Ameen Qudir

Published:
2017-05-07 17:17:14 BdST

শোকের মিছিলে বাংলাদেশ


 

 

মেজর ডা. খোশরোজ সামাদ
__________________________

 

খুব অল্প সময়ের ব্যবধানে বাংলাদেশের অনেক গুণীজনেরা নাম লেখালেন শোকের মিছিলে। শুধু বার্ধক্যজনিত কারণেই নয়,রোগ -শোক, দারিদ্র্য -অবহেলা- অবজ্ঞা, সন্মান হারানোর বেদনা অনেক দীপ্যমান মানুষের দোরগোড়ায় মৃ্ত্যু কড়া নেড়েছে।

২।দীর্ঘ লাশের এই মিছিলে সবশেষে যোগ দিলেন বাচিক শিল্পী - স্থপতি - মুক্তিযোদ্ধা কাজী আরিফ। সংগীত জগতের এক অনন্য বহুমাত্রিক বাতিঘর লাকী আখন্দ রঙধনুর পথে এই তো সে দিনই যাত্রা করলেন।

৩।মাত্র বছর খানেক আগেই অন্য ভূবনে চলে গেলেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। এর পরপরই লাশের মিছিলে এলেন রফিক আজাদ,সাযযাদ কাদির। এই দুই কবি মহান মুক্তিযুদ্ধকালে অস্ত্র হাতে সরাসরি সন্মুখ সমরে অংশ গ্রহণ করেন। নিভৃতচারী বিদগ্ধ জন শান্তনু কায়সারও সম্প্রতি লাশের মিছিলে সহযাত্রী হলেন।

৪।বাংলাদেশ সরকারের দুই পদস্থ কর্মকর্তা মিজারুল কায়েস,রণজিৎ বিশ্বাস। নিজস্ব পেশার গন্ডি পেরিয়ে সৃষ্টিশীলতায় নিমগ্ন ছিলেন এই দুই মেধাবী মানুষ। দুইজনই অসীমের পানে যাত্রা করেছেন যেন এই সেইদিন।

৫।সরদার ফজলুল করিম একাধারে শিক্ষাবিদ, দার্শনিক , দিন বদলের লড়াইয়ের অন্যতম কারিগর। তাঁকেও হারাতে হল এই সময় কালেই।এ ছাড়াও জানা- অজানা গূণীজনদের পুরো ফিরিস্তি লাশের এই মিছিলকে দীর্ঘ থেকে দীর্ঘতর করবে।

৬।এত দীর্ঘ লাশের মিছিল বাংলা মাতা বইতে পারছে না। ক্রমশ জাতি মেধাশূন্য হয়ে যাচ্ছে এমন আশংকা অনেকেরই।

৭।আলোকিত এই মানুষদের চলে যাওয়ার ক্ষতি অপূরণীয়। তারপরেও এই মৃত্যু দহনের মাঝে নুতন দিনের স্বপ্ন দেখে প্রিয় মৃত্তিকা। জানা- অজানা উদীয়মান কোন চিকিৎসক - লেখক- প্রকৌশলী - শিক্ষাবিদ- শিল্পীর মাঝে লুকিয়ে আছে আগামী দিনের ডাঃ আলিম চৌধুরী, শহীদুল্লাহ কায়সার, মুনির চৌধুরী, আনোয়ার পাশা, সত্যেন বোস। একজন শামসুর রাহমান, আহমেদ ছপা বা হুমায়ূন আজাদকে এই প্রজন্মের বড় প্রয়োজন।

৮। স্বপ্নহীনতায় ভুগেও আবারও স্বপ্ন দেখতে ইচ্ছে হয়।এই রত্নপ্রসবিনী বাংলাদেশে জন্ম হোক সাহসী সব মানুষদের,স্বপ্ন পূরণের আনন্দে আরেকবার ভেসে যাক আমদের সোনার বাংলা।

______________________________

মেজর ডা. খোশরোজ সামাদ , আর্মড ফোরসেস মেডিকেল কলেজ।
ওয়েস্টার্ন সাহারায় শান্তিরক্ষী হিসেবে সফলভাবে এক বছরের কাজ শেষে আর্মড ফোরসেস মেডিকেল কলেজে সহকারী অধ্যাপক, ফার্মাকোলজি বিভাগে যোগ দিয়েছেন।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়