Ameen Qudir

Published:
2018-04-03 17:08:45 BdST

মেঘ ট্রান্সজেন্ডার: যোদ্ধা :পেশায় আইনজীবি: সুপরিচিত নৃত্যশিল্পী :মুগ্ধ হলাম ওর ব্যক্তিত্বে


মেঘের সঙ্গে লেখক।

ডা. গুলজার হোসেন উজ্জ্বল
______________________________

আমার সাথে যাকে দেখছেন তার নাম মেঘ সায়ন্তন ঘোষ। পশ্চিম বাংলার নদীয়াতে বিশ্ববাংলা সাংষ্কৃতিক মঞ্চের অনুষ্ঠানে তার সাথে পরিচয়। প্রথম পরিচয়েই ভীষণ মুগ্ধ হলাম। মুগ্ধ হলাম সৌন্দর্যে, তারচেয়ে বেশি ওর ব্যক্তিত্বে। সাবলীল, আন্তরিক, আত্মবিশ্বাসী আর শৈল্পিক। মেঘ কলকাতার একজন সুপরিচিত নৃত্যশিল্পী। ওর একটা নাচের দল আছে। আছে একদল ছানাপোনা। একটা অদ্ভুত মায়া আছে ওর মধ্যে।
ওখানে আমি একটা কীর্তন গেয়েছিলাম। নজরুলের কীর্তন। সেখানে একটা লাইন ছিল - রাধা বিরহে কাতর হয়ে শ্যামের উদ্দেশ্যে বলেছিল " আমি এবার মরিয়া পুরুষ হইব"। কেন জানি এই অনুভবটি ফুটিয়ে তুলবার জন্যই মনে হয়েছিল এখানে মেঘের একটা উপস্থিতি দরকার। ওকে বললাম " আমি যে কীর্তন গাইব তাতে তুমি নাচবে। " মেঘ এক কথায় রাজি হয়ে গেল।

মেঘ ট্রান্সজেন্ডার। বাংলায় বলে রূপান্তরকামী। পেশায় আইনজীবি। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে আইন পড়েছে। সম্প্রতি সে ভারতের প্রথম ট্রান্সজেন্ডার আইনজীবি হিসেবে একটি মামলায় জিতেছে। পত্রপত্রিকায় ব্যাপক লেখালেখি। খুব গর্ব হলো দেখে। আর আফসোস হলো আমার দেশের তৃতীয় লিংগের মানুষ গুলোর সামাজিক অবস্থানের কথা ভেবে।

মেঘ একজন যোদ্ধা। কিন্তু খুব শীতল, বিনয়ী আর পরিণত। নিজের গন্তব্য জানে। প্রতিক্রিয়াশীলতাকে ধৈর্য দিয়ে মোকাবেলা করে।

মেঘের সাথে আবার দেখা হবার কথা ছিল এই এপ্রিলে আরেকটি অনুষ্ঠানে। কিন্তু হবেনা। আমার পেশাগত ব্যাস্ততার কারণে।

মেঘের ভেতর দিয়ে নতুন পৃথিবীর আভাস দেখি যেখানে মানুষ তার নিজের শরীর বিষয়ে সম্পূর্ণ স্বাধীন। জেন্ডার ভাবনাকে নতুন করে ভাবার দিন এসেছে।
________________________________

ডা. গুলজার হোসেন উজ্জ্বল । সুলেখক। সঙ্গীতশিল্পী।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়