Ameen Qudir

Published:
2018-04-01 19:22:24 BdST

মহামান্য রাষ্ট্রপতি, চিকিৎসকরা রোগীদের সারিয়ে তুলতেই প্রয়োজনীয় টেস্ট দেন


 

ডা. কামরুল হাসান সোহেল
_______________________________

মহামান্য রাষ্ট্রপতি আপনার সঙ্গে দ্বিমত পোষণ করছি। আপনি যা বললেন; সে বক্তব্যের সঙ্গে সহমত হতে পারলাম না। আপনার এই বক্তব্যের কারণে সাধারণ জনগণের চিকিৎসকদের উপর থেকে বিশ্বাস আরো উঠে যাবে, বলে অাশঙ্কা করছি। ।
সময় নিউজ অাপনার বরাত দিয়ে জানাচ্ছে, আপনি বলেছেন,চিকিৎসকরা বিনা প্রয়োজনে রোগীদের মেডিকেল টেস্ট করাতে দেন। সময় নিউজের খবর অনুযায়ী উল্লেখ করছি। "
রাষ্ট্রপতি এম আবদুল হামিদ বিনা প্রয়োজনে মেডিকেল টেস্ট করার জন্য রোগীদের ব্যবস্থাপত্র না দিতে চিকিৎসকদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, অনেক রোগীর চিকিৎসা ব্যয় বহন করার সামর্থ্য নেই। চিকিৎসার নামে অনেক রোগী হয়রানির শিকার হয়ে থাকেন। এক শ্রেণির চিকিৎসক বিনা প্রয়োজনে রোগীদের মেডিকেল টেস্ট করাতে দেন।"

এখানে আমাদের কথা পরিস্কার বলা দরকার।

চিকিৎসকরা বিনা কারণে ইনভেস্টিগেশন দেয় না, সঠিক রোগ নির্ণয় করার জন্যই ইনভেস্টিগেশন দেন। আর সঠিক রোগ নির্ণয় না করতে পারলে সঠিক চিকিৎসা দেয়া সম্ভব না আর সঠিক চিকিৎসা দিতে না পারলে রোগী আরো অসুস্থ হয়ে যাবে এমনকি মারা ও যেতে পারে।

এমনিতেই চিকিৎসকদের চিকিৎসায় সবাই ভুল ধরেন, এখন যদি ইনভেস্টিগেশন করে রোগ নির্ণয় না করতে পারেন তাহলে সঠিক চিকিৎসা দিবেন কি করে? অনেক রোগী নিজ থেকেই ইনভেস্টিগেশন করতে চান। অনেক জটিল রোগ আছে যা প্যাথলজিকাল, রেডিওলোজী, হিস্টোপ্যাথলজী, সিটি স্ক্যান, এম আর আই সহ আরো অনেক নিত্য নতুন আধুনিক পরীক্ষা নিরীক্ষার মাধ্যমেই নির্ণয় করতে হয়।

ইনভেস্টিগেশন ছাড়া রোগ নির্ণয় আর চিকিৎসা দিতে পারে হোমিওপ্যাথি, আয়ুর্বেদী, ওঝা-কবিরাজরা, চিকিৎসকরা পারেন না কেননা তারা জানেন রোগ নির্ণয়ে ক্ষুদ্র পরিমাণ ভুল হলে আর সেই ভুল রোগ ভেবে ভুল চিকিৎসা দিলে রোগীর জীবন বিপন্ন হতে পারে।তাই চিকিৎসকরা ইনভেস্টিগেশন করিয়ে রোগ নির্ণয় করে সঠিক চিকিৎসা দিতে চান অন্য কোন কারণে নয়।

চিকিৎসকরা যদি বিনা প্রয়োজনে রোগীদের মেডিকেল টেস্ট করাতে দেন তাহলে আমাদের দেশ থেকে প্রতি বছর শত শত ভি আই পি রোগি সিংগাপুর কেন যান চেক আপ করাতে? মেডিক্যাল টেস্টের প্রয়োজন আছে বলেই যান নিশ্চয়ই আর সেই প্রয়োজনেই আমাদের দেশের চিকিৎসকরাও মেডিক্যাল টেস্ট দেন রোগীদের,বিনা প্রয়োজনে না।
______________________________

ডা. কামরুল হাসান সোহেল
আজীবন সদস্য, স্বাধীনতা চিকিৎসক পরিষদ , কুমিল্লা জেলা।
কার্যকরী সদস্য স্বাধীনতা চিকিৎসক পরিষদ
আজীবন সদস্য,বিএমএ কুমিল্লা।
সেন্ট্রাল কাউন্সিলর, বিএমএ কুমিল্লা

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়