Ameen Qudir

Published:
2018-07-04 18:18:46 BdST

'আসুন জেনে নেই কিভাবে রাইফা মারা গেলো, আর চিকিৎসকের কি ভুল ছিল নাকি সঠিক ছিল'




ডা. সাঈদ সুজন
_____________________________


সম্প্রতি চট্টগ্রামের ম্যাক্স হাসপাতালে রাইফা নামের এক শিশুর মৃত্যুর জন্য চিকিৎসককে দায়ী করা হচ্ছে । শিশুর বাবা সমকাল পত্রিকার সাংবাদিক বলে সঠিক চিকিৎসাকেও ভুল বলে পত্রিকায় দিয়ে দিয়েছেন । মৃত্যু মেনে নেয়া কঠিন, এটা কেউ সহজে মেনে নিতে পারে না।

আসুন জেনে নেই কিভাবে রাইফা মারা গেলো, আর চিকিৎসকের কি ভুল ছিল নাকি সঠিক ছিল ।।

রাইফার বাবা নিজেই বলেছেন – রাইফা হাসপাতালে ভর্তি হওয়ার আগে তার গলা ব্যাথা ছিল যাকে মেডিকেলের ভাষায় Sore throat বলে , আর এর জন্য যেসব ব্যাক্টেরিয়া দায়ী , তারা বেশীর ভাগই Capsulated bacteria … আর লিস্ট করলে দাঁড়ায় Streptococcus Pneumonie, Neisseria meningitides, Hemophyllus Influenzae সবচেয়ে কমন ।

ক্যাপসুলেটেড ব্যাক্টেরিয়ার এই ক্যাপসুল হলো গায়ের উপরে একটা সোয়েটারের মত যা Polysaccharide দিয়ে তৈরী । এই Capsule ব্যাক্টেরিয়ার একটা গুরুত্বপূর্ণ Virulence factor হিসেবে কাজ করে , যা রক্তের মাধ্যমে শোষণ হয়ে ব্রেইনে চলে যেতে পারে । Brain এ চলে গেলে তার বাইরের কভারিং Meninges এ মারাত্বক রকম Inflammation বা প্রদাহ তৈরী করতে পারে । যাকে Meningitis বলে । আর এই রোগের অন্যতম লক্ষণ হলো খিঁচুনি বা Convulsion..

ছোট বাচ্চাদের খিঁচুনি বন্ধ করার জন্য প্রাইমারী চিকিৎসা হিসেবে পায়খানার রাস্তায় (Per rectal) ডায়াজেপাম সাপোজিটরি অথবা IV medicine কে ডাইলুট করে দিতে হয় । কিন্তু Meningitis ধীরে ধীরে যদি বাড়তে থাকে , থাকে তাহলে আবারো খিঁচুনি হতে পারে অথবা যদি Systemic antibiotic যদি বডিতে আগে থেকেই Resistance থাকে । ডায়াজেপাম সাপোজিটরি ৮০% বাচ্চার শরীরে ভালো কাজ করে , বাকী ২০% ভাগের পরিনতি হয় করুণ । তাদের অনেকেরই মৃত্যু হয় । ( অস্ট্রেলিয়ান পেডিয়াট্রিক গাইডলাইন অনুযায়ী) ।

চিকিৎসক যদি Convulsion বন্ধ করতে সাপোসিটরি দেন, আর সেটা যদি ঐ ২০% রোগীর মত হয় , তাহলে চিকিৎসকের করণীয় কি থাকতে পারে । চিকিৎসক রোগের চিকিৎসা দেন স্ট্যান্ডার্ড বই পুস্তক অনুযায়ী। আর মেডিসিন শরীরে কাজ করবে কি না সেটা একমাত্র আল্লাহ তাআলা জানেন । যদি সব কিছুর মেডিসিন থাকত , তাহলে পৃথিবীতে কেউ , মৃত্যুবরন করতো না। যদিও অপ্রাপ্তবয়স্ক মৃত্যু গুলো মেনে নিতে কষ্ট হয় । কিন্তু কেউই বাস্তবতার ঊর্ধ্বে নয়।

সেটা জেনেও যদি সাংবাদিক যদি ভুল চিকিৎসা বলে চিৎকার করে, তাহলে কানার হাই কোর্ট দেখানোর মত অবস্থা । আমি সাংবাদিকতা জানি না , এটার ত্বত্ত্ব নিয়ে আমি যদি কিছু বলি, সেটা যেমন ভুল হবে, তেমনি সাংবাদিক মেডিকেল সাইন্স না পড়ে যদি ঠিক চিকিৎসাকে ভুল বলে, সেটাও ঠিক হবে না।

আর যারা এতো ভুল শুদ্ধ বুঝে , তারা তো নিশ্চয়ই চিকিৎসাও জানেন , তারা তাদের চিকিৎসা যেন নিজে করেন, চিকিৎসক যেহেতু ভুল চিকিৎসা দেয়, তাদের কাছে ভিজিট দিয়ে আসার কি দরকার।।

আশা করি সবাই বুঝতে পেরেছেন ।।
________________________

ডা. সাঈদ সুজন। সুলেখক।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়