Ameen Qudir

Published:
2017-08-06 18:51:11 BdST

বাংলাদেশের ডাক্তার দ্বারা কিস্যু হবে না : রাবিশ !


 

 

 


মেজর ডা. খোশরোজ সামাদ
______________________________


১।প্রায়ই শুনি,' বাংলাদেশের ডাক্তার দ্বারা কিসসু হবে না।' শেষতক হল।

 

পিঠের থেকে কোমরের নীচ নাগাদ জন্ম থেকে যুক্ত ছিল তোফা - তহুরা। দীর্ঘ শল্য প্রচারে পৃথক হয়ে তোফা ও তহুরা হয়ে তাদের মা - বাবা আত্মীয়স্বজনসহ কোটি বাংলাদেশীর মুখে হাসি ফোটালো। নয় ঘন্টা ব্যপী জটিল এই অস্ত্রোপচার সফল হল। তারা আর জোড়ালাগা জমজ শিশু নয় আলাদা শিশু।

 

২।এর আগে মায়ের পেটে গুলি লাগা শিশুর চিকিৎসা বাংলাদেশের ডাক্তাররাই করেছে। 'গাছ মানব' - এর সফল চিকিৎসাও বাংলাদেশের ডাক্তারেরাই করেছে। শিশু মৃত্যু ও মাতৃ মৃত্যুর হার আশংকাজনক হার থেকে অনেকটা সহনীয় মাত্রায় আনা সম্ভব হয়েছে বিগত বছরগুলিতে। এ ছাড়া স্বাস্থ্যসেবার বিভিন্ন মানদন্ডের অনেক প্রাপ্তিই ছাড়িয়ে গেছে খোদ ভারতকেও।

 

৩।এখনও অনেক পথ হাঁটতে হবে বাংলাদেশী ডাক্তারদের। বিংশ শতাব্দীতে বিশ্ব জোড়া চিকিৎসা বিজ্ঞানের ব্যপক অগ্রগতির সাথে তাল মিলিয়ে চলতে গেলে সেই পরিমাপে দক্ষতা অর্জন করবার স্বপ্ন এই সফল অস্ত্রোপচার আরেক ধাপ এগিয়ে নিয়ে গেলো। শুধু নেতিবাচক আর হতাশার আঙুল গুলে নয় আমাদের প্রাপ্তি আর সাফল্যের খতিয়ানকেও বিবেচনায় রেখে বলবার চেষ্টা করি বাংলাদেশের ডাক্তারদের দ্বারা কিছু তো হল। আগামীদিনে অনেক কিছুই হবে।


_______________________________


মেজর ডা. খোশরোজ সামাদ ।

আর্মড ফোরসেস ফুড এন্ড ড্রাগ ল্যাবরেটরির উপ অধিনায়কের দায়িত্ব ভার গ্রহণ করেছেন। ঐতিহ্যবাহী এই ইউনিটটি সেনা, নৌ,বিমান বাহিনী তথা সশস্ত্র বাহিনীতে ব্যবহারকৃত সকল খাদ্যসামগ্রী এবং ড্রাগ তথা ওষুধ পথ্য পরীক্ষা - নিরীক্ষা করে ব্যবহারের উপযুক্ততা/ অনুপযুক্ততা নিরুপন করে।

এর আগে ছিলেন আর্মড ফোরসেস মেডিকেল কলেজএ ।
ওয়েস্টার্ন সাহারায় শান্তিরক্ষী হিসেবে সফলভাবে এক বছরের কাজ শেষে আর্মড ফোরসেস মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক, ফার্মাকোলজি বিভাগে যোগ দিয়েছিলেন।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়