Ameen Qudir

Published:
2018-04-07 15:46:17 BdST

বাংলাদেশের মানুষের গড় আয়ু ৭২ বছর : এই জীবনরক্ষা ও আয়ুবৃদ্ধির কারিগর ডাক্তাররা


 


ডেস্ক রিপোর্ট
_____________________________

সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা অর্জনে বাংলাদেশ সফলতার ধারায় রয়েছে। বাংলাদেশের মানুষের গড় আয়ু এখন প্রায় ৭২ বছর।

বৃহস্পতিবার দুপুরে বিশ্ব স্বাস্থ্য দিবস-২০১৮ উপলক্ষে মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান বাংলাদেশের স্বাস্থ্য বিষয়ক প্রতিমন্ত্রী জাহিদ মালেক।
৭ এপ্রিল বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হচ্ছে । এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘সর্বজনীন স্বাস্থ্য সুরক্ষা: সবার জন্য, সর্বত্র’।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, ২০০০ সালে মানুষের গড় আয়ু ছিল ৬৫ দশমিক ৫ বছর। বর্তমানে তা বেড়ে হয়েছে ৭১ দশমিক ৮ বছর। বর্তমান সরকারের নানামুখী পদক্ষেপের কারণে এই সফলতা এসেছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চিকিৎসা শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব ফয়েজ আহম্মেদ, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব সিরাজুল হক খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ প্রমুখ।

জাহিদ মালেক বলেন, দেশে ১৮ থেকে ২২ শতাংশ মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করে। দারিদ্র্যসীমার এই তারতম্যের অন্যতম কারণ স্বাস্থ্যসেবায় ব্যয় বৃদ্ধি। স্বাস্থ্য ব্যয় কমিয়ে আনা সম্ভব হলে দেশে দারিদ্র্যসীমার মাত্রা কমে আসবে। তিনি বলেন, পৃথিবীর মোট জনসংখ্যার অর্ধেকের বেশি মানুষের অতি প্রয়োজনীয় স্বাস্থ্যসুবিধা গ্রহণের সুযোগ নেই। পৃথিবীর ৮০ কোটি মানুষ তাদের পরিবারের মোট ব্যয়ের অন্তত ১০ শতাংশ চিকিৎসাসেবা গ্রহণের খরচ নিজেদের পকেট থেকে বহন করে এবং বছরে প্রায় ১০ কোটি মানুষ চিকিৎসাসেবার ব্যয় বহন করতে গিয়ে অতি দরিদ্র হয়ে পড়েছে।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী আরও বলেন, দেশে স্বাস্থ্যসেবা নিতে গিয়ে যে পরিমাণ অর্থ ব্যয় হয়, এর ৬৭ শতাংশই রোগীকে বহন করতে হয়। এই খরচের ৪০ শতাংশের বেশি অর্থ ব্যয় হয় ওষুধ ক্রয়ে। স্বাস্থ্য ব্যয় কমিয়ে আনতে ওষুধের মূল্য নির্ধারণ জরুরি। রোগী এবং চিকিৎসকের স্বার্থ সুরক্ষায় সরকার ‘স্বাস্থ্য সুরক্ষা আইন’ করছে; যা চূড়ান্ত পর্যায়ে রয়েছে। আগামী এক মাসের মধ্যেই আইনটি কেবিনেটে উঠবে।
তথ্যসূত্র বাংলাদেশ সংবাদ সংস্থা।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়