Ameen Qudir

Published:
2018-07-17 18:49:37 BdST

"জনগনের ট্যাক্সের টাকায় নাকি ডাক্তার হয়েছি তাই রুগী দেখে এত ফি নেব কেন?" কথার জবাব


 

 

অধ্যাপক ডা. রেজাউল করিম মন্নু
_______________________________]

কিছু লোকদের প্রায়ই বলতে শোনা যায় জনগনের ট্যাক্সের টাকায় নাকি আমরা ডাক্তার হয়েছি তাই রুগী দেখে এত ফি নেব কেন? সরকার জনস্বার্থে শিক্ষার জন্য অর্থ ব্যয় সব শিক্ষা প্রতিষ্ঠানেই করে থাকে। বিশ্ববিদ্যালয়ে যার পরিমান আরো বেশী। এটা সরকারের সাংবিধানিক দায়বদ্ধতা। আর বাংলাদেশে ১% এর চেয়েও কম লোক ব্যক্তিগতভাবে ইনকাম ট্যাক্স দেয়। ট্যাক্স প্রদানকারীদের মধ্যে ডাক্তারদের সংখ্যা অন্যদের তুলনায় কম নয়। অন্যান্য ট্যাক্স খাজনা অবস্থান ভেদে মোটামুটি সবাই দিয়ে থাকে। ডাক্তারেরা স্থান কাল পাত্র জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে চিকিৎসা সেবা প্রদান করে থাকেন। কে ট্যাক্স দেয় আর কে ট্যাক্স দেয়না তা কখনো চিকিৎসা সেবা প্রদানের সময় আমাদের বিবেচনায় থাকে না। বরং যারা অসচ্ছল ও গরীব তাদেরকে ডাক্তারেরা বিভিন্নভাবে সাহায্য করে থাকেন। ডাক্তারদের এসব মানবিক প্রচেষ্টা সাংবাদিকদের নজরে না এলেও স্রষ্টা এর প্রতিদান দিয়ে থাকেন এ বিশ্বাস আমাদের আছে। চেম্বারে গরীব ও অসচ্ছল রুগীদের বিনা পয়সায় দেখা অত্যন্ত সাধারণ একটা বিষয় যা প্রত্যেক ডাক্তারই করে থাকেন।

আমরা চিকিৎসা সেবা দিয়ে থাকি কিন্তু কারো জীবন রক্ষা বা বাঁচা মরা শুধুমাত্র স্রষ্টার ইচ্ছায়ই হয়ে থাকে। বিভিন্ন হাসপাতালে নানা সীমাবদ্ধতা রয়েছে যার দায়ভার শুধুমাত্র ডাক্তারদের একার নয়। আর ডাক্তারদের চিকিৎসায় কোন ভুল ত্রুটির বিষয়ে আর একজন সিনিয়র অভিজ্ঞ ডাক্তার বা মেডিকেল বোর্ড মতামত দিতে পারেন। যে কোন কেউ এ বিষয়ে মতামত দেয়া ও রসিয়ে রসিয়ে পত্রিকায় লিখে জনসসধারণকে বিভ্রান্ত করা চিকিৎসা বিজ্ঞান সম্পর্কে অজ্ঞতার কারনেই হয়ে থাকে এবং যা অন্যায্য ও অনঅভিপ্রেত।


এতে অযথা ভুল বুঝাবুঝি ও নানা সমস্যার সৃষ্টি হয়। সম্পুর্ন অনুমান নির্ভর কথা না বলাই সংগত। আশাকরি ভবিষ্যতে সংশ্লিষ্ট সবাই এ ব্যাপারে সংযত হবেন। বাংলাদেশে জনগনের সুষ্ট চিকিৎসা সেবা প্রদানের জন্য ডাক্তারদের প্রচেষ্টায় গড়ে উঠেছে বিভিন্ন জাতীয় পর্যায়ের চিকিৎসা প্রতিষ্ঠান। প্রয়াত শ্রদ্ধেয় অধ্যাপক ডা: মুহম্মদ ইব্রাহীমের অক্লান্ত প্রচেষ্টায় শাহবাগ, ঢাকায় বারডেম হাসপাতাল; প্রয়াত অধ্যাপক ডা: নুরুল ইসলাম কতৃক তৎকালীন আইপিজিএমার, বিসিপিএস, ইউএসটিসি, চট্টগ্রাম; ব্রিগেডিয়ার জেনারেল ডা: এম এ মালিক কর্তৃক জাতীয় হ্রদরোগ ইন্সটিটিউট, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন; প্রয়াত অধ্যাপক ডা: এম আর খান কতৃক শিশু স্বাস্থ্য ফাউন্ডেশন; অধ্যাপক ডা: এমকিউকে তালুকদার কতৃক মাতুয়াইল এমচিএইচ ইন্সটিটিউট; অধ্যাপক ডা: রবিউল হোসেন কর্তৃক চট্টগ্রামে বিএনএসবি চক্ষু হাসপাতাল ইত্যাদি স্থাপিত হয়। দেশ ও জাতির কল্যাণের জন্য আমাদের পুর্ববর্তী ডাক্তারদের এ অবদানকে ভুলে যাওয়া ও অস্বীকার করাটা নেহায়েত হীনমন্যতা।
_____________________________

অধ্যাপক ডা. রেজাউল করিম মন্নু

Professor & HOD, Dept of Pediatrics and Former Principal, Cox's Bazar Medical College, Cox's Bazar 4700, Bangladesh. at Ministry of Health & Family Welfare, Bangladesh

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়