Ameen Qudir

Published:
2018-07-01 16:26:55 BdST

"পশ্চিম বঙ্গের কয়টি মেডিকেল কলেজের প্রিন্সিপালের ঘরে বিধান বাবুর ছবি আছে"




অধ্যাপক ডা. অনির্বাণ বিশ্বাস
_________________________
১.
আমার এক ছাত্র ছিল..খুব ভাল Academic carrier..দারুন jolly,কষ্ট করে নিম্নবিত্ত পরিবার থেকে উঠে আসা।কোন মেডিক্যাল কলেজে..Assistant Professor ছিল। দূর্ভাগ্যক্রমে Brain Cancer এ মারা যায়।জীবনের শেষ কয়েক মাস আমার Chamber এর পাশে এক Nursing Home এ কাটিয়েছিল(কারন টা বলব না..খালি মা ছাড়া আর কেউ ওর পাশে ছিল না )..আমি প্রায়ই ওকে দেখতে যেতাম।খুবই সাধারন Nursing Home।যখন ওর জ্ঞান ছিল,একদিন বলেছিলাম.."হ্যারে,চল আরেকবার TATA তে যাই। MUMBAI না হোক..RAJARHAT এ....একটু অন্য opinion নেওয়া যাক..."
ও একটু চুপ থেকে বললে.."Sir ,ভারতবর্ষের হাজার হাজার মানুষের যেমন চিকিৎসা হয়..আমারও তেমন হচ্ছে..আমার কোন regret নেই.."

২.
প্রায় ছয় বছর আগে,পন্ডিচেরীর এক মেডিক্যাল কলেজ থেকে আমায় offer করেছিল ওখানে join করার জন্য।ক্রমাগত রাজনৈতিক আঘাতে বীতশ্রদ্ধ হয়ে আমিও এই state থেকে পালানোর চেষ্টা করছিলাম।আর পন্ডিচেরী ভারতে আমার সবচেয়ে প্রিয় শহর। যেদিন দেখা করতে এলাম,principal এর ঘরে,দেওয়ালে দেখি প্রমান সাইজের ডাঃবিধান রায়ের ছবি। আমার চোখে বিস্ময় দেখে principal বললেন.."you see professor..He is our inspiration..we have 3 Scholarships in the name of Dr B C Roy..." আমি জানিনা পশ্চিম বঙ্গের কয়টি medical college এর principal এর ঘরে বিধান বাবুর ছবি আছে।

৩.
Practice এর প্রথম দিকে দেখতাম মাসের 4/5 তারিখ করে Senior Citizen রা বেশি দেখাতে আসেন, মানে pension তুলে আর কি। তখন অনুভূতি জীবিত ছিল..দারিদ্র,অনটন দেখে,অনেক সময় আমি fees কম নিতাম বা নিতাম না। অনেকের চোখে করুন কৃতজ্ঞতা দেখেছি..উল্টোও হয়েছে..একজন বলেছিলেন.."আমি দয়া চাইনি..চিকিৎসা চেয়েছি,ডাক্তার বাবু..pls..fees নিন..'

এখন আর কিছু বলিনা...সময়ের সাথে অনুভূতিও মরে গেছে...
___________________________

 অধ্যাপক ডা. অনির্বাণ বিশ্বাস । কলকাতার প্রখ্যাত লোকসেবী চিকিৎসক। কবি। শুভচিন্তক।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়