Ameen Qudir

Published:
2018-04-05 17:35:06 BdST

ফিউচার জেন : বিজ্ঞানের কল্যাণে জগতে যে সব আশ্চর্য পরিবর্তন নিকট ভবিষ্যতে


 

"নারীদের প্রতি সরাসরি যৌন হয়রানি বা শ্লীলতাহানি, ধর্ষণ ও নির্বিচারে খুন বন্ধ হয়ে যাবে। যাবেই। শ্লীলতাহানির অভিযোগ কিছুটা আসতে পারে এবং সেটি আসবে ভার্চুয়াল জগত থেকে যেখানে সরাসরি শারিরীকভাবে লাঞ্ছিত হবার সুযোগ নেই এবং দুষ্কৃতকারীকেও অতি সহজে চিহ্নিত করা সম্ভব। " এই দৃঢ় আশাবাদ একজন ভবিষ্যদর্শী বিজ্ঞান লেখকের।

তিনি

ডা. শামসুজ্জামান রানা

____________________________

ফিউচার জেন: পর্ব ১ (Would You Like To Have Sex )

আজ থেকে দুই যুগ পুর্বে (8th October 1993) মার্কো ব্রামবিলিয়া পরিচালিত "Demolition Man" মুভিটিতে সিলভেস্টার স্ট্যালোন ও সান্ড্রা বুলক দেখিয়ে দিয়েছেন ভবিষ্যতে পুরুষ ও নারীরা কিভাবে শারীরিকভাবে মিলিত না হয়ে "ভিআর ডিভাইস" এর মাধ্যমে পরষ্পরের মধ্যে ব্রেইনের হরমোন রিলিজের দ্বারা (SRS) সেক্সুয়াল রেসপন্স সাইকেল (যা কিনা আবার ৪টি ভাগে বিভক্ত: excitement, plateau, orgasm and resolution) সম্পাদিত হতে যাচ্ছে।

বাস্তবে কিভাবে SRS ঘটিত হয়ে থাকে? সংক্ষেপে: Dopamine, our feel-good pleasure hormone which can be addictive is released with oxytocin or as it’s otherwise known, ‘the cuddle hormone’, which facilitates bonding and those first feelings of falling in love. Mood-boosting serotonin is the maraschino cherry to top off this delightful cocktail, leaving you in a euphoric haze with a big ol’ smile on your face. With more dopamine released in guys and more oxytocin in gals, our different sexual behaviours can be explained by the difference in our brain’s chemical concoctions.

মুভির অবাস্তব ওই ধারণাটি আজও কেউ কেউ মেনে নিতে না পারলেও এটির পরিপূর্ণ ও সফল বাস্তবায়ন কেবল সময়ের ব্যাপার মাত্র। কোথাও কোথাও এর আংশিক অভিষেক ঘটেও গিয়েছে। পড়তে থাকুন।

মুভির ক্লিপটি দেখতে চাইলে নিম্নের লিংকটিতে ক্লিক করুন।

https://youtu.be/67DN3uvwXkE

মরণব্যাধি এইডস সহ বিভিন্ন রোগব্যাধি, আইভিএফ, টেস্টটিউব বেবী, ক্লোনিং, ইন্টারনেট অফ থিংস, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, মেশিন বা ডিপ লার্নিং, ভার্চুয়াল, অগমেন্টেড এবং সিমুলেটেড রিয়েলিটি এর যুগে অচিরেই এটি ঘটতে যাচ্ছে, কেউ মানুক আর নাইবা মানুক।

এই পরিণতি সমাজের কি কি উপকারে আসবে?

১. নারীদের প্রতি সরাসরি যৌন হয়রানি বা শ্লীলতাহানি, ধর্ষণ ও নির্বিচারে খুন বন্ধ হয়ে যাবে। যাবেই। শ্লীলতাহানির অভিযোগ কিছুটা আসতে পারে এবং সেটি আসবে ভার্চুয়াল জগত থেকে যেখানে সরাসরি শারিরীকভাবে লাঞ্ছিত হবার সুযোগ নেই এবং দুষ্কৃতকারীকেও অতি সহজে চিহ্নিত করা সম্ভব। যেমন:

https://money.cnn.com/…/virtual-reality-sexual-as…/index.html

২. হেপাটাইটিস, সিফিলিস, গনোরিয়া, এইডস এর মতো মারাত্মক সংক্রামক ব্যাধি গুলো ধীরে ধীরে কমে আসবে।
("Demolition Man" মুভি ক্লিপসটির শেষের দিকে সান্ড্রা বুলকের কথাগুলো মনোযোগ দিয়ে শুনে দেখুন।)

