Ameen Qudir

Published:
2018-03-27 15:04:47 BdST

সবার উপর মানুষ সত্য তাহার উপর নাই



ডা. আশীষ দেবনাথ
_____________________________

সব মানুষ সমান। আসলেই কি সব মানুষ সমান! নিরপেক্ষ বাস্তব ভিত্তির উপর দাঁড়িয়ে সব মানুষকে কি সমান বলে দাবী করা যায়? যদি সমান নাই হয়, তাহলে কেনই বা এমন বলা হয়! আদতে এই সমতার ধারনা সৃষ্টিতত্ত্বের সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত। যেখানে বলা হয় প্রতিটি মানুষই পবিত্র আত্মার অধিকারী এবং স্রষ্টার চোখে সকল আত্মাই সমান।

এদিকে জীব বিজ্ঞান বলছে মানুষ বিবর্তিত হয়েছে এবং প্রতিনিয়ত হচ্ছে। আর বিবর্তন মোটেই সবার জন্য সমান নয়। বিবর্তন পার্থক্য তৈরী করে, সমতা নয়। প্রত্যেক মানুষের ভিন্ন ভিন্ন জিন সংকেত আছে, যা জন্মের পর থেকেই পরিবেশের দ্বারা নানাভাবে প্রভাবিত হয়। এভাবেই মানুষের মধ্যে নানারকম বৈশিষ্ট্যের বিকাশ ঘটে আর তার ফলে টিকে থাকার সম্ভাবনাও একেকজনের হয় একেকরকম। তাই মানুষ 'সৃষ্টি হয়েছে' বলার চেয়ে 'মানুষ জন্মেছে' বলাই সংগত।

মানুষের আচার আচরনও জীব বিজ্ঞানের পক্ষেই কথা বলে। সভ্যতার ইতিহাস বলছে মানুষ মানুষকে সমান চোখে দেখেনি। কালো, দলিত, কিংবা কোথাও সংখ্যালঘুরুপে মানুষকে অবমূল্যায়িত করা হয়েছে, এখনো হচ্ছে। মজার বিষয়, মানুষের কথাই বা শুধু কেন বলছি? বিবর্তিত মানুষ তথা হোমো সেপিয়েন্সের কল্পিত বাস্তবতা নির্ভর উন্নততর মস্তিষ্ক স্বয়ং স্রষ্টাকেই স্থান-কাল পাত্রভেদে একেকসময় একেকভাবে হাজির করেছে।

আর একারনেই মানুষের সমতা ও সমানাধিকারের বিষয়টি এতটা গুরুত্বপূর্ন। স্থিতিশীল অবকাঠামোপূর্ন সমাজ গড়ার জন্যই এটা দরকার। আমরা জানি, সব মানুষ শারিরীক কিংবা মানসিক ভাবে সমান নয়। কিন্তু যখনই কাউকে সমান ভাবতে শিখি, তখনই সহযোগীতার হাত সহজেই বাড়ানো যায়। আর এর মাধ্যমেই গড়ে উঠতে পারে একটি কার্যকর স্থিতিশীল ভালবাসার সমাজ।

প্রাকৃতিক সম্পর্ক স্থিতিশীল। অন্যদিকে কৃত্রিম শৃঙ্খলাবদ্ধ সম্পর্ক ভেঙ্গে পড়ার ঝুঁকি থাকে। শৃঙ্খলায় একতাবদ্ধ রাখতে দরকার সুনির্দিষ্ট জীবনমুখী বিশ্বাস এবং তার ভিত্তিতে গড়ে উঠা বন্ধন। জীবনের সাথে সম্পর্কহীন অতিকল্পিত হিংসাত্মক বিশ্বাসসমূহ থেকে মানুষ ক্রমেই দূরে সরে এসেছে এবং ভবিষ্যতেও তাই হবে। ইতিহাসে অনেক সভ্যতা বিলীন হয়ে তার প্রমান রেখে গেছে।

বর্তমানে রাষ্ট্র ব্যবস্থায় গনতন্ত্রের নামে সমান অধিকারের চর্চা এখন পর্যন্ত মানুষের উদ্ভাবিত সেরা অবকাঠামো। অন্যদিকে সব ধর্মই মানুষের জয়গান গেয়েছে। তাই সকল ধর্মের জাগতিক কল্যানকর বানী সবাই মর্মে উপলব্ধি করতে পারলেই গড়ে উঠতে পারে একটি সুন্দর সাম্যের পৃথিবী। বিজ্ঞানের পাটাতনের উপর দাঁড়িয়ে ধর্মীয় ঐক্যই হউক নতুন পৃথিবীর মডেল।
________________________________

ডা. আশীষ দেবনাথ। বিশেষজ্ঞ অবেদনবিদ, নোয়াখালী।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়