Ameen Qudir

Published:
2018-03-03 16:36:49 BdST

বাংলাদেশে আল্ট্রাসনোগ্রাফীর বিপ্লব নীরবে ,চিকিৎসকদের সিংহ ভাগেরই নজরের আড়ালে


 ডা.শাব্বির হোসেন খান, মৌলভীবাজার বিএমএ সভাপতি

বাংলাদেশে আল্ট্রাসনোগ্রাফীর প্রায়োগিক সুবিধাসমূহঃ
আল্ট্রাসনোগ্রাফী এখন আর শুধু প্রেগন্যান্সী, পিত্তথলির পাথর, কিডনীর পাথর কিংবা লিভার দেখার পরীক্ষায় সীমাবদ্ধ নেই! বিগত এক -দেড় দশকে সারা বিশ্বে আল্ট্রাসনোগ্রাফীর আওতা যেভাবে বৃদ্ধি পেয়েছে, তার সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও রোগ নির্নয়ের ক্ষেত্রে আল্ট্রাসনোগ্রাফীর বিপ্লব ঘটে গেছে, যদিও তা নিরবে নিভৃতে, চিকিৎসকদের সিংহ ভাগেরই নজরের আড়ালে।
আর এই নিরব বিপ্লবের কারনে আমাদের দেশে আল্ট্রাসনোগ্রাফীর ক্যারিশমা হাতে গোনা কিছু বিশেষজ্ঞ ছাড়া দেশের আপামর চিকিৎসকদের কাছে পৌছায় নি। অনেক চিকিৎসক জানেন না, প্রচলিত অঙ্গ-প্রত্যঙ্গ এবং রোগ ছাড়া এদেশে এখন আল্ট্রাসনোগ্রাফীর মাধ্যমে কি কি অঙ্গ দেখা যায় কিংবা কি কি রোগ নির্নয় করা যায়।
দেশে এখন বিভিন্ন কোম্পানীর হাই-এন্ড আল্ট্রাসনোগ্রাম মেশিন পাওয়া যাচ্ছে, অত্যন্ত সুলভ এবং প্রতিযোগিতামূলক দামে। এসেছে বিভিন্ন সফটওয়্যার, যেগুলো দিয়ে সহজ হয়েছে অনেক পরীক্ষা নিরীক্ষা।

ডা.শাব্বির হোসেন খান,মৌলভীবাজার বিএমএ সভাপতি


বিভিন্ন কোম্পানী এসব সফটওয়্যার তাদের মেশিনে সংযোজন করে থাকে ( যেমন- Auto IMT, Fly through, ইত্যাদি) যেগুলো দিনে দিনে রোগ-নির্নয়ের এত বেশী দ্বার উন্মোচন করছে আমাদের সামনে, যা আমরা যারা সনোলজিস্ট, তারা নিজেরাও পুরোপুরি জেনে উঠতে পারিনি এখনো।
বহুল প্রচলিত 2 Dimensional আল্ট্রাসনোগ্রাফীর পর 3D এবং 4D Technology তো রীতিমত বিপ্লবই নিয়ে এসেছে আল্ট্রাসনোর জগতে! অতি সম্প্রতি দেশের আল্ট্রাসনোগ্রাফী মেশিনের জগতে যোগ হয়েছে 5D Technology.
আমরা ক'জন সেটার খবর রাখি?
বর্তমানে দেশে বেশ ক'টি প্রতিষ্ঠান আল্ট্রাসনোগ্রাফীর ওপর সার্টিফিকেট কোর্স / ডিপ্লোমা/ এম এস সি ইত্যাদি চালু করেছে। সনোলজিস্টের চাহিদার কারনেই এটা হয়েছে। এখনো প্রচুর সনোলজিস্টের প্রয়োজন আমাদের দেশে। বর্তমানে মেডিকেল কলেজ সমৃদ্ধ জেলা, বিশেষতঃ বিভাগীয় জেলাগুলোর প্রতিটিতে ৪০০-৫০০ জন এবং দেশের অন্যান্য প্রতিটি জেলায় কম করে হলেও ৮০-১০০ জন করে সনোলজিস্ট কাজ করে যাচ্ছেন। অথচ, চিকিৎসকদের এই বিশাল গ্রুপের মধ্যে নেই কোন সমন্বয় কিংবা পারষ্পরিক যোগাযোগ। আল্ট্রাসনোগ্রাফীর রিভল্যুশনারী পরিবর্তনগুলোর খবর এদের সিংহভাগের কাছেই পৌছায় না। সবচে' বড় কথা, আল্ট্রাসনোগ্রাফীর ওপর যেসব ডিগ্রী চালু আছে দেশে, সেগুলোর কোনটিই বি এম ডি সি কতৃক স্বীকৃত নয়। এই কুম্ভকর্ণ প্রতিষ্ঠানটির কবে যে শুভ বুদ্ধির উদ্রেক হবে, তা আল্লাহ-ই মালুম!
ধান ভানতে শীবের গীত হয়ে যাচ্ছে। চেয়েছিলাম আল্ট্রাসনোগ্রাফীর বিভিন্ন ডাইমেনশন নিয়ে লিখতে; এতে চিকিৎসক এবং রোগীরা সামান্য হলেও উপকৃত হবেন আশা করি !
বাংলাদেশে বর্তমানে প্রচলিত বিভিন্ন ধরনের আল্ট্রাসনোগ্রাফী এবং এগুলোর প্রায়োগিক সম্পর্কে নীচে সংক্ষিপ্ত আলোক পাত করলামঃ

