Ameen Qudir

Published:
2017-03-18 18:11:04 BdST

আনারস ,কলা কোকা কোলার মাধ্যমে এইডস : ভাইরাল মিথ্যাটি শেয়ার করবেন না


 

 


ডা. সামিনা চৌধুরী ·
__________________________

May I have your attention please ?


গত তিন চার দিনে সোশ্যাল মিডিয়ায় তিনটি নতুন উপায় জানলাম এইডস ছড়ানোর - আনারস ,কলা, এবং কোকা কোলা এর মাধ্যমে। ভেবেছিলাম এইচ আই ভি নিয়ে সব চিন্তা ভাবনা বোধহয় বন্ধ হয়েছে। কিন্তু এই পোস্ট গুলো সত্যি ভেবে হঠাৎ করে লোকজন এধরণের পোস্ট কেন শেয়ার করছেন বুঝতে পারছি না। জন স্বাস্থ্য এর স্বার্থে সঠিক তথ্য শেয়ার করার তাগিদ অনুভব করছি।

কোন জীবাণু আমার শরীরে ঢুকার নির্দির্ষ্ট পথ আছে. যেমন ধরুন আমার ঘরে হাতি , বাঘ , মশা এবং অস্ত্রধারী মানুষ ঢুকতে চায় , এদের কেউ আমাকে খেতে চায় , কেউ মারতে চায় আবার কেউ শুধু কুটুস করে এক ফোটা রক্ত চায়। তারা সবাই কি একই দরজা দিয়ে ঢুকতে পারবে? নাকি ব্যাপারটা তাদের আকার আকৃতি এবং ক্ষমতার উপর নির্ভর করবে? ঠিক তেমনি জীবাণু গুলো তাদের নির্দিষ্ট পথে ঢুকে।

ডায়রিয়ার বা টাইফয়েডের জীবাণু খাবার বা পানি দিয়ে ঢুকছে বলে এইডস সৃষ্টি করি এইচ এই ভি এর জীবাণু ও সেভাবে ঢুকবে এমন্ টি কিন্তু নয়.. জীবাণু গুলোর উদ্দেশ্য ভিন্ন ভিন্ন। কেউ ঢুকে খাবারের জন্য আবার আরেকদল আছে তারা তাদের জীবন চক্র এর জন্য আপনার কোন কোষের উপর নির্ভর করতে বাধ্য। এছাড়া তারা বাঁচে না ।
এইচ এই ভি নামক ভাইরাস টি রক্ত এবং দেহ রস যেমন (যৌন রসে ) থাকে। কিন্তু তাই বলে কোকের বোতলে এই ভাইরাস মিস্ত্রিত রক্ত দিলে আমি আক্রান্ত হবো না. কারণ ওই যে বললাম ঢুকার নির্দিষ্ট পথ আছে. এই জীবানু পরিপাকতন্ত্রের মাধ্যমে ঢুকবে না আর সে কোক বা কলাতে বেঁচে থাকবে না ।
নিচের উপায়ে সে ঢুকতে পারে-
১. আক্রান্ত ব্যক্তির রক্ত নিজ শরীরে গ্রহণ করলে
২.আক্রান্ত ব্যক্তির সাথে অনিরাপদ যৌন কাজের মাধ্যমে
৩.সুঁই সিরিঞ্জ ও অন্যান্য মেডিকেল সার্জিকাল যন্ত্রপাতি র মাধ্যমে
৪. আক্রান্ত মা থেকে শিশু তে
এখন নিশ্চই বোঝা যাচ্ছে কি করে আটকাবো। আপনি নিজেই বুঝতে পারছেন তবু বলি-
-রক্ত কোনো নিকট আত্মীয় থেকে নিলেও অবশ্য ই রক্ত বাহিত রোগের জন্য স্ক্রিনিং করতে হবে.
-যৌন জীবনে বিশ্বস্ত থাকলে শুধু এইডস কেন অনেক কিছু থেকেই বাঁচা যায়. জেনে রাখা ভালো যে কনডম ব্যবহার নিরাপত্তা দেয় এই ভাইরাস
ট্রান্সমিশন থেকে।

 

-ইঞ্জেকশান নেবার সময় বা রক্ত পরীক্ষার জন্য গেলে খেয়াল করবেন যেন অন্যের ব্যবহৃত সিরিঞ্জ না ব্যবহার করা হয়. স্বাস্থ্য কর্মীদের দায়িত্ত্ব হচ্ছে সঠিক সংক্রমণ প্রতিরোধ কার্যাবলি পালন করা.
আপনার কি ঝূঁকি ঘটে গেছে বিশেষ করে যৌন জীবনে সেটা আপনি ই ভালো জানেন। যদি তেমনটি মনে করেন একটি এইচ এই ভি টেস্ট করে নিলে আপনার স্বামী/ স্ত্রী এবং সবচেয়ে বড় কথা আপনার অনাগত সন্তানটি কে রক্ষা করতে পারবেন এর সক্রমণ থেকে।

আরেকটি কথা , আমি আজকে কলা খেলাম আর কালকে আমার এইডস হলো এমনটি কিন্তু নয়। জীবাণু টি শরীরে ঢুকে আমার রোগ প্রতিরোধক কোষ গুলো কে মারতে সময় নিবে। আর রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক কমে গেলে ই এইডস হবে.

বাঁচতে হলে সঠিক তথ্য জানতে হবে

______________________________

 

 

 

 

লেখক ডা. সামিনা চৌধুরী । দেশের শীর্ষস্থানীয় জনস্বাস্থ্য বিশেষজ্ঞ্ । সুলেখক। প্রাক্তন চট্টগ্রাম মেডিকেল কলেজ ।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়