Ameen Qudir

Published:
2018-07-30 19:48:11 BdST

রোগীর স্বজনের আবেগকে প্রশ্রয় দিলে চিকিৎসা ব্যবস্থায় বিপর্যয় ঘটবে


 


ডা.বাহারুল আলম
____________________________

রাষ্ট্রের দায়িত্ব , জনস্বার্থে রোগী চিকিৎসার প্রয়োজনে জনমনে লালিত আবেগ ও আকাঙ্ক্ষাকে চিকিৎসা বিজ্ঞান প্রয়োগের ক্ষেত্রস্থল (হাসপাতাল/ স্বাস্থ্যকেন্দ্র)থেকে দূরে রাখা। জনরোষ ও জনপ্রিয়তা – কোনটার সাথে চিকিৎসা বিজ্ঞানের সম্পর্ক নাই। রাজনৈতিক কারণে চিকিৎসাকে আমরা যেন ব্যবহার না করি । ব্যবহার করলে ঐ চিকিৎসা ব্যবস্থা বিপর্যস্ত হবেই।

পশ্চিমবাংলায় স্বাস্থ্যব্যবস্থায় হাসপাতাল সমূহ এ ধরণের বিভ্রান্তি ও বিপদগ্রস্ত হয়ে পড়েছে। কর্মস্থলে লাঞ্ছিত হওয়ার ভয়ে সেখানকার চিকিৎসকরা বৃদ্ধ ও মুমূর্ষু রোগীর চিকিৎসা দিতে অস্বীকৃতি জানাচ্ছে। এর ফলে সেখানে সাধারণ মানুষের চিকিৎসা পাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। পুলিশ জনগণের হাতে লিফলেট ধরিয়ে দিয়ে কর্তব্যরত চিকিৎসক ও হাসপাতাল আক্রমণ না করার অনুরোধ জানাচ্ছে, আক্রমণ করার শাস্তিও নির্ধারণ করেছে।

জনগণ বা রোগীর স্বজনদের প্রত্যাশা ও বিশ্বাসের উপর ভিত্তি করে চিকিৎসাবিজ্ঞান তৈরি হয়নি। এই বিজ্ঞানের প্রয়োগ জনগণের চোখের আড়ালেই হওয়ার কথা। কারণ মানুষের আবেগ ও অনুভূতির সাথে এ নিরেট বিজ্ঞানের কোন সম্পর্ক নাই। কেবলমাত্র সে কারণেই এ বিজ্ঞান প্রয়োগের ক্ষেত্রে ভুল বা অপরাধ সনাক্ত করার ক্ষমতা রাখে সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসক (অধ্যাপক)।

সমাজে জনমনে চিকিৎসা বিষয়ে আবেগ থাকা স্বাভাবিক। সেই আবেগের উপর ভিত্তি করে চিকিৎসা বিজ্ঞানের প্রয়োগের ক্ষেত্রে কোন পরিবর্তন আনলে সেটা হবে অপরাধ। সঠিক চিকিৎসার প্রয়োজনে আমরা না পারলেও ইউরোপ , আমেরিকা জনমনের এই ভ্রান্ত আবেগ পরিবর্তন করতে সফল হয়েছে। সেখানে জনগণের দৃষ্টির অন্তরালে ও আবেগ বহির্ভূত অবস্থায় চিকিৎসা করা হয়। হাসপাতাল সংরক্ষিত এলাকা , সাধারণের প্রবেশ একেবারেই নিষিদ্ধ।

রোগীর স্বজনের আবেগকে প্রশ্রয় দিলে চিকিৎসাবিজ্ঞান বিভ্রান্তিতে পড়বে ও বিপদগ্রস্ত হবে। তার প্রমাণ ম্যাক্স হাসপাতালে শিশু মৃত্যু ও পরবর্তী প্রেক্ষাপট। এমনকি সরকারও চিকিৎসা বিজ্ঞানের নিয়মতান্ত্রিক প্রয়োগ জনরোষ থেকে রক্ষা করতে পারে নি। বরঞ্চ চিকিৎসাবিজ্ঞান প্রয়োগকে প্রশ্নবিদ্ধ করেছে। ফলে এ বিজ্ঞান প্রয়োগের কারিগররা ভবিষ্যতে আতঙ্কিত থাকবে।
_____________________________

ডা.বাহারুল আলম। প্রখ্যাতপেশাজীবি নেতা। সুলেকক।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়