Ameen Qudir

Published:
2017-07-30 02:06:44 BdST

যত দোষ নন্দ ঘোষ



 

 

 

ডা. বেলায়েত হোসেন ঢালী
_________________________________________

ডলি ।১৬ বছরের এই মেয়েটি ওর মার সাথে দুই বছরের ছোট ভাইকে নিয়ে গতরাতে আমার হালিশহরের চেম্বারে ফইল্লাতলী জেলেপাড়া থেকে এসেছে।মা অশিক্ষিত। আমার নতুন চেম্বারটি চিনে না বলে মেয়েকে সাথে করে নিয়ে এসেছে।বলল,স্যার আমিতো লেখাপড়া জানিনা,তাই আমার মেয়েকে সাথে করে নিয়ে এসেছি।
মেয়েটিকে নাম জিজ্ঞেস করতে বলল "ডলি"।
তারপর জিজ্ঞেস করলাম কোন ক্লাসে পড়?


ডলির মা বলল ক্লাস এইট পাশ করে টাকার অভাবে গত প্রায় দুই বছর যাবত আর পড়াইতে পারতেছিনা।আমরা গরীব মানুষ।মেয়ের বাপে সাগরে মাছ ধরে। যা রোজগার হয় তাতে পাঁচজনের ভালমত খাবারই জুটে না,মেয়ের পড়াশুনা তাই চালাতে পারি না।ওর ছোট আরও দুইটা মেয়ে আছে।তাদেরও ঠিকমত স্কুলে পাঠাতে পারি না।মেয়েটি স্কুলে যাওয়ার জন্যে কান্নাকাটি করে কিন্তু কী করব? মেয়েকে শান্তনা দেই অন্তত এইট পর্যন্ততো পড়েছিস, কিছু লেখাপড়াতো জানস,আমাদের মত তো আর মূর্খ হস নাই।
আমি ডলিকে জিজ্ঞেস করলাম,সরকারতো তোমাকে ফ্রি পড়ানোর কথা,তাহলে কেন তুমি স্কুলে যাচ্ছ না।সে জানাল স্কুলে অনেক বেতন,ভর্তি হতে অনেক টাকা লাগে,আবার স্কুলে স্যারদের কাছে কোচিং করতে হয়।আচ্ছা স্যার,আপনিই বলেন সবার কী এত টাকা খরচ করার সামর্থ্য থাকে? তাহলে স্কুলের স্যাররা কেন এটা বুঝতে চায় না।আমার সাথে যারা পড়ত ওরা এইবার এসএসসি দেবে,আমিও স্কুলে গেলে এইবার এসএসসি দিতাম।কী আর করার? গরীবের ঘরে জন্ম হয়েছে তাই ভাগ্য এত খারাপ।
তারপর ডলির ছোট ভাইকে দেখে প্রেসক্রিপশন লিখে দিলাম।আর ওদের ছবি তুলে রাখলাম এবং মোবাইল নম্বরটা টেলিফোন ইনডেক্স এ লিখে রাখলাম।


মেয়েটিকে কিছু বলার ভাষা আমি হারিয়ে ফেলেছি।আমি নির্বাক হয়ে ওদের দিকে তাকিয়ে রইলাম।তারপর ছালাম দিয়ে আমার চেম্বার থেকে বের হয়ে চলে গেল।
ঘটনাটা আমাকে খুবই ব্যথিত করেছে।আমি সত্যিই খুব আশ্চর্য হয়ে গেলাম এবং বিমর্ষ হয়ে ভাবলাম একবিংশ শতাব্দীর ডিজিটালাইজেশান এর যুগে এটা কী করে সম্ভব???
আজ যদি ওরা হাসপাতালে এসে কোনো চিকিৎসা না পেত তাহলে চারদিকে হৈচৈ পড়ে যেত।কিন্ত শিক্ষাও তো মানুষের মৌলিক অধিকার।ডলিদের মত এরকম শতশত ছেলে মেয়ে আছে যারা অর্থাভাবে লেখাপড়া করতে পারছে না।কই এ নিয়ে তো কারও কোনো মাথাব্যথা নাই।কোনো হৈচৈ নাই।শুধু হাসপাতালে পান থেকে চুন খসলেই সব গেল গেল বলে হৈচৈ পড়ে যায়।
যতদোষ নন্দঘোষ।।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়