Ameen Qudir

Published:
2018-07-15 18:20:02 BdST

বিএসএমএমইউতে বিশ্বের সবচেয়ে সস্তায় রোগীদের ডায়াগনস্টিক পরীক্ষা করা হয়


 




ডা. সুনীতি পাল
_________________________

অবিশ্বাস্য হলেও সত্য, বাংলাদেশের চিকিৎসা সেবার সর্বোচ্চ প্রতিষ্ঠান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, বিএসএমএমইউতে বিশ্বের সবচেয়ে সস্তায় ও সুলভে রোগীদের ডায়াগনস্টিক পরীক্ষা নীরিক্ষা করা হয়।


এই অতি দরকারি সত্য তথ্যটি দেশের কোন মিডিয়ায় পাবেন না। তাই সর্ব সাধারণের কল্যানে সত্যটি ডাক্তার প্রতিদিনের মাধ্যমেই অনলাইন শেয়ারিংএর মাধ্যমে দেশের অবহেলিত রোগীদের কাছে পৌছে দেয়া দরকার।

এই সস্তা পরীক্ষা নীরিক্ষা বিশ্বমানের। সর্বোচ্চ মান ও বিশ্বস্ততা রক্ষা করা হয়। কিন্তু এই সত্য প্রকাশে কোন বিজ্ঞাপণ দেয়া হয় না বলেই রোগী সমাজ তা জানতে পারে না। রোগীর জীবন রক্ষার জন্য দরকারি সর্বাধুনিক পরীক্ষা নীরিক্ষা এখানে করা হয় । নির্দিষ্ট নিয়ম মেনে সুশৃঙ্খল ভাবে করা হয়।
এ যে পরীক্ষাগুলো হয়, সেগুলোর নাম ও মূল্য তালিকা নিচে দেয়া হল।


এই সত্যকে চ্যালেঞ্জ করে লাভ নেই। বিএসএমএমইউর এই রেট দেশের বেশির ভাগ ডায়াগনস্টিক সেন্টারের তুলনায় অর্ধেক ; বেশির ভাগ ক্ষেত্রে তিন ভাগেরও একভাগেরও কম। অনেক ক্ষেত্রে ৪ থেকে দশ ভাগেরও একভাগের কম।
আর বিশ্বের অন্য দেশের অনুরুপ পরীক্ষা খরচের বেশির ভাগ ক্ষেত্রে ৫/১০ ভাগের একভাগের কম।
কারও এ বিষয়ে সন্দেহ থাকলে ইনটারনেটে সার্চ দিলেই নানা দেশের খরচের সাথেবিএসএমএমইউর খরচকে মিলিয়ে দেখতে পারবেন।


বেশি দূর যাওয়ার দরকার নেই। বিশ্বে তুলনামূলক হিসেবে ভারতবর্ষে চিকিৎসা পরীক্ষানীরিক্ষা সহ সহায়ক খরচ সবচেয়ে কম। তুলনামূলকভাবে বিএসএমএমইউর খরচ ও ভারতের সবচেয়ে সস্তা ও সুলভ স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠান অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সাইন্সেস : এইমসএর সঙ্গে মিলিয়ে দেখতে পারেন। আমরা দেখেছি। এইমস অতি সুলভে চিকিৎসা দেয় ভারতবাসীকে।। বাংলাদেশের লাখো রোগীও দিল্লীও অন্য শহরের এইমসএ যান। বিএসএমএমইউতে খরচ এইমসএর চেয়েও কম। জানা না থাকায় আমরা এই সত্য সবাইকে জানাতে পারি নি, এই সীমাবদ্ধতা আমাদের।

 

নিজে জানুন, অন্যকে জানান। অসহায় জনে

সেবা নিতে সহযোগিতা করুন। সারাক্ষণ দেশের ডাক্তার সমাজের বিরুদ্ধে গালিগালাজ না করে এই সত্যটি সবার কাছে পৌছে দিয়ে জনহিতকর কাজ করুন। আপনার গালিগালাজ দেশের রোগীকে বিদেশ মুখী করছে। দেশের গনমুখী সুলভ স্বাস্থ্য ব্যবস্থাকে নোংরা মিথ্যা প্রোপাগান্ডায় কলঙ্কিত না করে মানুষের পাশে দাঁড়ান।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়