Ameen Qudir

Published:
2017-04-04 13:57:50 BdST

রোগ আপনার:দায় কার? লাইফস্টাইলে দুহাতে খরচ:সুস্থ থাকতে নেই কেন?



ডা. শিরিন সাবিহা তন্বী
____________________________

ভদ্রমহিলাকে চিনতে পারলাম।কারন উনি এক সাংবাদিকের বান্ধবী যিনি বেশ কিছুদিন আগে হাসপাতালে ফ্রি আলট্রাসনো করাবার উদ্দেশ্যে নিজেকে নারী এডভোকেট এবং ঐ সাংবাদিকের বোন বলে পরিচয় দিয়েছিল।ফ্রি না পেয়ে অনেক দৌড় ঝাপ করে এক ঘন্টা পর দুঃস্থ সার্টিফিকেট নিয়ে এসে ফ্রি করালেন।যদিও উনি বেশ কেতাদুরস্ত!


পার্লারে ওনার চুল ষ্ট্রেইট এর বিল এল সাড়ে আট হাজার।ঢাকার দু হাজার টাকার পার্লার বিল বরিশালে চারশ আসে।তাই সরকারী খাতায় ২২০ টাকা জমা না দেয়া ভদ্রমহিলার এখানে সাড়ে আট হাজার প্রদান আমার টনক নাড়ালো।উল্লেখ্য,আমার বিল হয়েছে ১৫ টাকা।

ভাবনাটা ঘুর পাক খেতে থাকল।পার্লারে তিল ফেলবার জায়গা নেই।সব বয়সের মেয়েরা।আমি জীবনে প্রথম পার্লারে যাই এমবিবিএস পাস করে।এতটুকু এতটুকু মেয়েরা ফেসিয়াল,স্পা,ওয়েল ট্রিটমেন্ট,পেডিকিওর,মেনিকিওর করাচ্ছে।হাজার হাজার টাকা বিল গুনছে।ঘন্টার পর ঘন্টা বদ্ধ রুমে কেউ বসে,কেউ জায়গা না পেয়ে দাঁড়িয়ে আছে।আমি ভাবছি! কেউ কোন কমপ্লেইন করছে না।কোন অভিযোগ নেই,রাগ অভিমান নেই।ব্যস্ততা তাড়া কিচ্ছু নেই।টাকা দেয়ার সময় ও মুঠি মুঠি টাকা গুনছে।একবার আয়নায় তাকাচ্ছে মাত্র।এটা হলো না,সেটা হলো না,কোন কথাই নেই।বরং পার্লারের মেয়েদের সাথে চটুল রসিকতায় মেতে উঠেছে কিছু মধ্য বয়সী।
এই পরিবেশে আমাকে আর মানাচ্ছিল না।কিন্তু ভাবনারা পিছু ছাড়ে কই??


আপনি অনিয়ন্ত্রিত জীবন কাটাবেন।নিয়মিত হাঁটবেন না।পরিশ্রম করবেন না।অতিরিক্ত চর্বিযুক্ত খাবার খাবেন।শিশুদেরকে বেশী বেশী জাঙ্ক ফুড খাওয়াবেন।আপনি সিগারেট খাবেন।মদ্যপান করবেন।।
পরিশেষে আপনার হার্টে ব্লক হবে,ডায়াবেটিস হবে,লিভারে রক্তনালীতে চর্বি জমবে,আপনার পিত্তথলিতে পাথর হবে,লিভারে কিংবা ফুসফুসে ক্যান্সার হবে।


অপরাধ করলেন আপনি।রোগ হলো আপনার।আর দায়ভার যেন ডাক্তারের।আপনার শরীরের রূপ বৃদ্ধি করতে আপনি ধৈর্য অর্থ সব অকাতরে ব্যয় করতে পারেন।কিন্তু আপনার শরীরটাকে সুস্থ রাখতে আরো কিছুদিন বেঁচে থাকতে আপনি কিস্যু ব্যয় করবেন না।সব ডাক্তার করবে??
ডাক্তার কি জমদূতের সাথে কোন চুক্তি সই করে এসেছেন???
মনে রাখবেন।আপনার বাড়ীর টিভি,ফ্রীজ,ওয়াশিং মেশিন,এসি,মোবাইল,ল্যাপটপ নষ্ট হলে এ দ্বায়ভার যেমন আপনার,মেকানিক এর না।ঠিক তেমনি আপনার শরীর যন্ত্র বিকল হলে তার দায় দায়িত্ব আপনার।ডাক্তারের না।যমের সাথে যুদ্ধ করে লক্ষ বছর বাঁচুন।না পারলে যমকে গিয়ে মারুন গে!
অভাগা বাংলাদেশী!!খবরদার!!!
ডাক্তারের গায়ে হাত দেয়ার দুঃস্বপ্ন ভুলেও করবেন না।


দিন কয়েক আগে ওবামা কেয়ার বাতিল করে ট্রাম্প নতুন স্বাস্থ্যনীতি প্রবর্তন করতে গেলে সব শ্রমজীবীরা রাস্তায় নেমে আসে।তাদের বক্তব্য স্বাস্থ্য খাতে সরকার ওবামা কেয়ার তুলে দিলে স্বাস্থ্য খরচ এত বেড়ে যাবে যে অর্থনৈতিক ঝুঁকিতে পরবে তারা।সভ্যতা বিবর্জিত বাংলাদেশীদের মত তারা ডাক্তারদের কসাই বলে গালি দেননি।ডাক্তারের বিরুদ্ধে মিছিল হয়নি।


চিকিৎসা আপনার মৌলিক অধিকার।নিশ্চিত করবে সরকার।স্বাস্থ্য বীমা যতদিন প্রবর্তিত না হবে ততদিন এমনভাবেই জনগনের ভুলের আর রোষের শিকার হবে ডাক্তারগন।বাড়বে এই পেশার হতাশা।সুযোগ বুঝে কেউ পেশা ছেড়ে পালাবে।পুলিশ হবে।প্রশাসক হবে।সেই সব ডাক্তারী পাস করা পুলিশ বা ম্যাজিষ্ট্রেট গন শুনবে না জনগনের ট্যাক্সের টাকায় পড়ছস??সেবা দিবি না কেন???শুনবে দিন রাত চিকিৎসা দেয় যে ডাক্তাররা,তারা!

তাই এই দেশে ভুল হয়েছে ডাক্তারদের পেশা নির্বাচনে।আর সরকার সহ সকলে এগিয়ে না এলে এই ভুলের পাহাড় বড় হতেই থাকবে।ভুলের স্তূপের নীচে শ্বাসরোধ হবে সকল মানব দরদী চিকিৎসক গনের।তাই রোগ থেকে দূরে থাকতে,,ভালো চিকিৎসা পেতে সচেতন হোন।স্বাস্থ্যবীমা চালু করুন।।
_________________________________

ডা. শিরিন সাবিহা তন্বী । জনপ্রিয় লেখক-কলামিস্ট । পেশাজীবী নেতা।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়