Ameen Qudir

Published:
2018-06-26 16:09:10 BdST

স্বপ্নদর্শী সিরাজুল ইসলাম চৌধুরী


 

 

মেজর ডা. খোশরোজ সামাদ
_____________________

২৩ শে জুন ।এমিরেটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীর ৮১ তম জন্মবার্ষিকী ।লেখক -শিক্ষক -সাংবাদিক এই ত্রয়ী পরিচিতির মধ্যে লেখক পরিচয়ে এই গুণিজন সবচেয়ে সাচ্ছন্দ্য বোধ করেন ।'জাতীয়তাবাদ,সাম্প্রদায়িকতা ও জনগণের মুক্তি ' তাঁর এই বইটি দুইবাংলার মুক্তচিন্তার মানুষকে বিশেষ দিক নির্দেশনা দিয়েছে ।

২।ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর শিক্ষা গ্রহণের পর্বটি লন্ডনের লিডস এবং লেস্টার বিশ্ববিদ্যালয়ে ফুলে-ফলে শোভিত হয়ে সুরভী ছড়িয়েছে ।বিলেতের আকাশ ছোঁয়া সন্মান ও সন্মানীর প্রলোভন ঊপেক্ষা করে ফিরে আসেন বাংলা নামের অবহেলিত জনপদে । প্রাচ্যের অক্সফোর্ডে মানুষ গড়ার কারিগরের বিশাল কর্মযজ্ঞ চালিয়ে যান ।যখন ক্ষমতার মদমত্তে উন্মাতাল হবার মূষিক দৌড়ে অনেককেই ব্যস্ত দেখা যায় তখন নির্মোহ এই আলোকিতজন দুই দুইবার উপাচার্য হবার আমন্ত্রণ সবিনয়ে প্রত্যাখ্যান করেন ।

৩।সাহিত্য -সংস্কৃতির পত্রিকাগুলি যখন অস্তিত্বের লড়াইয়ে ধুঁকতে ধুঁকতে একে একে ম্যামথের মত বিলীণ হয়ে যাচ্ছে তখন তাঁর সম্পাদনায় 'নতুন দিগন্ত ' গৌরবের ১৭ বছরে পা রেখেছে ।এছাড়াও অন্তত অর্ধ ডজন পত্রিকার সম্পাদনার সাথে যুক্ত ছিলেন ।প্রবন্ধ ছাড়াও ছোটগল্প ,উপন্যাস ,অনুবাদ সাহিত্য তাঁর জাদুকরী হাতে সোনা হয়ে ফলেছে ।

৪। পরিবেশ দূষণের বিরুদ্ধে লড়াকু এই সৈনিক ভারতের টিপাইমুখ বাঁধ নির্মাণের বিরুদ্ধে বুক উঁচু করে দাঁড়িয়েছিলেন ।বাক স্বাধীনতা ,সামাজিক ন্যায় বিচার ,দুর্নীতি প্রতিরোধ প্রশ্নে খাপখোলা তরবারির মত ঝলসে উঠেছেন ।শুধু বাংলাদেশই নয় ,সমগ্র পৃথিবীতে বামপন্থীরা যখন বিভ্রান্তি আর হতাশার চোরাগলিতে হারিয়ে শতধা বিভক্ত হয়েছে ,তখন ৮১ বছরের এই সাহসী তরুণ শ্রেণী সংগ্রামের স্বপ্ন দেখেন ,স্বপ্ন দেখান ।রুশ অক্টোবর বিপ্লবের শতবর্ষ উদযাপন তাঁর দক্ষ নেতৃত্বে সফলভাবে উদযাপিত হয়েছে । যতদিন দিন বদলের স্বপ্ন থাকবে ততদিন সিরাজুল ইসলাম চৌধুরী বেঁচে থাকবেন । প্রিয় শিক্ষাগুরু , জন্মদিনের অতল অভিবাদন!

____________________________

মেজর ডা. খোশরোজ সামাদ।
আর্মড ফোরসেস ফুড এন্ড ড্রাগ ল্যাবরেটরির উপ অধিনায়কের দায়িত্ব ভার গ্রহণ করেছেন।

এর আগে ছিলেন আর্মড ফোরসেস মেডিকেল কলেজএ ।
ওয়েস্টার্ন সাহারায় শান্তিরক্ষী হিসেবে সফলভাবে এক বছরের কাজ শেষে আর্মড ফোরসেস মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক, ফার্মাকোলজি বিভাগে যোগ দিয়েছিলেন।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়