Ameen Qudir

Published:
2018-07-12 18:46:55 BdST

ইনি সেই নোবেল বিজয়ী ডাক্তার, যাদের জীবন বাঁচাতেন, তারাই তাকে পুড়িয়ে মারতে চেয়েছিল


 


ডা. সরদার আতিক
_________________________

গুগলে Dr Albert Scwetzer লেখা মাত্রই চলে আসে । শান্তিতে নোবেল পুরস্কার প্রাপ্ত মহৎ প্রান এই চিকিৎসক কে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই । জীবনের পুরো সময় টা তিনি কাটিয়েছেন আফ্রিকার কালো মানুষদের সেবায় । সেই কালো মানুষরাই একদিন তাকে পুড়িয়ে মারতে চেয়েছিলো তাদের এক রোগী র মৃত্যুর জন্য তাকে দায়ী করে ।

সোয়েটজার তাতে থেমে যাননি । প্রতিবাদে মুখরও হয়ে ওঠেন নি । তিনি তার কাজটাই করে গেছেন পরম ভালবাসায় । মানুষও তাকে মনে রেখেছে । কিন্তু কথা হচ্ছে সবাই তো সোয়েটজার হবেন না । তাহলে সব চিকিৎসক কে একটা করে নোবেল প্রাইজ দিতে হয় । সোয়েটজার না হলেও বেশীরভাগ চিকিৎসকই মহৎ পেশার মহত্বটুকু কম বেশী ধারন করার চেষ্টা করেন দু একজন ছাড়া ।
রসময় গুপ্তের চটি কে যদি সাহিত্য না ধরি । সমাজ বদলের হাতিয়ার মহান সাহিত্যকে যদি রসময়ের কারনে নোংরা না বলি , তাহলে চিকিৎসক না হয়ে ওঠা দু একজন ব্যাবসায়ী র কারনে চিকিৎসক সমাজ দুর্বৃত্তায়িত বলাটা আপত্তিকর কেন হবে না মহামান্য আদালত। যীশু বলেছেন পাপী কে নয় পাপকে ঘৃনা কর ।
আইন একজন নিরাপরাধীকে বাঁচাতে দশজন অপরাধীকে ছেড়ে দেয় যেখানে সেখানে আপত্তির প্রশ্ন কেন আসবে না মহামান্য আদালত ।
____________________________

ডা. সরদার আতিক । গল্পকার। সেবা অন্ত:প্রাণ বিশেষজ্ঞ মনোচিকিৎসক। কনসালটেন্ট ,মনোরোগ ; বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। ঢাকা।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়