Ameen Qudir

Published:
2017-03-16 02:17:31 BdST

সিনিয়র কনসালটেন্ট ডা. মুনীরকে কেন মারলেন আপনারা ? অপরাধ কি !


 



 

মিলন ফারাবী
____________________


খবরটা পড়ে অবাক হয়েছি। কষ্ট পেয়েছি। অবাক বিস্ময়ের চেয়ে বিষন্ন হয়েছি , আমাদের দুর্ভাগ্যের কথা ভেবে।

গত ১৪ মার্চ মুন্সীগঞ্জের একজন সিনিয়র কনসাল্ট্যান্টের উপর হামলা হয়েছে। ভদ্রলোকের নাম শেখ মো.মুনির উদ্দীন ।

অামার সবিশেষ পরিচিত। গত বছরও নরসিংদীতে এক অনুষ্ঠানে তার সঙ্গে দুটো দিন কাটিয়েছি।
সজ্জন, সুভাষী , জ্ঞানী বলতে যা বোঝায়; ডা. মুনীর ঠিক তাই।


অবাক হয়েছি একজন ডাক্তারের নানা বিষয়ে জানাশোনার গভীরতা দেখে।


তার সঙ্গে আমার রাজনৈতিক মতাদর্শ, দার্শনিক মতাদর্শ কোন বিষয়ে মিল নেই। এককথায় সম্পূর্ন বিপরীত। তারপরও দুজন এক দ্বীপে দীর্ঘ ভ্রমণ ও হাঁটায় নানা বিষয়ে কথা বলেছি। মুগ্ধ হয়েছি।

 


তিনি আমার গিন্নীর সহপাঠী বন্ধু। চট্টগ্রাম মেডিকেল কলেজ সিএমসি ২৮।
রাজনৈতিক, দার্শনিক মতাদর্শের মস্ত বৈপরীত্য স্বত্ত্বেও তার প্রতি আমার মুগ্ধতা একাধিকবার আমার স্ত্রীকে বলেছিও।

আজও যখন তার আক্রান্ত হওয়ার কথা শুনলাম; তার আহত হওয়ার কথা শুনলাম; আমার চিত্ত আর্ত চিৎকার করে উঠেছিল। কেমন করে এই সরল সাদাসিধে মানুষটা মার খায়।

 

এমন সজ্জন লোকসেবী মানুষকে মারতে পারে কোন পাষন্ড।


একটুও বাড়িয়ে বলা নয়। ডা. মুনীর ভীষন নরম মনের মানুষ। মৃদু ভাষী। কথা বলেন আস্তে। কিন্তু বিশ্বাস চিন্তায় দৃঢ়। কোনরকম উগ্রতা নেই।
আগাগোড়া শান্তিপ্রিয় মানুষ।


যে কোন ঘটনায় অন্যের দোষ খোঁজেন না। নিজেদের দোষ পর্যালোচনা করেন। সবসময় রোগী কল্যান অন্ত:প্রাণ। রোগীদের কেমন করে আরও বেশী কল্যাণ করা যায়; স্বাস্থ্য সিস্টেমে কোথায় কোথায় ত্রুটি; সেসব বিশ্লেষণ শুনে সেবার অবাক হই , মানুষকে নিয়ে ডাক্তার পেশাজীবীরা যে কতটা ভাবেন; সেটার প্রমান পেয়ে ডাক্তার সম্পর্কীয় আমার প্রচলিত ধারনা অনেকটাই পাল্টাতে বাধ্য হই আমি।

 

তিনি আমাকে বলছিলেন, যে যাই বলুক, রোগীর কল্যান সবার আগে। আগে সেবা ও চিকিৎসা; তারপর ডাক্তারদের স্বার্থ।


সেই মানুষটাকে রোগীর লোকজন মারল। মারতে পারল ! এটা সত্যিই দুর্ভাগ্য। আমাদের সকলের ।
তার মার খাওয়ার খবর বিস্তারিত জেনে এখন বলতে ও ভাবতে বাধ্য হচ্ছি; সত্যিই কোথাও গুরুতর গন্ডগোল হচ্ছে। বড় ধরণের ভুল হচ্ছে। যে ভুলের খেসারত নিকট ভবিষ্যতে আমরা দিতে বাধ্য হব।