♦Musculoskeletal Sonography - মাংসপেশী, লিগামেন্ট এবং জয়েন্টের ইনজুরী ডায়াগনোসিস করা যায় ( ক্রিকেটার ও এ্যাথলেটদের ক্ষেত্রে গুরুত্ত্বপূর্ন), যা এত সহজে বা এত কম খরচে অন্য কোনভাবে সম্ভব নয়।
♦Breast Sonography... স্তন ক্যান্সার এবং স্তনের অন্যান্য রোগ নির্নয়ের ক্ষেত্রে এর এ্যাকুরেসী ম্যামোগ্রাফীর চেয়েও বেশী।
♦Echocardiography... হার্টের বিভিন্ন রোগ নির্নয়ের আল্ট্রাসনোগ্রাফী
♦Vascular Ultrasonography -- অঙ্গ-প্রত্যঙ্গে রক্ত চলাচল আছে কি না, সেটা জানা ( Testicular Torsion, Peripheral Vascular Disease ইত্যাদি ক্ষেত্রে গুরুত্ত্বপূর্ন), Deep Vein Thrombosis, Carotid Artery Occlussion ইত্যাদি ক্ষেত্রে খুবই জরুরী একটা পরীক্ষা এটা
♦Neurological Ultrasonography - Nerve injury দেখার জন্য ব্যাবহৃত হয়। Ultrasono guided Nerve Block ( useful in pain releaf in Cancer patients) এর ক্ষেত্রে এটার প্রয়োগ আছে, যদিও আমাদের দেশে এটা এখনো চালু হয়নি।
♦Abdominal Sonography- সাধারন আল্ট্রাসনোগ্রাফী, যা'র মাধ্যমে পিত্তথলি/ কিডনীর পাথর, লিভার ইত্যাদির টিউমার বা অন্যান্য রোগ নির্নয় করা হয়ে আসছে সেই আদি কাল ত্থেকে
♦Obstetrics and Gynecological sonography -- গর্ভের শিশুর অবস্থা, জ রায়ু বা ওভারীর টিউমার বা অন্যান্য রোগ নির্নয়ে ব্যাবহৃত হয়ে আসছে।
♦Neonatal Ultrasonigraphy -- বিশেষ করে Evaluation of Neonatal Brain, Diagnosis of IHPS/Hirsprung Disease/Intususseption etc তে এর বিশাল প্রয়োগ হচ্ছে আমাদের দেশে
♦Sonography of Superficial Tissue & Organs ( skin/Thyroid/Genitals etc).
♦Eye Ultrasonography.... দেশের বিশেষায়িত চক্ষু হাসপাতালগুলোতে ব্যাবহার হচ্ছে
♦Chest Ultrsonography- সীমিত আকারে শুরু হয়েছে আমাদের দেশেও
♦Specialized sonography techniques:
-★Elastography of Breast/Thyroid/ Prostate- ক্যান্সার নির্নয়ে এটার ব্যাবহার আছে। আমাদের দেশেও শুরু হয়েছে; এমন কি আমার জেলা মৌলভীবাজারেও আমি এটা চালু করেছি ২০১২ সাল থেকে ( শুধুমাত্র Elastigraphy of Breast),কিন্তু সারা দেশেই এটা খুবই কম প্রচলিত একটা পরীক্ষা।
-★Fibroscan : Liver এর Fibroscan বড় শহরগুলোতে চালু হয়েছে।
-★Ultrasono Guided FNAC/Neddle Biopsy-
-★Foetal Anomaly Scan- গর্ভস্থ্য শিশুর জন্মগত শারীরিক ত্রুটি ( কনজয়েন্ট বা জোড়া লাগানো শিশু, অঙ্গবিকৃতি, জন্মগত হৃদরোগ, ডাউন'স সিন্ড্রোম ইত্যাদি) নির্নয়।

আল্ট্রাসনোগ্রাফীর যেসব প্রয়োগ এখানে উল্লেখ করলাম, এগুলো ছাড়াও আরো অনেক প্রয়োগ আছে আল্ট্রাসনোগ্রাফীর; এগুলোর ব্যাপ্তি এবং সম্ভাবনা এত বিশাল যে, সবগুলো আমি নিজেও জানি না। যেগুলো এখানে উল্লেখ করলাম, সেগুলোর প্রয়োগ থেকে যদি আমাদের চিকিৎসকরা তাদের রোগীদেরকে কিছুটা উপকৃত করতে পারেন, সেটাই আমার এই লেখার সাফল্য বলে মনে করবো আমি।
- ৩ ফেব্রুয়ারী ২০১৮; ১:৩৭ মিঃ

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়