Ameen Qudir

Published:
2018-04-01 16:59:22 BdST

'লিফটে শিশুর মৃত্যু নিছক দুর্ঘটনা নয় : অবক্ষয় ও বিচারহীনতার নীরব হত্যাকান্ড '


 


ডা. আজাদ কালাম
___________________________

আলভিরার মৃত্যুকে কেমন করে মেনে নেব ! এটা মৃত্যু নয়। এটা সামাজিক হত্যাকান্ড। চীনে যখন পেশাউন্নয়নের ট্রেনিংএ গেছি, তখন দেখেছি, কোটি কোটি মানুষের দেশটি প্রতিটি কাজে কতটা জবাবদিহি করে। যে কোন ভবনে লিফট স্থাপনে তারা ভীষণ সতর্ক। কাজে কোন গাফিলতি হলে পুলিশ দৌড়ে আসে। সমস্ত কাজ বন্ধ করে দেয়। কোন মাফ নেই। ওই লিফট কোম্পানির লাইসেন্স জব্দসহ ভয়ঙ্কর সব শাস্তি।
আর বাংলাদেশের রাজধানী ঢাকাতে লিফটের সেন্সর নষ্ট থাকায় আলভিরা নামের নিষ্পাপ শিশুটি মারা গেল; এর জবাবদিহি কোথায়। কেন সেন্সর বন্ধ ছিল বা নষ্ট ছিল।
প্রতিমাসে লিফট কোম্পানি নাকি সার্ভিসিং করত। কি সাভিসিং করেছে ! ওই বিল্ডিংএর কমিটি কি করেছে। কমিটির নেতা নাকি বলেছে, এটা নিছকই দুর্ঘটনা। কত বড় অমানুষ বর্বর হলে এমন মানবতাহীন কথা বলতে পারে!

রাজধানীর শান্তিনগরের চামেলিবাগে বৃহস্পতিবার ঘটেছে এই নীরব হত্যাকান্ড। ১৮ তলা একটি আবাসিক কমপ্লেক্সের লিফটের দুই দরজার চাপায় আলভিরা নামের ৯ বছরের শিশুর মৃত্যু হয়। শিশুটি তার বাবা ব্যবসায়ী শিপলু রহমান ও মা উম্মে সালমার সঙ্গে ওই ভবনের ১৫ তলার একটি ফ্ল্যাটে থাকত।

ভবনের বাসিন্দা ও নিরাপত্তাকর্মীরা বলছেন, বৃহস্পতিবার রাত নয়টার দিকে পারিবারিক অনুষ্ঠানে অংশ নিতে সেজেগুজে বের হচ্ছিল পরিবারটি। পরিবারটি লিফটে ওঠার সময় শিশুটি ঢুকতে গেলে সজোরে দরজা বন্ধ হয়ে যায়। এতে শিশুটি মাথায় আঘাত পায়, ফিনকি দিয়ে রক্ত বের হতে থাকে। পরে শিশুটিকে দ্রুত পান্থপথের স্কয়ার হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা তাকে মৃত ঘোষণা করেন।

সাধারণত লিফটের দরজার দুই পাশে সেন্সর থাকে। যার কারণে লিফটের দুই দরজার মাঝে কোনো মানুষ বা বস্তু পড়লে দরজাগুলো আর লাগে না। ভবনের বাসিন্দারা বলছেন, ওই লিফটের সেন্সরগুলো নষ্ট ছিল। শিশুটির মৃত্যুর পর থেকে লিফটের ত্রুটি নিয়ে সরব হয়েছেন তাঁরা।

ভবনটির পরিচালনা কমিটির সভাপতি বলেন, এটি নিছক দুর্ঘটনা। লিফটটি সাত-আট বছরের পুরোনো ঠিকই। তবে সেটি নিয়মিত রক্ষণাবেক্ষণ করা হয়। লিফট অপারেটরও থাকেন।


আমাদের বাংলাদেশে কোন জবাবদিহি নেই। যে কারণে এই নীরব খুনকেও অামরা নিছক দুর্ঘনা বলার সাহস পাই।
কথায় চিনা ডিম, চিনা চাল, চিনা প্লাস্টিক বলে ঠাট্টা তামাশায় লিপ্ত মানুষ নিজেদের জানমালের হেফাজতই করতে পারে না। হাসিঠাট্টা করে এরা নিজেদেরই প্রজন্মকে হত্যা করে চেলেছে।
________________________

ডা. আজাদ কালাম। ঢাকা।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়