Ameen Qudir

Published:
2018-03-01 16:52:14 BdST

" ৩ জন চিকিৎসক লাঞ্ছিত হওয়ার ঘটনায় আপনার নীরবতা বড়ই বেমানান !"


ফাইল ছবি

 

ডা. বাহারুল আলম

____________________________

মাত্র কয়েকদিনের ব্যবধানে ৩ জন নারী চিকিৎসক লাঞ্ছিত হওয়ার ঘটনায় -- মাননীয় স্বাস্থ্যমন্ত্রীর নীরবতা, তাঁর বর্তমান ও পারিবারিক রাজনৈতিক ঐতিহ্যের সাথে বড়ই বেমানান
..........................................
রাজবাড়ীর গোয়ালন্দে নারী চিকিৎসক ধর্ষিত হওয়ার রেশ কাটতে না কাটতে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের নারী চিকিৎসককে আবার শারীরিকভাবে লাঞ্ছনার শিকার হতে হল। রাজশাহী থেকে শুরু হয়ে রাজবাড়ী হয়ে কুষ্টিয়ায় শেষ হয়েছে বলা যাবে না। কোন দিকে অগ্রসর হয় অনিশ্চিত।

চিকিৎসক পেটানোর উৎসব উপভোগ্য , জনগণ আগে থেকেই ক্ষেপে আছে এই গোষ্ঠীর উপর। এই ক্ষ্যাপা নিয়ে বিতর্ক থাকলেও যথেষ্ট বাস্তবতা আছে। রাষ্ট্র ও জনগণের নীরবতায় এ লাঞ্ছনা যথার্থ বলে মনে হয়। এরচেয়ে অবাক করে সমগ্র বাংলাদেশের চিকিৎসক ও তাদের নেতৃত্বের নীরবতা এতক্ষণে যারা সরব হল না ! কুষ্টিয়ায় নারী চিকিৎসকের শারীরিক আঘাতে সংক্ষুব্ধ হবে, দ্রোহের প্রকাশ ঘটবে। চিকিৎসকদের লাঞ্ছিত হওয়ার এই নৈরাজ্যজনক অবস্থার মধ্যে প্রতিক্রিয়া ব্যক্ত করতে , প্রতিবাদের জন্য আহ্বান জানতে সংকোচ হয়।

তারপরও চিকিৎসকদের প্রতি আবার আহ্বান , “ভুক্তভোগীরা প্রতিবাদ না করলে অপরাধ বা অনিয়ম নিয়মে পরিণত হয়ে যায়”। বাংলাদেশকে তার রাজনীতি সেদিকেই নিয়ে যাচ্ছে।

অধিকার , মর্যাদা , নিরাপত্তা বিসর্জন দিয়ে একটি গোষ্ঠী কেবল পদ-পদবী , অর্থ-সম্পদের গর্তে মুখ লুকিয়ে রাখবে – এ বাস্তবতা দৃশ্যমান হলেও কখনো ভাবা যায় না। অসহনীয় যন্ত্রণা থেকে স্বার্থ , ভয় ভীতি উপেক্ষা করে আমরা যেন দ্রোহের প্রকাশ ঘটাই। বিএমএ কুষ্টিয়া শাখাকে ত্বরিত প্রতিবাদের কর্মসূচিতে আসার আহ্বান জানাচ্ছি। রাজনৈতিক ছত্রছায়ায় অথবা বিচারিক দীর্ঘসূত্রিতায় এ অপরাধ যেন হারিয়ে না যায়।

মাননীয় স্বাস্থ্য বিষয়ক মন্ত্রীকে বলছি- রাজনীতিতে আপনার অভিভাবকত্ব ও পারিবারিক রাজনীতির ঐতিহ্যের উত্তরাধিকারী হিসাবে মাত্র কয়েকদিনের ব্যবধানে ৩ জন চিকিৎসক লাঞ্ছিত হওয়ার ঘটনায় আপনার নীরবতা বড়ই বেমানান !

নারীর অধিকার আন্দোলনে নারীবাদী সামাজিক সংগঠনগুলো নিশ্চুপ হয়ে আছে। মনে হচ্ছে চিকিৎসক যদি নারী হয় – প্রতিবাদ করতে মানা।

_______________________________________

Baharul Alam's Profile Photo, Image may contain: 1 person
ডা. বাহারুল আলম। লোকসেবী চিকিৎসক নেতা। সুলেখক।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়