৩. সন্তান জন্মদানে ব্যর্থতার দায় ঢাকার অথবা একে অপরের উপর দায় বসিয়ে দেবার অথর্ব চেষ্টা কেউ করবেন না। আইওটি প্রয়োগ করে বাজার (যেমন: অ্যামাজন) থেকে ডেলিভারী ড্রোনের (পূর্বে যে কাজটি Storks রা করতো বলে মিথ আছে) মাধ্যমে যে যার সামর্থ্য এবং পছন্দ অনুযায়ী সুস্থ স্বাভাবিক কন্যা বা পুত্র সন্তানের ভ্রূণ কিনে আনবেন।

৪. ডাউনস সিনড্রম, কনজেনিটাল রূবেলা সিনড্রম, কনজেনিটাল সিফিলিস, অটিজম নিয়ে কোন শিশু জন্মগ্রহণ করবে না। আইভিএফ ও টেস্ট টিউব বেবি গ্রহণযোগ্য বিধায় সকলকেই আগে বা পরে এপথে আসতে হবে এবং পিতা মাতা (Hetarosexual), পিতা পিতা বা মাতা মাতা (Homosexual) কিংবা কেবল পিতা অথবা কেবল মাতা (Single Parent) নিজেদের পছন্দমতো পিতৃত্বের কিংবা মাতৃত্বের স্বাদ গ্রহণ করতে সক্ষম হবেন।

৫. পক্ষান্তরে নারী পুরুষের ভিতরে সমতা আনয়ন সম্ভবপর হবে (যা কিনা এ সমাজে বড়ই দূর্লভ) এবং পরষ্পরের প্রতি পূর্ণ সমর্থন, বিশ্বাস ও সম্পর্ক দীর্ঘস্থায়ী বা অটুট থাকবে।

ক্ষতি? অল্প কিছু প্রশাসনিক কর্মকর্তাদের (যেমন: গ্রামপ্রধান, উপজেলা চেয়ারম্যান, পুলিশ, উকিল, ফরেনসিক মেডিসিন এর চিকিৎসক, দালাল, মাদক ও এসিড বিক্রেতা এবং অন্যান্য) ব্যবসায়িক ক্ষতি ছাড়া আর তো কিছু চোখে পড়ছে না।

উন্নত দেশগুলোতে ভিআরকে কেন্দ্র করে প্রায় প্রতিদিনই ভুড়ি ভুড়ি পর্ন সাইটস ও অ্যাপস নির্মিত হচ্ছে এবং জনপ্রিয় হচ্ছে।

https://m.vrheads.com/best-adult-apps-vr

লাভ ক্ষতি যাই হোক, আইওটি (Internet of Things), ভিআর (Virtual Reality), এআর (Augment Reality), এসআর (Simulation Reality) এবং এআই (Artificial Intelligence) এর যুগে স্বাগতম।

বি. দ্র. ১: গত বছরের সেপ্টেম্বরে, কোরবানির ঈদের পূর্বে আমার ও আমার মেয়েদেরকে নিয়ে একটি ছবি পোস্ট করেছিলাম যেখানে সামান্য একটি মোবাইল হ্যান্ডসেট আমাদেরকে সাজিয়ে তুলেছিলো "শেফ" হিসেবে। ছবিটি দেখে অনেকেই বেশ মজা পেয়েছিলেন। ওটা ছিলো "এআর" এর ছোট্ট একটি নমুনা মাত্র। Animoji এনে Apple (iPhone X) আরেকটু বড় আকারে "এআর" এর ধারাবাহিকতা অব্যাহত রাখতে সক্ষম হয়েছে।

বি. দ্র. ২: আমার টেবিলের উপর হাসিখুশি স্বল্প বসনা সুন্দরী রমনী বা স্ট্রিপার "এআর" এর বেশ বড়সড় একটি উদাহরণ। চাইলে আপনি একে যেমন খুশি তেমন সাজাতে পারেন, যে বা যার রূপে দেখতে চাইতে পারেন এবং খুব ভালো মানের "ভিআর" হেডসেট থাকলে তাকে নিয়ে বীচে বসে ফুচকাও খেতে পারেন।

বি. দ্র. ৩: পোস্টটি পড়ার পর যারা হা হা ???? রিঅ্যাক্ট করবেন তারা আগামী পাঁচ বছর পর নিজেরাই নিজেদেরকে ভোদাই ("বেকুব" অর্থে) ভাবতে এবং বলতে বাধ্য হবেন নিশ্চিত। প্রমাণ? যাবার বেলায় নিচের লিঙ্কে ক্লিক করেই দেখুন যার টাইটেলটি হলো, "AI is progressing faster than you can think".

https://youtu.be/mQO2PcEW9BY

_____________________________

ডা. শামসুজ্জামান রানা
Shams Uz Zaman Rana
Medical officer at Dhaka Shishu Hospital
Former Internship at Sylhet M.A.G Osmani Medical College

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়