Ameen Qudir

Published:
2017-08-19 17:52:44 BdST

বেচে থাকুক প্রেম, বেচে থাকুক অফুরান ভালবাসা


 

 

 

 

ডা. শফিউর রহমান
___________________________


সেদিন চেম্বার শেষে আমার এক patient কে বাসায় দেখতে গেলাম।দেখা শেষে বের হয়ে দেখলাম দরজার পাশে তার ৭০ বছর বয়স্ক স্বামী কাদছে!

আমি কাধে হাত রেখে বললাম, বাবা কাদবেন না। জানেনই তো ব্রেইন টিউমারের রোগীর বাচার চান্স অনেকটা কম।আপনি উনাকে দেশের বাহিরেও নিয়েছেন চিকিৎসার জন্য।রোগীর অবস্থা খারাপ দেখেই তো ডাক্তাররা উনাকে বাংলাদেশ এ transferred back করেছে।আল্লাহ্‌ যা ভাগ্যে রেখেছে তাই হবে; আপনি ভেংগে পরলে আপনার ছেলে মেয়েদের কি হবে!


ভদ্রলোক চোখ মুছতে মুছতে বলল- বাবা আমরা উনার মৃত্যুর খবর শুনতে প্রস্তুত আছি কিন্তু যেই মানুষটা তার সব প্রিয়মুখ ছেড়ে আমার ঘরে একদিন বউ হয়ে আসছিল,সেই মানুষটাকে ছেড়ে সারাজীবন আমি কিভাবে একা থাকব ????
ভদ্রলোকের শেষ কথাটা অন্তরটাকে ছুয়ে গেছে আমার। ভেতর টা ভেতরটাকে দুমড়ে মুচড়ে ছুয়ে গেছে ঔই ছোট্ট একটু কথা।
আমাদের চারপাশে কত মানুষ আছে যারা শুধু সংসার করার জন্যই নামেমাত্র একটা বিয়ে করে বউ নামক একটা পার্মানেন্ট দাসী সমাজের বৈধ সার্টিফিকিটে বাসায় নিয়ে আসে।যেই দাসীকে প্রহার করা যায়,নিজের মা বোনের মিথ্যা অভিযোগে যার মনটা ছুরি কাচি দিয়ে চাইলেই কুচিকুচি করে কাটা যায়,যাকে ভোগের পর জানিয়ে/গোপনে ছুরেও ফেলা যায়,যাকে কথায় কথায় বুঝিয়ে দেয়া যায় যে ঘরের আশ্রিতা ছাড়া আর কেও ই না,যাকে খুন করে জানোয়ারের মত ফ্যানের সাথে ঝুলিয়েও রাখা যায়।অথচ অনেক পুরুষ মানুষই মনে রাখেনা তার সারাজীবনের সংগিনী হওয়ার জন্য একটা মানুষ তার চিরচেনা পরিবেশ,বাবা মা, ছোট ভাই বোনের নিষ্পাপ মুখগুলোর মায়া ছেড়ে, অজানা পরিবেশে নিজেকে মানিয়ে সুখে থাকার সপ্ন নিয়ে, একটা অপরিচিত মানুষের সাথে নিজের জীবনকে সঁপে দেয়, বেধে নেয়।
চোখ মুছতে মুছতে বের হয়ে আসলাম।
বেচে থাকুক প্রেম, বেচে থাকুক অফুরান ভালবাসা।

__________________________________

 

ডা. শফিউর রহমান

Studied at Rajshahi Medical College
Studied at NIPSOM

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়