Ameen Qudir

Published:
2017-04-04 16:41:24 BdST

ফেসবুক একাউন্ট আসলেই কি ক্লোন হচ্ছে : না কি সেলিব্রেটি ফোবিয়া !




ডা. সুজন কাদেরী
_____________________


ফেসবুক একাউন্ট আসলেই কি ক্লোন হচ্ছে ! এখন তো বটেই ; কয়েক মাস আগেও ফেসবুকে ভাইরাল হয়ে গিয়েছিল যে, আপনার আমার সকলের একাউন্ট নাকি কে বা কারা ক্লোন করে চলেছে।
এ নিয়ে সতর্কবার্তার শেষ নেই। হাজারে হাজারে সেই সতর্ক বার্তা সবাই শেয়ার করে চলেছেন।

কিন্তু আসলে ঘটেছে কি ; সেটা সবাই কি জানি।
নাকি চিলে কান নিয়েছে শুনে সবাই আদাজল খেয়ে বাজ পাখির পেছনে ছুটছি।

ফেসবুকে ভাইরাল সতর্কবার্তাটি আগে পড়ি। বেলা হচ্ছে, __________________
বিভিন্ন সূত্র জানাচ্ছে যে, আমাদের প্রায় সবার একাউন্ট ক্লোন করা হচ্ছে!
● আপনার প্রোফাইল পিকচার এবং নাম দিয়ে আরেকটি একাউন্ট খোলা হচ্ছে!
● এরপর তারা আপনার বন্ধুকে বন্ধুত্বের রিকোয়েস্ট পাঠাচ্ছে।
● আর আপনার বন্ধুরা আপনি ভেবে তা গ্রহন করছে।
● আর বিভিন্ন বির্তকিত পোষ্টসহ ধর্মবিরোধী যা আপনাকে ফাঁসাতে লেখা ছবি পোস্ট করবে।যা অাপনাকে অযথা বেকায়দায় ফেলার সম্ভাবনা রয়েছে।
● এই সুযোগে এই তস্করের দল তাদের বার্তা ছড়াবে আপনার পরিচয়ে।
■■ আমি নিশ্চিত করে জানাচ্ছি যে,আমার নামে দ্বিতীয় আর কোন একাউন্ট বা গ্রুপ খোলার কোন ইচ্ছা বা পরিকল্পনা আমার নেই। তাই আমার কাছ থেকে দ্বিতীয় কোন রিকোয়েস্ট আসলে তা গ্রহণ করবেন না। এবং কেউ আমার পরিচয়ে ভ্রান্তি ছড়ালে আমি দায়ি নই।
■■ এই ম্যাসেজটি কপি করে paste করে আপনার ওয়ালে রাখুন যাতে আপনার বন্ধুরা সাবধান হতে পারেন। কপি করে পোস্ট দিয়ে রাখুন ।।। নিজে বাঁচুন, অন্যকেও বাঁচান । _________________
___________________________________

আসলে কি ঘটেছে_________________

এটা নিতান্তই প্রোপাগান্ডা। আতঙ্কিত হওয়ার কিছু নেই। ফেসবুক বা ইমেলকে নিয়ে প্রতারণা সবদেশেই আছে। সেটা চলছেই। বিশেষ করে আফ্রিকান আরব মুসলিম নারী ধনকুবেরের লাখ লাখ স্বর্নমুদ্রার শেয়ার হওয়ার আমন্ত্রণ পান নি, এমন ইমেল আইডি খুবই কম।

ফেসবুকেও তাই হচ্ছে। নকল আইডি করা কঠিন নয়। এসব আইডি টাকা পয়সা চায়। বিপদে পড়েছে বলে নানা বাহানা করে। কিন্তু জবাবে যদি বলেন, "টাকা তোর অাম্মার বাসায় দিয়ে আসতে যাচ্ছি। খালাম্মা তোর কাছে পাঠোবেন। " তখন ভুয়া একাউন্ট ঠিকই ধরা পড়ে যাবে।

তাই সতর্কতাই ভাল। তবে যেভাবে বলা হচ্ছে, তা ঠিক নয়। জানা যায়, মুরাদ টাকলার মতই এই ভাইরাল।

আপনার নামে তখনই ভুয়া একাউন্ট খুলে ইসলাম বিদ্বেষী কথাবার্তা প্রচার করা হবে; যখন সাম্প্রদায়িক বদমাশগুলো কোথাও মন্দির বা হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার শয়তানিতে লিপ্ত হবে। এইসব সাম্প্রদায়িক শয়তানদের থেকে সাবধান থাকাই ভাল।

অনেকে নিজেরাই নিজের নামে একাউন্ট খুলে দাবি করছেন, তার নামে ভুয়া একাউন্ট খোলা হচ্ছে। অর্থাৎ তিনি শাহরুখ খান , সালমান খান বা তসলিমা নাসরিনের মত মহা সেলিব্রেটি। তাই তার নামেও ভুয়া একাউন্ট আছে। এটাকে মনোরোগ বিশেষজ্ঞরা সেলিব্রেটি ফোবিয়া বলেও অাখ্যা দিচ্ছেন।

শেষ কথা, সাবধান হোন। অকারণ আতঙ্কগ্রস্থ হবেন না। অযথা ভয় ছড়িয়ে ফেসবুক বন্ধের নানা দুরভিসন্ধিতে বোকার মত ইন্ধন দেবেন না।

_____________________________

ডা. সুজন কাদেরী । ময়মনসিংহ মেডিকেল কলেজ।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়