Ameen Qudir

Published:
2018-06-12 18:28:58 BdST

ডাক্তারদের জেনেরিক নামে ঔষধ লেখার জন্য সুপারিশ প্রসঙ্গে


 

 

ডা. জয়নাল আবেদীন টিটো
_____________________________

দুর্নীতি দমন কমিশন ডাক্তারদের ব্যাপারে বেশ কয়েকটি সুপারিশ করেছে ।
বেশীরভাগ সুপারিশই ভাল । তবে,
এর মধ্যে দু'একটি মন্দ সুপারিশও আছে ।
মন্দ সুপারিশগুলোর একটি হল, 'ডাক্তারগণ ট্রেড নামে ওষুধ লিখবেন না, ওষুধ লিখতে হবে জেনেরিক নামে' ।
এই সুপারিশটি করার আগে, যারা এই বিষয়ে বিশেষজ্ঞ তাদের মতামত নেয়া প্রয়োজন ছিল ।

আইনের উদ্দেশ্য জনকল্যাণ এবং সামাজিক শৃঙ্খলা রক্ষা করা । এই সুপারিশ বাস্তবায়ন করা হলে জনকল্যাণ ব্যাহত হবে ।

বাংলাদেশের প্রেক্ষিতে রোগীদের জন্য ওষুধের ট্রেড নামই লিখা উত্তম ।

একজন ডাক্তার রোগী দেখার পর ওষুধ প্রেসক্রাইব করেন । সেই রোগী পাঁচ বা সাতদিন পর ফলো আপ নেওয়ার জন্য পুনরায় ডাক্তার সাহেবের কাছে যান । রোগের উপসর্গ (symptoms and signs) কতটুকু কমলো, তার ভিত্তিতে ডাক্তার সাহেব তার প্রেসক্রাইব করা ওষুধের কার্যকারিতা (efficacy) বুঝতে পারেন । ওষুধ প্রেসক্রাইবিং ডাক্তার ছাড়া আর কেউ এ অভিজ্ঞতা অর্জন করতে পারে না ।


নিজের অভিজ্ঞতা থেকে উদাহরণ দেই ।
(Amoxyclillin & Clavulonic acid) ওষুধটি Augmentin এবং Klavox ট্রেড নামে কিনতে পাওয়া যায় । বড় বড় ইনজুরী, টনসিলে পূঁজ জমে যাওয়া, কানে মাড়িতে পূঁজ হওয়া-- এসব ক্ষেত্রে গ্ল্যাক্সো কোম্পানীর Augmentin খুব ভাল কাজ করে । কিন্তু, একই জেনেরিক নামের Klavox-এর efficacy এর ধারে কাছেও নেই ।।

Peripheral neuropathy-তে Pregabalin প্রেসক্রাইব করতে হয় । সব কোম্পানীর Pregabalin-এ কিছু না কিছু পার্শ্ব প্রতিক্রিয়া আছে । কিন্তু বাংলাদেশের স্থানীয় একটি কোম্পানির Pregabalin-- যার ট্রেড নাম ''Ne..", এর পার্শ্ব প্রতিক্রিয়া সব চেয়ে কম।। কাজ করে খুব ভাল । একজন ডাক্তার তার প্রতিদিনের পরিক্রমায় এমন অনেক অভিজ্ঞতা অর্জন করে থাকেন ।

যদি জেনেরিক নামে ওষুধ লিখার বিধান চালু হয়, তাহলে ডাক্তার সাহেবকে জেনেরিক নামেই ওষুধ লিখতে হবে । রোগী যখন দোকান থেকে ওষুধ কিনতে যাবেন, তখন ট্রেড নামটি কে চয়েস করবে ? ওষুধের দোকানী ? কোন কোম্পানীর ওষুধ ভাল, আর কোন কোম্পানীরটা খারাপ, তা তো তার জানা নেই । ওষুধ ব্যবসায়ীর, ফার্মাসীতে মাস্টার্স ডিগ্রীর মত একাডেমিক ডিগ্রী নেই, এবং একজন ডাক্তারের মত একাডেমিক বা ক্লিনিক্যাল ট্রায়েলের অভিজ্ঞতাও নেই ।
যে কোম্পানীর ওষুধ বিক্রয় করলে বেশী টাকা লাভ হবে, তিনি তা-ই বিক্রয় করবেন।। এতে রোগী ভাল হল না খারাপ হল, তা তার বিবেচ্য নয় ।

যদি কোন বাজে কোম্পানী ওষুধের মূল উপাদান না-দিয়ে আটা বা ময়দা দিয়ে ওষুধ বানায়, আর বিরাট লাভের লোভ দেখিয়ে ওষুধের দোকানদারের মাধ্যমে বিক্রয় করে, তাহলে রোগীর মরণ ছাড়া আর কিছু হবে না ।

অনেকেই বলছেন, ডাক্তার সাহেব নির্দিষ্ট ওষুধ কোম্পানী থেকে উপহার পেয়ে, সেই কোম্পানীর ওষুধ লিখেন । জেনেরিক নামে ওষুধ লিখলে এই প্রবণতা বন্ধ হবে । হ্যাঁ, তখন খাল কেটে কুমির আনা হবে । নিশ্চিত থাকুন, তখন ওষুধের দোকানী নির্দিষ্ট ওষুধ কোম্পানি থেকে নগদ টাকা বা উপহার গ্রহণ করে আপনাকে বাজে কোম্পানীর ওষুধ গছিয়ে দিবে ।

আমি নিজে কোন ওষুধ কোম্পানী থেকে কোন উপহার গ্রহণ করি না । যে উপহার সৎ এবং ন্যায় সিদ্ধান্ত গ্রহণের পথে বাঁধা হয়ে দাঁড়ায়, সেই উপহার গ্রহণ করা আমি অসঙ্গত মনে করি ।

আমার দুই দশকের ডাক্তারী জীবনে কোনদিন কোন ডায়াগনোস্টিক সেন্টার থেকে এক পয়সাও কমিশন গ্রহণ করিনি । এই হারাম পয়সাকে ঘৃণা করি, যেমন হারাম মনে করে ঘৃণা করি কুকুরের পায়খানাকে । এমনকি, যারা হারাম উপার্জন করে, তাদের সাথে আত্মীয়তা বা বন্ধুত্ব---কোনটিই তৈরী করি না ।

আইন করার আগে দেশের জনমানুষের মানবিক বোধ, নৈতিক বোধ উচ্চকিত করার জন্য ব্যাপকভাবে শিক্ষা ও প্রশিক্ষণ দিন ।। দেশের মানুষের নীতি নৈতিকতা সংশোধন হলে এত আইন তৈরী করার প্রয়োজন হবে না ।

একজন ডাক্তার ক্রমাগত ট্রায়েল এবং অভিজ্ঞতার কারণে-- কোন কোম্পানীর ওষুধ ভাল আর কোনটি খারাপ-- তা ভাল করেই জানেন । একজন ওষুধের দোকানী বা একজন রোগীর পক্ষে তা জানা সম্ভব নয় । দূর্নীতি দমন কমিশনের অন্যান্য সুপারিশ ভাল হলেও, ওষুধের জেনেরিক নাম লেখার এই সুপারিশটি একটি মন্দ সুপারিশ।। এটি আইনে পরিণত হলে মানুষের অকল্যাণ হবে ।
_____________________________

Zainal Abedin Tito, BM&DC Registration no A 30584.
Ex-student of M-28 batch of Mymensingh Medical College.
After Qualifying 21st BCS examination, now working in Sylhet division.

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়