Ameen Qudir

Published:
2017-03-28 18:50:49 BdST

বৈচিত্রের বিরোধী সব দর্শন ক্ষনস্থায়ী: পৃথিবীর ইতিহাসে তার অজস্র নজির আছে



ডা. রেজাউল করীম
_____________________________

কিস্সা-ই-সন্জন ভারতে পারসিক আগমনের কাহিনী। আতশ বাহরাম যখন ভারতে চলে আসেন তখন পবিত্র আগুন সঙ্গে নিয়ে আসেন। সন্জনে সেই পবিত্র আগুনের ছাই ছড়িয়ে আতশ বাহরামের গৃহ তৈরী। ভারতে প্রথম পারসিক মন্দির 1742 সালে প্রতিষ্ঠা করা হয়।


আতশ বাহরাম যখন এদেশে আসেন সণ্জনের রানা ছিলেন জড়িরানা। তিনি একপাত্র ফুটন্ত দুধ দিয়ে তাঁকে আপ্যায়ন করেন। রানা তাঁর সাথে চিনি মিশিয়ে পান করেন। এমনভাবে চিনি মেশানো হয় যে একফোঁটা দুধও বাইরে পড়ে না। রানা তাঁর অতিথির অনুরক্ত হয়ে সেখানেই তাঁকে থাকার জন্য অনুরোধ করেন। তাঁরা সেখানেই বসবাস শুরু করেন।


তাঁদের দুজনের ব্যবহারই দেশের বর্তমান পরিস্থিতিতে খুবই শিক্ষণীয় আদর্শ হতে পারে। দুধের সাথে চিনি যেভাবে মিশে থাকে, দ্রবনে যে মিষ্টতা তৈরী হয়, যে সুপেয় পানীয় আমাদের ক্ষুণ্ণিবৃত্তি করে তা প্রকৃতপক্ষে দুটি ভিন্ন গোত্রের জিনিস। তাদের উৎপাদনের পরিবেশ, পদ্ধতি সবই ভিন্ন, অথচ কত অনায়াসেই না একসাথে মিশে যেতে পারে।


এই পৃথিবীতে সব কিছুই সসীম- আমাদের হৃদয়বৃত্তিই একমাত্র অসীম। সেখানে দূধের সাথে চিনির মিশ্রন বানানোর জন্য অন্য কোন উৎসেচকের প্রয়োজন নেই।


বৃহদারন্যক উপনিষদেও প্রায় একই কথা বলা হয়েছে- লবন সমুদ্রগামী নবনীর মত নিজেকে মানুষের মহাসমুদ্রে বিলীন করতে পারলে সে বাঁচাই হল শ্রেষ্ঠতম পন্থা।ঠাকুর রামকৃষ্ণের কাছে সেটাই পরমাত্মার সাথে মিলনের উপমান। পারসিক কবি সাদি বলেছেন: জরীর নকশা করা উত্তম পশমের নিচে তুলোর আস্তরনের মত বাঁচতে হবে। জীবনের বৈচিত্র মোহময় কিন্তু তার সৌন্দর্য ঐক্যের মধ্যে। রামধনুর সাত রঙে আমরা মুগ্ধ হই কিন্তু তার কোন একটি রঙ উপড়ে আলাদা করে ফেললে রামধনুর তেমন ক্ষতিবৃদ্ধি হয় না কিন্তু একক রঙটি গুরুত্বহীন হয়ে যায়- রঙ-অন্ধ কেঊ তার অস্তিত্ব ও অনূভব করেন না।


বাহরামের দর্শন মেনে 1200 বছর পারসিকরা এদেশে আছেন- তার বৈচিত্রের মুকুটে নতুন পালকের মত। বৈচিত্রের বিরোধী সব দর্শন ক্ষনস্থায়ী- পৃথিবীর ইতিহাসে তার অজস্র নজির আছে।
_______________________


ডা. রেজাউল করীম । বাংলার প্রখ্যাত লেখক কবি। লোকসেবী। সুচিন্তক।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়