Ameen Qudir

Published:
2017-05-25 04:33:27 BdST

ইংল্যান্ডের কান্না


 

মেজর ডা. খোশরোজ সামাদ
----------------

 

২৩শে মে ম্যাঞ্চেস্টারে বোমা হামলা করা হল। অন্তত ২২ জনের মৃত্যু, ৭০ জনের আহত হবার খবর প্রকাশ করেছে গণমাধ্যম।আরিয়ানা গ্রানডি নামের আমেরিকান শিল্পীর কনসার্ট পরিবেশন শেষ হওয়া মাত্রই এই ঘৃণ্য, নৃশংস হামলা চালানো হয়। এই শিল্পীর ভক্তদের অধিকাংশই অল্প বয়সী তরুণ -তরুণী। সংগত কারণেই হতাহতদের মধ্যে টিনএজারের সংখ্যা উল্লেখযোগ্য। সাফি নামের মাত্র ৮ বছরের এক কিশোরীও নিষ্ঠুর এই হত্যাকান্ডের বলি হয়।

২।মাত্র দুমাস আগে লন্ডনে সংসদ ভবনে হামলার ঘা শুকাতে না শুকাতেই ইংল্যান্ডের মাটি পৈশাচিক হামলার হোলির রক্তে ভিজে উঠলো।

৩।প্রাথমিকভাবে প্রাপ্ত খবর অনুযায়ী, ইসলামিক স্টেট, আইসিস, এই জংগী হামলার দায় স্বীকার করেছে।হামলার মোটিভ দেখে মনে হচ্ছে এটি একটি আত্মঘাতী বোমা হামলা। তবে জংগীদের পরিচয় শুধুই জংগী।অন্যান্য ধর্মের মত ইসলামেও জংগীবাদ এক অমার্জনীয় অপরাধ। তাই হামলাকারীদের দেশ, জাতি,ধর্ম দিয়ে পরিচিত করা ঠিক হবে না। আবার, ' প্রিকন্সিভড আইডিয়া' দিয়ে ইংল্যান্ডে বসবাসকারী লাখো মুসলমান জনগোষ্ঠীকে ঢালাওভাবে দোষী করে অত্যাচার, সামাজিকভাবে বিব্রত করা যেন না হয় এটি যুক্তিবুদ্ধিসম্পন্ন মানুষ হিসেবে সবার প্রত্যাশা। পাশাপাশি, সঠিক তদন্তের মাধ্যমে প্রকৃত অপরাধী,এবং তাদের নেপথ্যের নাটের গুরুদের খুঁজে বের করে যথাযথ শাস্তি দেয়াও শান্তিকামী সকল মানুষের সময়ের দাবী।

৪।যখন পৃথিবীতে শান্তিকামী মানুষের মিছিল দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে তখন এই জংগী হামলা শান্তির প্রয়াসকে আরেকবার প্রশ্নবিদ্ধ করলো। আজ যে শিশু জন্ম নিয়েছে তাকে বাসযোগ্য পৃথিবী উপহার দেয়ার অংগীকারের পংতিমালা সুকান্ত ভট্টচার্য রচনা করেন। আজ অর্ধ শতক পরে সেই অমিয় শব্দমালা নুতন করে সত্যি হল।
_________________________

মেজর ডা. খোশরোজ সামাদ , আর্মড ফোরসেস মেডিকেল কলেজ।
ওয়েস্টার্ন সাহারায় শান্তিরক্ষী হিসেবে সফলভাবে এক বছরের কাজ শেষে আর্মড ফোরসেস মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক, ফার্মাকোলজি বিভাগে যোগ দিয়েছেন।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়