ডাক্তার প্রতিদিনের পাতায় পড়লাম অত্যন্ত কাজের মানুষ তিনি।

জেনেছি, মুনীর সন্ধানী চট্টগ্রাম মেডিকেল কলেজের ইউনিটের সভাপতি ছিলেন। সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতির সাধারণ সম্পাদকসহ বিভিন্ন গুরুত্বপূর্ন পদে থেকে অত্যন্ত অান্তরিকতার সাথে মানুষ ও মানবতার সেবা করে যাচ্ছেন এবং তিনি অত্যন্ত দায়িত্ববান একজন চিকিৎসক। ছাত্রজীবনে যে মহৎ দায়িত্বশীলতার শুরু; পরবর্তীতে দীর্ঘ কর্মজীবনেও ধারাবাহিকভাবে অব্যাহত রেখেছেন।

আক্ষরিক অর্থেই তাই ; দায়িত্ববান ডাক্তার বলতে যা বোঝায়; ডা. মুনীর ঠিক তাই।
সেই মানুষটাকে আমরা মারতে পারলাম। বিশ্বাস করতেই ভয় হচ্ছে।


ঘটনার বিবরণে যেটা জানলাম,

রাকিব (২২) নামের এক তরুণ সকাল ১০টার দিকে নাঁক দিয়ে রক্ত পড়ার কারনে তাঁর মাকে নিয়ে মুন্সীগঞ্জ জেনারেল হাসপাতালের বহির্বিভাগের সিনিয়র কনসালটেন্ট নাক কান গলার চিকিৎসক শেখ মো. মুনির উদ্দীনের চেম্বারে যান। চিকিৎসক রোগীর অবস্থা দেখে মনে করেন উচ্চরক্তচাপজনিত কারনে রোগীর নাক দিয়ে রক্ত পড়ছে ; যা জরুরী হার্টের ডাক্তারের কাজ।

তাই তিনি ঝুঁকি না নিয়ে হার্টের ডাক্তার দেখাতে পরামর্শ দেন।
ঘণ্টা খানেক পর সেই উগ্র রাকিব কয়েকজন সঙ্গী নিয়ে হাসপাতালে এসে চিকিৎসক শেখ মো. মুনির উদ্দীনের ওপর হামলা চালান এই বলে যে, "কেন তুই চিকিৎসা করলি না"।


এই বিবরণ পড়ে সত্যিই বিষন্ন হয়েছি অভাগা জাতির জন্য।
ডা. মুনীর যার প্রাণরক্ষায় নিলেন সঠিক পদক্ষেপ ; তাকেই কিনা দেয়া হল মার।
একটু বোঝার চেষ্টা করি , মারকুটে রাকিব গং কেন হামলা চালাল।

এর দায় কার।


কদিন আগে ঢাকায় বসুন্ধরার দৈনিকগুলো নর্থ সাউথের ছাত্রদের বলেছিল, জঙ্গী। তা নিয়ে অনেক বাদ প্রতিবাদ হয়েছে। প্রতিবাদ করেছি আমিও। কিন্তু আজ যখন নিরীহ , শাদা মনের ডাক্তার মুনীর সহিংসার শিকার হন; ভাল কাজ করে মার খান; বলতে দ্বিধা নেই ; সমাজের অন্দরে নীরবে ঢুকে পড়ছে জঙ্গীবাদের ভয়ঙ্কর বিষ। নীল হচ্ছে সমাজ। অামরা না দেখার ভান করে এই বিষ ছড়িয়ে পড়া কেমন করে রুখব।


ডাক্তাররা কি এখন রোগীর সুচিকিৎসা দেয়ার সিদ্ধান্তের জন্য মার খাবে। রাষ্ট্র সরকার, মন্ত্রনালয়, সমাজ সেটা চেয়ে চেয়ে দেখবে।


এ বড় দু:সময়ের আলামত। যখন ভাল কাজের জন্য সজ্জন সৎ মানবতাবাদী মার খায়; সেটা বড়ই সঙ্গীন দু:সম য়ের বার্তাবহ। এটা বলার জন্য পীর আউলিয়া বা নাস্তিক হওয়ার দরকার হয় না। ঘটনার বিবরণই দু:সময়ের দিনলিপি লেখে।

_____________________________

 

মিলন ফারাবী । কথাশিল্পী।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়