Ameen Qudir

Published:
2018-07-18 18:33:57 BdST

কর্মরত অবস্থায় মৃত্যুবরণকারী ডাক্তারদের জাতীয় বীর হিসেবে সম্মাননা জানাতে হবে


উইলিয়াম লুসাই



ডা. কামরুল হাসান সোহেল
_____________________________

আমরা চিকিৎসকরা নিজেদের স্বাস্থ্যের যত্ন নেয়ার ব্যাপারে খুবই উদাসীন। সারাদিন, সারারাত শুধু হাসপাতাল, চেম্বার, রোগী, অপারেশন নিয়ে ব্যস্ত থাকি। নিজের শরীরের ও যে যত্ন নেয়া প্রয়োজন, নিজের ও যে পর্যাপ্ত বিশ্রাম নেয়া দরকার সেই কথাটা ভুলেই যাই।

এইভাবে দিনের পর দিন, মাসের পর মাস অযত্ন আর অবহেলায় কখন যে নিজের শরীরেই জটিল রোগ জেঁকে বসে তা খেয়াল করি না। নিজেকে, নিজের রোগকে সবসময়ই খাটো করে দেখি আমরা। নিজের যত্ন নেয়ার চেয়ে রোগীর যত্ন নেয়াকেই বেশি গুরুত্ব দেই আমরা, নিজে সুস্থ থাকার চেয়ে রোগীদের সুস্থ হওয়াই আমাদের কাছে সবার আগে প্রাধান্য পায়।

ডাক্তার নিজে অসুস্থ থাকার পরও তার ডিউটি করে যায়, রোগীদের সেবা দিয়ে যায়, নিজের কষ্ট গোপন করে রোগীর মুখে হাসি ফোটাতে চেষ্টা করে। এইভাবে নিজের কথা না ভেবে সেবা দিয়ে যাওয়ার পরেও ডাক্তাররা কসাই?

নিজের অসুস্থতাকে গুরুত্ব না দিয়ে কর্মস্থলে বা চেম্বার নিয়ে ব্যস্ততার অজুহাতে যথাসময়ে চিকিৎসা না নেয়ায় অনেকেই তার কর্মস্থলেই কর্মরত অবস্থায়ই মৃত্যুবরণ করেন। তার সর্বশেষ উদাহরণ লামা উপজেলার UHFPO উইলিয়াম লুসাই, তিনি গতকাল বিকেল ৫টায় কর্মরত অবস্থায় অজ্ঞান হয়ে পরেন এবং শেষপর্যন্ত তার জ্ঞান ফিরেনি, তিনি মৃত্যুর কোলে ঢলে পড়েন।

কর্মস্থলে কর্মরত অবস্থায় তার এই মৃত্যুকে জাতীয় বীর হিসেবে সম্মাননা জানাবে কি সরকার? জাতীয় বীর হিসাবে সম্মাননা জানাবে কি স্বাস্থ্য প্রশাসন?

অন্য পেশার (পুলিশ, আর্মি) কেউ হলে ঠিকই সম্মাননা পেত, নিজ পেশার লোকজনও শ্রদ্ধাভরে তাকে স্মরণ করতো সবসময়। তাদের ওয়েবসাইটে জ্বলজ্বল করতো তার নাম, তার আত্মত্যাগের গল্প ছোট আকারে লিখা থাকতো। কর্মস্থলে কর্মরত অবস্থায় মৃত্যুবরণকারী চিকিৎসকদের জাতীয় বীরের সম্মাননা দেয়া হোক।

আমাদের চিকিৎসকদের উচিৎ নিজের দিকেও খেয়াল রাখা, নিজের স্বাস্থ্যের কথাটাও ভাবা উচিৎ। অন্যকে বাচানোর মতোই বা তার চেয়েও বেশি জরুরী নিজে বেচে থাকা,সুস্থ থাকা কেননা একজন চিকিৎসক সুস্থ থাকলে তিনি শত শত রোগীকে সুস্থ করে তুলতে পারবেন। তাই নিজের স্বাস্থ্যের যত্ন নিন, সুস্থ থাকুন, ভাল থাকুন আর ভাল রাখেন আপনার রোগীদেরও।
_____________________________

 

লেখক ডা. কামরুল হাসান সোহেল

আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য at স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়