Ameen Qudir

Published:
2018-07-06 02:05:42 BdST

"প্রিয় সাংবাদিক নেতা ও ভাইরা, আপনাদের সঙ্গে ডাক্তাররা সহমত: আসুন ষড়যন্ত্র রুখে দিই"


 

 

ডা. সুশান্ত সাহা
_________________

প্রিয় সাংবাদিক ভাই ও সাংবাদিক নেতৃবৃন্দ, আপনাদের সন্তান হারানোর বেদনার সঙ্গে আমরা ডাক্তাররাও সম্পূর্ন সহানুভূতিশীল। সন্তানহারা পিতা মাতার আবেগ একজন সাংবাদিক, পুলিশ , আমলা বা কামলা পিতার যা হয়, একজন ডাক্তারেরও তাই। অকারণে আবেগের আতিশয্যে চিকিৎসক সমাজকে সমাজের প্রতিপক্ষ বানাবেন না। তাতে কারও লাভ নেই। চিকিৎসকহীন সমাজ বসবাসের অযোগ্য হয়ে পড়বে।

পত্রিকায় পড়লাম,

সাংবাদিক কন্যা রাইফার মৃত্যুর তদন্তকে ভিন্নখাতে প্রবাহিত করতে চিকিৎসক সমাজ এবং সাংবাদিক সমাজকে সাধারণ মানুষের মুখোমুখি দাঁড় করিয়ে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির পাঁয়তারা চলছে বলে অভিযোগ করেছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন-সিইউজে।

সিইউজের সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস বৃহিস্পতিবার এক বিবৃতিতে বলেছেন, বুধবার রাতে বিএমএ’র এক সভায় সাংবাদিকদের মারধর করা, স্ট্রাইক করাসহ নানা উস্কানী মুলক বক্তব্য দিয়ে বিএমএ, সাংবাদিক ও সাধারণ মানুষের মুখোমুখি করার কথা বলেছেন একটি পক্ষ ।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, বিএমএ একটি ঐতিহ্যবাহী পেশাজীবি সংগঠন। বাংলাদেশের ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, স্বৈরাচার-সাম্প্রদায়িকতা বিরোধী গণতান্ত্রিক আন্দোলনে গৌরবজ্জ্বল ভুমিকা রয়েছে। চট্টগ্রামের বেসরকারী হাসপাতাল ম্যাক্সে সাংবাদিক কন্যার মৃত্যুকে কেন্দ্র করে উদ্ভুত পরিস্থিতিতে একটি চক্র ঘোলা পানিতে মাছ শিকার করতে চায় বলে সিইউজে মনে করে।

প্রিয় সাংবাদিক নেতা ও ভাইয়েরা, আপনারাও পেশাজীবী। আমরাও পেশাজীবি । একটি দু:খজনক শোকাবহ ঘটনা সঠিক বিজ্ঞানসম্মতভাবে বিচার ও সেটা মেনে নেওয়ার সক্ষমতাই সভ্যতা।
আবেগ দিয়ে অন্যায়কে ধামাচাপা দেয়া ঠিক নয়। একই ভাবে আবেগ দিয়ে বিজ্ঞানের সত্যকেও অস্বীকার করা যায় না।
সঠিক যুক্তি বিচার এখন সকলের চোখের সামনে আসতে চলেছে। কি কারণে নিষ্পাপ শিশুটি মরা গেল, তা নিয়ে চিকিৎসকবিজ্ঞানী নানামুখী বিচারবিশ্লেষণ করে দেখছেন। যা সত্য , তা প্রকাশ হবেই।
আবেগ দিয়ে চিকিৎসা বিজ্ঞানের সত্যকে অস্বীকার করা যাবে না। সেটা করা হলে ঘোলা পানি হবে। তাতে মাছ শিকার করবে ষড়যন্ত্রী অংশ।
আসুন, সবরকম ষড়যন্ত্র রুখতে আমরা সত্যকে উপলব্ধি করি। মেনে নিই।
রাইফা শুধু সাংবাদিকের সন্তান নয়। রাইফার মত হাজারো শিশু ডাক্তারেরও সন্তান। ডাক্তাররা সকল শিশুকে মন প্রাণ ঢেলে চিকিৎসা দেন।
_____________________

ডা. সুশান্ত সাহা , সুলেখক। চট্টগ্রাম।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়