্রাকের চাবি তুলে দেয়া যাবেনা,ফিটনেস নেই এমন যানবাহন রাস্তায় চলতে দেয়া যাবেনা,পথচারীদের ও নিয়ম মেনে রাস্তা পারাপার হতে হবে।

_________________________________

 

ডা. কামরুল হাসান সোহেল:
আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য at স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়