Ameen Qudir

Published:
2017-05-07 17:33:20 BdST

শেষ পর্যন্ত তোমার জীবনটা তোমার ই


 

 

 

ডা. নাসিমুন নাহার
_____________________________

'আমি তোমাকে বুঝতে পারছি/বুঝতে চাই'-- আজকাল যখন কেউ এই কথাটা বলে আমি তখন ভেতরে ভেতরে কুঁকড়ে যেতে থাকি।উল্টো দিকে কাউন্টিং শুরু করে দিই একশ, নিরানব্বই, আটানব্বই.......ষাট.........পঞ্চাশ........চল্লিশ..........এক----- আর ভাবতে থাকি কততম দিবসে এসে সে আমাকে বলব --- মিম্ মি u r totally unpredictable, তোমাকে কিছুতেই বুঝতে পারছি না আমি আর !

ঠিক কবে থেকে এই উল্টো কাউন্টিং ফোবিয়া আমার ভেতরে ঘর বাড়ি বানাতে শুরু করেছে আজ আর মনে করতে পারছি না। সম্ভবতঃ তেইশ চব্বিশ বছর বয়েস থেকে হবে হয়তো।ঐ সময়েই তো প্রথম উপলব্ধি করেছিলাম -- "তোমাকে ছাড়া আমার চলবে না/তোমাকে ছাড়া কিচ্ছু চাই না জীবনে" --এইসব কথা কত ভয়ংকর মিথ্যে ।

আসলে কি জানো ?
----- জীবন কখনোই এক/দুজন মানুষের অভাবে শাট ডাউন হয়ে যায় না।কখ্খোনো না।শুধুমাত্র মরে গেলেই everything is over হয়; Trust me---তার আগ পর্যন্ত আমরা সবাই জীবন নামক মহা মূল্যবান রেসের সব থেকে চৌকস ঘোড়া।

শুধুমাত্র জীবনে সামনে চলার রাস্তাটা পথ বদলে যায় মাত্র।হয়তো জীবনে সামনে যেতে হলে তোমার প্ল্যানিং ছিল তুমি একজন দেশ বিখ্যাত Endocrinologist(নিজের স্বপ্নের ইচ্ছা ছিল) হবা কিন্তু প্রকৃতি তোমারে এমন সব পথ দিয়ে জীবন চেনাতে শুরু করবে যে তুমি হয়ে উঠবে-- একজন লেখক/সব হারিয়ে ফেলা মানুষকে উদ্দীপ্ত করার আলোক বর্তিকা(Motivator)/বলিয়ে(Speaker)/ পরিব্রাজক/ট্রাভেলার/পর্বত আরোহী অথবা একজন জীবন যোদ্ধা--এ রকম ভিন্ন কিছু।জীবন থেমে যায় না কিছুতেই।

তবে এখানে কিন্তু ছোট্ট তিনটি শর্ত আছে--

#এক-তোমাকে অবশ্যই নিজেকে ভালোবাসতে হবে সবার আগে।
কারন যে মানুষ নিজেকে ভালোবাসতে শেখে না সে কখনোই অন্য কাউকেও ভালোবাসা দিতে পারে না। ভালোবাসার নামে সেখানে চলে-- give & take,দায়িত্বের শেকলবন্দী খেলা এবং অভ্যাসের বলী হবার প্রাকটিস।

#দুই-স্বপ্ন দেখা বন্ধ করা যাবে না কিছুতেই।
স্বপ্ন দেখতে হবে আকাশ ছুঁয়ে দেবার তাহলে পাঁচ তলা, দশ তলা, পঞ্চাশ তলা করে একদিন অন্তত একশ তলাতে ঠিকই পৌঁছে যাওয়া সম্ভব হবে।

#তিন-নিজের কাছে জবাবদিহিতার অভ্যাস তৈরি করতে হবে।পৃথিবীর আর কারো কাছে কৈফিয়ত দেবার দরকার নেই-- কেন এবং কিভাবে আমি এই কাজটা করে ফেললাম ???
একমাত্র স্রষ্টাকে ভয় পেতে হবে এবংএই শুধুমাত্র বাবা মাকে নিজের অবস্থান সম্পর্কে পরিষ্কার ধারণা দিয়ে একমনে নিজের কাজ করে যেতে হবে।
যে মানুষ আয়নার সামনে দাঁড়িয়ে নিজের চোখের দিকে নিষ্পলক তাকিয়ে থাকতে পারে সে কখনোই এমন কোন কাজ করতে পারে না যার ব্যাখ্যা সে জানে না।সুতরাং don't worry. কেন ঐ মেয়ে তোমার gf অথবা বিয়ে করার জন্য এই ছেলেই জুটলো কপালে/ডাক্তারী পইড়া এখন ছাত্র পড়াও/ইন্জিনিয়ার হইয়া ব্যাংকে কামলা দাও/একা মাইয়া মানুষ কক্সবাজার সী বীচে সান বার্থ নাও---- কেন কেন কেন??? এইসবের উত্তর আশেপাশে কখনোই দিতে হবে না।কারন তুমি জানো তোমার এই কাজের পেছনের কারন এবং যুক্তি।ব্যাস ঘটনা এখানেই শেষ।

সুতরাং যতক্ষণ বেঁচে আছি ততক্ষণ জীবন নামক রেসে হৈচৈ করে অন্যদেরকে জ্বালিয়ে, জেলাস করেই থাকব আমরা।মৃতের মত যেন বেঁচে না থাকি।বিষন্নতা, মন খারাপ কে নয় বরং হাগ করি সব রকম আনন্দকে, ভালোবাসা কে।

---ওকে, ফাইন এখন শেষ এইসব কঠিন কঠিন কটরকটর।নতুন কটকটি রেডি করতে যাই। কারন এই কটর কটর ই (লেখালেখি) আমার অক্সিজেন সিলিন্ডার।আপনার অক্সিজেন সিলিন্ডার কি বলুন তো, শুনি ?
আবার দেখা হবে কোন এক প্রেমময় মুডে।তার আগ পর্যন্ত স্টে টিউন উইথ মাই প্রিভিয়াস কটকটি'স।

_____________________________

নাসিমুন নাহার। পেশায় চিকিৎসক।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়