Ameen Qudir

Published:
2018-03-31 18:13:51 BdST

একজন মানুষ রুমি, কতিপয় বনসাই


 


মেজর ডা. খোশরোজ সামাদ
_________________________________

১।ছবির প্রাণবন্ত,সুদর্শন, মেধাদীপ্ত তরুণটি শাফি আহমেদ রুমি। ধনাঢ্য, আলোকিত পরিবারের সন্তান। মার্কিন যুক্তরাষ্ট্র-এ ইঞ্জিনিয়ারিং পড়বার সুযোগ হেলায় ফেলে একাত্তরে হাতিয়ার তুলে নেয়।

২। একজন হতভাগ্য অথচ গৌরবিত মা জাহানারা ইমাম লেখেন আনন্দ বেদনার কাব্য' একাত্তরের দিনগুলি'।গ্ল্যাডিয়েটর বাঁচবার জন্য খাঁচায় পোরা হিংস্র প্রাণীর সাথে লড়াই করে।বন্দী দেশে ঘাতকের বুলেটের সামনে ক্রাক প্লাটুন ঘাতকদের বিরুদ্ধে তেমনই রুখে দাঁড়ায়।রুমি এবং তার সহযোদ্ধা আরবান গেরিলারা কথিত 'পূর্ব পাকিস্তানের অরক্ষিত রাজধানী ঢাকায় 'সফল হামলা করে সারা বিশ্বের দৃষ্টি বাংলার দিকে ফেরায়,বিশ্ব জনমত নতুন করে বিকশিত হয়।

৩।রাজ - রাজত্ব ছেড়ে দেশমাতার জন্য প্রতি মুহূর্তে মৃত্যুর আশংকার জীবন যে বেছে নিতে পারে অল্প কজনাই।' রুমি' তাদেরই অন্যতম।

৪।আমরা সামান্য ব্যক্তি স্বার্থের জন্য অহর্নিশি মিথ্যে বলি,অযোগ্য হয়েও যোগ্যের চেয়ারে বসবার ষড়যন্ত্র করি,ভাইয়ের বুকে চাকু বসাই। - ---- চারিদিকে শুধু কতিপয় বনসাই দেখি। রুমিকে আর দেখতে পাই না, যে একজন 'মানুষ' ছিল ।
২৯ মার্চ ছিল রুমির জন্মদিন।
রুমির জন্মদিনে অতল শ্রদ্ধা।
______________________________

মেজর ডা. খোশরোজ সামাদ ।

আর্মড ফোরসেস ফুড এন্ড ড্রাগ ল্যাবরেটরির উপ অধিনায়কের দায়িত্ব ভার গ্রহণ করেছেন।

এর আগে ছিলেন আর্মড ফোরসেস মেডিকেল কলেজএ ।
ওয়েস্টার্ন সাহারায় শান্তিরক্ষী হিসেবে সফলভাবে এক বছরের কাজ শেষে আর্মড ফোরসেস মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক, ফার্মাকোলজি বিভাগে যোগ দিয়েছিলেন।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়