Ameen Qudir

Published:
2018-07-08 17:49:38 BdST

তিনটি হাসপাতাল চালানোর অভিজ্ঞতায় দেশের স্বাস্থ্য ব্যবস্থাপনা প্রসঙ্গে আমার কিছু সুপারিশ


 

 

ব্রিগেডিয়ার ডা. নাসির উদ্দিন আহমেদ
________________________

সবাই রাষ্ট্র নামক কাঠামোর মধ্যে থেকে জনগনের টাকায় পড়াশুনো করে।শুধুমাএ মেডিকেল শিক্ষার্থী বা চিকিৎসক রা নয়।ইঞ্জিনিয়ার,ইউনিভার্সিটি ও বিভিন্ন কলেজের সবাই জনগনের রাজস্বের টাকায় পড়ে।তাই সকলের জনগনের প্রতি দায়বদ্ধতা আছে।

কিছু ডাক্তারের খারাপ আচরন বা পেশাগত ভুলের জন্য পুরো ডাক্তার সমাজকে দোষারোপ করা বিবেচনা প্রসূত আচরন নয়।চিকিৎসা ব্যবস্থায়, আচরন বিজ্ঞানের বিষয়টি পঠ্যক্রমে অন্তর্ভূক্ত করে চিকিৎসা বিষয়ক শিক্ষায় নুতন করে যুক্ত করা এখন সময়ের দাবী।এটা ডাক্তার,নার্স,মেডিকেল টেকনোলজিস্ট, মেডিকেল স্টুডেন্টস সবাই পড়বে।স্কুল,কলেজ,ও বিশ্ববিদ্যালয়ের ছাএ ছাএীরা সহ সবাইকে জানতে হবে ।জনগনের প্রশ্ন করার অধিকার আছে তার পুরো চিকিৎসার ব্যপারে।এটা মৌলিক অধিকার।

আমি তিনটি হাসপাতাল চালানোর অভিজ্ঞতা এবং উন্নত দেশের ডাক্তারদের আচরন ও সুযোগ সুবিধা দেখেছি।আমাদের পাশের দেশ ভারতে সরকারী চিকিৎসক গন প্রাইভেট প্রাকটিস করেন না।কারন তাদের বেতনের কাছাকাছি নন- প্রাকটিসিং ভাতা দেয়া হয়।ভারতে ডাক্তাদের বেতন অনেক বেশী।ভারতের সরকারী হাসপাতাল গুলোর ব্যবস্থাপনা আমাদের চেয়ে ভাল নয় এবং কর্মপরিবেশ রোগীর চাপ প্রায় একই রকম। ভারতের কর্পোরেট হাসপাতালে চিকিৎসা ব্যয় বাংলাদেশের চেয়ে অনেক বেশী।ওদের মেডিকেল টুরিজম অনেক বিন্যস্ত।

গত ১০ বছরে বাংলাদেশে চিকিৎসা দক্ষতার অভাবনীয় উন্নতি হয়েছে।ইংল্যান্ড ও সিংগাপুরে চিকিৎসা ব্যবস্থা অনেক শক্তিশালী ও ব্যয়বহুল।ওদের ওখানে সিস্টেম মেনে চিকিৎসা নিতে হয়।চাইলেই আপনি জিপির রেফারেল ছাড়া স্পেশালিষ্ট চিকিৎসক এর কাছে যেতে পারবেন না।যুক্তরাষ্ট্রে মেডিকেল নেগলিজেনস এর কারনে মৃত্যু হার ও মামলা সবচেয়ে বেশী।

আমাদের মেডিকেল পড়াশুনোর পদ্ধতিগত ক্রটি চিহ্নিত করা জরুরী। মেডিকেল শিক্ষার্থীদের আরো যত্নের প্রয়োজন।সিলেবাস রিভিউ করা উচিৎ।একজন শিক্ষার্থী মানবিক পরিবেশে লালিত হলে, যত্ন পেলে তার ব্যবহারে মানবিকতা ও ভালবাসা আসবেই।সেটা দেখতে হবে রাষ্ট্রের দায়িত্ব প্রাপ্ত ব্যক্তিদের।

সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনায় প্রশাসনিক দক্ষতা বৃদ্ধি অপরিহার্য।আমাদের সরকারি সকল পর্যায়ের হাসপাতালে রোগী ২/৩ গুন রোগী বেশী থাকে।জনবল পর্যাপ্ত নয়। মান সন্মত চিকিৎসা পাওয়া সবার অধিকার।বর্তমান প্রেক্ষিতে সরকারি হাসপাতালে কোন ভাবেই মানসন্মত চিকিৎসা দেয়া সম্ভব নয়।রোগীর চাপ কমাতে হবে।প্রয়োজনীয় জনবল, চিকিৎসক, সাপোর্ট স্টাফ বাড়াতে হবে।

রাষ্টকে মেডিকেল নেগলেজেন্সি হলে তা দেখার জন্য নুতন করে আইন করতে হবে।মেডিকেল অডিটের কার্যকর প্রয়োগ থাকতে হবে।যে কোন রোগীর প্রতিকার পাওয়ার অধিকার থাকতে হবে।মেডিকেল ইনকুয়েস্ট ও মেডিকেল নেগলিজেন্স দেখার জন্য প্রশিক্ষিত আইনজীবি থাকতে হবে।সকল রেকর্ড সংরক্ষন করতে হবে।তদন্তের পদ্ধতি ঠিক নয়।বিদেশে এ ভাবে তদন্ত হয় না।

সবাইকে যে কোন পরিস্থিতিতে বিবেচক হতে হবে।প্রাইভেট হাসপাতাল ও ক্লিনিকগুলোর চিকিৎসার নীতিমালা ও গুনগত মান মনিটরিং করতে হবে।বেশির ভাগ সন্মানিত ডাক্তার কোন কমিশন নেন না।আইন করতে হবে। এ ধরনের কমিশন যারা নেন যুক্তরাষ্ট্র তাদের লাইসেন্স বাতিল করে দেয়।কারা চিকিৎসা দিবেন বা নামের আগে ডাক্তার লিখবেন এটার জন্য কার্যকরী নীতিমালা থাকা জরুরী।এদেশে এখন সবাই কম বেশী ডাক্তার।

ডাক্তাদের বেতন বৃদ্ধি করা যেতে পারে প্রনোদনা হিসেবে এবং কর্মপরিবেশ রোগী ও ডাক্তার বান্ধব করা অপরিহার্য ।

প্রত্যেক ডাক্তারদের জন্য রোগী দেখার সংখা নির্দিষ্ট করতে হবে।স্বাস্থ্য বীমা চালু করতে হবে।উচ্চশিক্ষা ও প্রায়োগিক চিকিৎসা আরো সহজ করতে হবে।ডাক্তার,নার্স দের দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ এর ব্যবস্থা করতে হবে।বদলী ৩/৪ বছর পর পর করতে হবে।পোস্টগ্রাজুয়েট শিক্ষায় জটিলতা পরিহার করতে হবে ।

কোন মৃত্যু যে কোন বিবেকবান মানুষ কে কষ্ট দেয়।নিষ্পাপ শিশুর মৃত্যু বাবা মা এর জন্য আরো কষ্টের।আমাদের সকল কেই মৃত্যুর স্বাদ গ্রহন করতে হবে।একজন ডাক্তার যদি নিজের বিবেকের কাছে ক্লিয়ার থাকেন তিনি সাধ্যমতো চেষ্টা করেছেন তাহলে অনেক অনাখাংকিত পরিবেশ এ তিনি পরলেও বেরিয়ে আসতে পারবেন।আমদের পেশাটাই অতিমাত্রায় সংবেদনশীল।ডাক্তারদেরও ভুল হতে পারে।অন্য পেশার মানুষ ও ভুল করে।যেখানে জীবন ও মৃত্যু নিয়ে অনিশ্চয়তা থাকে সেখানে মানুষের বুদ্ধিবৃত্তিক জাজমেন্ট থেকে আবেগ অনেক বেশী কাজ করে।নিয়ম মেনে ও পরিস্থিতি বুঝে ডাক্তারদের সামনে এগুতে হবে।এতে পেশাদাররাই টিকে থাকবে।

যে ডাক্তার রোগীর সাথে খারাপ আচরন করবে সে ডাক্তার হিসেবে কখনি টিকে থাকতে পারে না।যে জাতি রিয়েক্টিভ আচরন করে সবকিছুতেই তারা কখনই সুসভ্য জাতি হতে পারবেন না
_______________________________

ব্রিগেডিয়ার ডা. নাসির উদ্দিন আহমেদ
পরিচালক
ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়