Ameen Qudir

Published:
2017-05-07 01:25:29 BdST

ডাক্তারদের নিয়ে এই ছিনিমিনি খেলা কি কেয়ামত পর্যন্ত চলবে



ডা. মো: কামরুল হাসান
_______________________________

 

একজন চিকিৎসক ৫ টা বছর কঠিন অধ্যবসায় করে দেশের মানুষের চিকিৎসা সেবা দেওয়ার জন্য নিজকে প্রস্তত করেন। পরিবার পরিজনের সবার আগ্রহ আমার ছেলে ডাক্তার হয়ে আমাদের সংসারের হাল ধরবে এই চিন্তা বর্তমান বাংলাদেশে কত টুকু বাস্তব? সরকার প্রতি বছর বিসিএসের পক্রিয়ার মাধ্যেমে ১৮০-২০০ জন ডাক্তার নিচ্ছে।

প্রতি বছর শুধুমাত্র সরাকারীমেডিকেল থেকেই ৩ হাজার ডাক্তার বের হচ্ছে। এদের বেশীরভাগ ডাক্তারই কোন না কোন প্রাইভেট ক্লিনিক/ হাসপাতালে জব করছেন অনেকেই আবার বেকার। এইসব হাসপাতালে ডাক্তাররা প্রতিনিয়ত অবেহেলিত হচ্ছেন তাদের কর্মক্ষেত্রে উপযুক্ত সুযোগ - সুবিধা থেকে ।

 

এইসব ক্লিনিকে ডাক্তারদের মুজুরি ঠিক করা থাকে ১৮-৩০ হাজার টাকা যা বর্তামান বাংলাদেশের প্রেক্ষাপটে কোন ভাবেই সামঞ্জস্য না, তা ছাড়া নাই কোন বাৎসরিক ইনক্রিমেন্ট, বোনাস। মেডিকেল অফিসারদের হস্পিতালে থাকার জায়গাও খুবিই নিম্ন মানের যা হাসপাতালে ৪র্থ শ্রেনীর কর্মচারিদেরও উপযুক্ত নয়। তা ছাড়া হাসপাতাল কর্তপক্ষের ডাক্তারদের সাথে বাজে ব্যবহারতো আছেই যা অনেক জুনিয়র ডাক্তার নিরবে দিনের পর দিন সহ্য করে যাচ্ছেন।

একজন ২য় শ্রেনীর নার্সের বেতন প্রায় ২১ হাজার টাকা! অনেক ক্লিনিকে অফিস সেকশনে যারা কাজ করেন তাদের বেতন মেডিকেল অফিসারদের চেয়েও বেশী। ডাক্তারদের এমন বঞ্চনার গান কে শুনবে? আজ কি সদ্য পাস করা ডাক্তাররা অভিভাবক হারা! আমরা কি কোন দিনই আশার বানী শুনবোনা? কে আমাদের আশার বানী শুনাবে? দিনের পর দিন এইভাবে মেডিকেল অফিসারগন অবহেলিত হবে কেন? সরকারের উচিৎ খুব শীগ্রই আমাদের জন্য উদ্যেগ নেওয়া। মেডিকেল অফিসারদের এবং হাসপাতালে চুক্তি ভিত্তিক ডাক্তারদের নুন্যতম মুজুরি ঠিক করা এখন সময়ের দাবী।
_______________________

ডা. মো: কামরুল হাসান
খুলনা মেডিকেল কলেজ
কে-১৯( ০৯-১০ সেশন)

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়