Ameen Qudir

Published:
2017-03-24 15:37:59 BdST

আত্মরক্ষায় হেলমেট পরে চিকিৎসা দিচ্ছেন ডাক্তাররা


 

 

ডাক্তার প্রতিদিন
_________________________

 

 

আত্মরক্ষা সবার আগে । তাই ডাক্তাররা সুরক্ষার জন্য হেলমেট পদ্ধতি প্রয়োগ শুরু করেছেন।
উটকো রাজনৈতিক গুন্ডা, সন্ত্রাসী , ঈভটিজার, অতিবুদ্ধির হামলাবাজ রোগীস্বজনদের আক্রমন থেকে
নিজেদের সুরক্ষার জন্য হেলমেট পরে চিকিৎসা দিতে শুরু করেছেন ডাক্তাররা।


ক্ষুব্ধ ও নিপীড়ন লাঞ্ছিত চিকিৎসকরা জানান,
আমাদের উপর নির্মম অত্যাচার হলেও কেউ তাতে বিচলিত হয় না। কর্মক্ষেত্রে নিরাপত্তা না বাড়িয়ে উলটে সরকার আমাদের হুঁশিয়ারি দেয় বেতন কেটে নেওয়া এবং হস্টেল থেকে বের করে দেওয়ার।

আত্মরক্ষার এই হেলমেট পদ্ধতি এর মধ্যেই উপমহাদেশের একাধিক বড় শহরে শুরু হয়েছে। উপমহাদেশ জুড়েই ডাক্তারদের একই অবস্থা।


ভারতের মহারাষ্ট্রে রেসিডেন্ট ডাক্তারদের ধর্মঘটের প্রভাব দিল্লির বিভিন্ন হাসপাতালেও লক্ষ্য করা গেল। এবার AIIMS-র ডাক্তাররাও মহারাষ্ট্রের বিক্ষোভরত ডাক্তারদের আন্দোলনের পাশে এসে দাঁড়ালেন।

দিল্লিতে সরকারি হাসপাতালগুলিতে ডাক্তাররা আন্দোলনে অংশ নিয়েছেন। AIIMS-র ডাক্তারদের দেখা গেল হেলমেট পরেই রোগীদের চিকিৎসা করতে।
দিল্লিতে সার্জারি ও OPD-তে এই আন্দোলনের জেরে ব্যাপক প্রভাব পড়তে শুরু করেছে। আর ঠিক এই সময়েই AIIMS-এ নিজেদের সুরক্ষার জন্য হেলমেট পরে ডাক্তারদের চিকিৎসা করতে দেখা গেল। প্রায় ১২০০ চিকিৎসক হেলমেট পরে চিকিৎসা করেন। এই AIIMS-র রেসিডেন্ট ডাক্তারদের সংগঠনের সাধারণ সম্পাদক ডা: হরজিৎ সিং জানিয়েছেন, “আমাদের কাজে সাধারণ মানুষকে বিশ্বাস রাখতে হবে। ”

 

সংগঠনের সভাপতি বিজয় গুর্জর বলেন, “আমাদের উপর নির্মম অত্যাচার হলেও কেউ তাতে বিচলিত হয় না। কর্মক্ষেত্রে নিরাপত্তা না বাড়িয়ে উলটে সরকার আমাদের হুঁশিয়ারি দেয় বেতন কেটে নেওয়া এবং হস্টেল থেকে বের করে দেওয়ার। ” তিনি আরও বলেন, “আজ AIIMS-র চিকিৎসকরা ইমারজেন্সিতে কাজ করছেন হেলমেট পরে। কেননা আমরা আমাদের দৃষ্টিশক্তি হারাতে ও জীবন বিপন্ন করতে চাই না। ” তাঁর অভিযোগ, “অত্যাচারিত ডাক্তারদের ক্ষতিপূরণ দেওয়া তো দূরের কথা উলটে পেশার বদনাম করার জন্য পদক্ষেপ নেয় সরকার। ”

 

চারদিন ধরে মহারাষ্ট্রের প্রায় ৪ হাজার জুনিয়র ডাক্তার ধর্মঘট পালন করছে। ডাক্তারদের উপর বাড়তে থাকা অত্যাচারের বিরুদ্ধেই তাঁদের এই আন্দোলন। এদিকে মুম্বইয়ে রেসিডেন্ট ডাক্তারদের আন্দোলনের জেরে শহরে প্রায় পুরোপুরি বিপর্যস্ত চিকিৎসা পরিষেবা।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়