Ameen Qudir

Published:
2018-04-08 15:17:09 BdST

৮০০০ টাকার অপারেশন করতে চার্জ ৯০০০০টাকা: দায় হসপিটালের না ডাক্তারের


অপারেশন টেবিল। ফাইল ছবি।

ডা. কামরুল হাসান সোহেল
______________________________

বাংলাদেশে চিকিৎসা সেবার খরচ বেশি, চিকিৎসা সেবার খরচ বহন করতে গিয়ে হিমশিম খাচ্ছে মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত এবং স্বল্প আয়ের মানুষেরা। যাদের আয় বেশি তারা হচ্ছেন বিদেশমুখী।

আমাদের দেশে চিকিৎসা সেবার খরচ বেশি যা বহন করা অনেকের পক্ষেই কঠিন। চিকিৎসা সেবার খরচ বেশি হওয়ার জন্য দায়ী হল বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, কর্পোরেট হাসপাতালগুলো যারা রোগীদের কাছ থেকে আকাশচুম্বী বিল রাখে। এই আকাশচুম্বী বিলের খুব ক্ষুদ্র একটা অংশই চিকিৎসকদের জন্য দিতে হয় বাকি পুরোটাই ক্লিনিক, হাসপাতাল ম্যানেজমেন্ট এর পকেটে যায়।রেজিস্ট্রেশন ফি, সার্ভিস চার্জ, এই চার্জ, সেই চার্জ এর নামে রোগীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করে ক্লিনিক, হাসপাতালগুলো। ডাক্তারদের নামে ও চার্জ আদায় করে অনেক বেশি কিন্ত ডাক্তারকে বিল দেন তার এক দশমাংশ। একই অপারেশনের চার্জ একেক হাসপাতালে একেক রকম। জেলা শহরের ক্লিনিক, হাসপাতালে সিজারিয়ান করা যায় 8000/9000 টাকা সেই সিজারিয়ান ঢাকার কথিত কর্পোরেট বা বড় হাসপাতালে করতে লাগে 80000/90000 টাকা, কিন্তু কেন? এত খরচ বেশি হওয়ার দায় কি হসপিটালের না কি চিকিৎসকের?

রোগ নির্ণয় করতে হলে ইনভেস্টিগেশন দিতে হয়, এই ইনভেস্টিগেশন এর রেট একেক হাসপাতাল,ক্লিনিকে একেক রকম। সরকারি হাসপাতালে যে টেস্ট (CBC) 80/100 টাকায় করা যায় সেই একই টেস্ট বেসরকারি হাসপাতাল/ক্লিনিকে 400/500 টাকা? প্রায় পাচ গুণ খরচ বেশি, এই খরচ বৃদ্ধির দায় কার? বেসরকারি হাসপাতাল,ক্লিনিকের না কি চিকিৎসকের?

রোগের চিকিৎসার জন্য ঔষধ প্রেসক্রাইব করতে হয়, ঔষধের দাম অনেক বেশি। ঔষধ কোম্পানিগুলো নিজেদের মর্জি মাফিক ঔষধের দাম বাড়ায় প্রতিনিয়ত, এই বিষয়টি দেখার জন্য যেন কেউ নেই। জীবন রক্ষাকারী এন্টিবায়োটিকের দাম আকাশছোঁয়া, প্রায় প্রতি মাসেই দাম বাড়ানো হয়। এখন ঔষধের দাম বেশি হওয়ায় চিকিৎসার খরচ বৃদ্ধি পেলে তার দায় কার ঔষধ কোম্পানীর না কি চিকিৎসকের?

আমাদের দেশের রোগী থেকে শুরু করে সবাই চিকিৎসার জন্য যা খরচ হয় (ডাক্তারের ভিজিট+ ইনভেস্টিগেশন খরচ+ঔষধের খরচ) তা সবই চিকিৎসককে দেয় এমন মনোভাব পোষণ করে, যা খুবই হাস্যকর। চিকিৎসার খরচ বেশি হাসপাতাল,ক্লিনিক বিল বেশি নেয় তাই, ইনভেস্টিগেশন রেট বেশি নেয় তাই, ঔষধের দাম বেশি তাই তার জন্য চিকিৎসক কোনভাবেই দায়ী নয় বা চিকিৎসার খরচ কমানো চিকিৎসকের পক্ষে সম্ভব নয়।

চিকিৎসার খরচ কমাতে হলে আইন করে সব হাসপাতাল,ক্লিনিক, কর্পোরেট হাসপাতালগুলোকে তাদের মান অনুযায়ী সব অপারেশনের রেট যেন কাছাকাছি রাখে তা নিশ্চিত করতে হবে যা আমাদের দেশের মতো গরীব দেশের মানুষদের বহন করা সম্ভব।
ইনভেস্টিগেশন এর রেট বেধে দিতে হবে, ঔষধের দাম কমাতে হবে,ইচ্ছেমত দাম যেন বাড়াতে না পারে তার ব্যবস্থা নিতে হবে। কেউ যেন আইন ভঙ্গ করতে না পারে তার জন্য নিয়মিত মনিটরিং করতে হবে এবং কেউ আইন ভঙ্গ করলে তাকে শাস্তি দিতে হবে।
_______________________________

ডা. কামরুল হাসান সোহেল
আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়