Ameen Qudir

Published:
2018-03-24 17:43:05 BdST

'ডিউটিরত অবস্থায় ওদের ওয়ার্ডের মধ্যে মারা হচ্ছে:আমি দেখতে পাচ্ছি, রক্তাক্ত ডাক্তার'


সন্ত্রাসীদের হামলার শিকার এক ডিউটি ডাক্তার। প্রায়ই ঘটছে। ফাইল ছবি।


অধ্যাপক ডা. অনির্বাণ বিশ্বাস
_____________________________

এক ঝাঁক তরুন/তরুনী ডাক্তারি পাশ করে বেরল।উজ্জল চোখ মুখে অনেক উৎসাহ,স্বপ্ন..এবারে রুগী দেখবে,স্বাধীনভাবে।আরো Higher study করবে।

আমি ওদের পিতৃতুল্য,(হয়ত শিক্ষকও ছিলাম) আশীর্বাদ করতে পারি,শুভকামনা জানাতে পারি ; এর বেশি কিছু নয়।

কি পরিবেশে ওরা যাচ্ছে ওরা ভালই বুঝতে পারছে। ওদের profession আরও বিপদশঙ্কুল !প্রতিপদে জীবনের আশঙ্কা,'অবহেলার অভিযোগে' জেলে যাওয়ার ভয় ! এখানে পাবলিক,মিডিয়া অনস্পট গাফিলতির বিচার করে শাস্তি দেবে।
লজ্জা হয়, ওদের মুখের দিকে তাকাতেও পারিনা...আমি দেখতে পাচ্ছি ডিউটিরত অবস্থায় ওদের ওয়ার্ডের মধ্যে মারা হচ্ছে....আমি দেখতে পাচ্ছি,রক্তাক্ত ছোট ডাক্তার গোঙাচ্ছে..আচ্ছা,ওকি আমার সন্তান ?..পূর্বসূরীরা উত্তরসুরীর জন্য সুস্থ পরিবেশ তৈরী করে,আমরা কি করলাম ? ওরা জেলের ভেতর..এই জিনিস দেখার জন্য ?

ওরা পালাবে,আমি জানি। ওদের মেধা আছে।Higher study এ রাজ্যের বাইরে করবে..এর পর আর ফিরবে না।কেন ফিরবে ? বাঁচার অধিকার ওদেরও আছে ! ( পশ্চিমবাংলার বাইরেও অন্য রাজ্যে অসুবিধে আছে...কিন্তু এ রাজ্যের মত সব কিছু beyond control হয় নি)

খালি তোমাদের একটা কথাই বলতে পারি
"When all things seem to fail, stand on your inner strength, shovel today's challenges for your tomorrow's freedom."

আর বাংলার বাবা-মায়েদের বলি....একান্ত অনুরোধ,সন্তানকে ডাক্তারি পড়াবেন না..পড়ালে,পৃথিবীর সবচেয়ে ভারী বোঝা একদিন কাঁধে বইতে হবে ।

শেষকথা,'তাহলে আমাদের চিকিৎসা কারা করবে' এমন ভাবনায় কেউ ভীত হবেন না।আমাদের চিকিৎসার জন্য মিডিয়া,গুগল সার্চ..এসবতো আছেই।
_________________________

অধ্যাপক ডা. অনির্বাণ বিশ্বাস ।

কবি ও চিন্তক। কলকাতার প্রখ্যাত মানবসেবী চিকিৎসক।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়