Ameen Qudir

Published:
2017-03-15 15:08:50 BdST

ভেজাল প্রসাধনী আর দূষিত পানির অভাবনীয় দুর্দশা



 

 

 

ডা. শিরিন সাবিহা তন্বী
________________________________

 

শীত শেষ।ছেলের ব্যবহৃত পরিত্যক্ত প্রসাধনীর কৌটাগুলো গুছিয়ে রেখেছি।
টিভিতে একটা রিপোর্ট দেখে স্তব্ধ আমি।
বিপুল পরিমানে ভেজাল প্রসাধনী তৈরী এবং বাজারজাতের সচিত্র প্রতিবেদন।


খুবই নিম্ন মানের কিছু রং,রাসায়নিক পদার্থ,ষ্টেরয়েড আর সুগন্ধী মিশিয়ে তৈরী করা এই প্রসাধন গুলো প্যাকিং হচ্ছে অতি সযতনে দামী সব ব্রান্ডের প্রসাধন বোতলে।সবথেকে অবাক হবার বিষয় বেরিয়ে এলো ওদের বক্তব্যে।


আমাদের ফুরিয়ে যাওয়া প্রসাধনের বোতল গুলি ফেরীওয়ালা এবং টোকাইদের হাত ধরে চলে যায় ঐ সব কারখানায়।পরিষ্কার হয়ে নতুন লেভেল পরে ভেজাল প্রসাধনী পেটে পুরে এরা আবার চলে আসে বাজারে।আমাদের সাধারন মানুষদের অতি কষ্টে অর্জিত অর্থের বিনিময়ে আমাদের নিজেদের এবং শিশুদের ত্বক এবং চুলের স্থায়ী ক্ষতি করতে এরা চলে আসে আমাদের ই ঘরে।


এর থেকেও ভয়ানক ঘটনা ঘটে পানির ক্ষেত্রে।বিশেষ করে লঞ্চ ঘাট বাস টার্মিনালের আশে পাশে এলাকাতে অত্যন্ত দূষিত ময়লা পানি পরিষ্কারক দিয়ে পরিষ্কার করা হয় কিন্তু ঐ পানি থাকে জীবানুযুক্ত যা থেকে যে কোন পানিবাহিত রোগ হেপাটাইটিস এ,টাইফয়েড এ আক্রান্ত হতে পারেন আপনি যে কোন সময়।

এক্ষেত্রেও বোতল গুলি চক্রাকারে আবর্তিত হয়।আপনার পরিত্যক্ত পানির বোতল টোকাই এবং ফেরিওয়ালাদের মাধ্যমে চলে আসে দূষিত পানির ঐ সকল ভ্রাম্রমান ব্যবসা কেন্দ্রে।
আমাদের একটু ভুলে আমাদের সম্পদ ব্যবহৃত হয়েই আমার এবং আমার সন্তানের ত্বকের চুলের বা স্বাস্থ্যের চরম বিপদ ডেকে আনছে।।
আমরা যদি একটু সময় নিয়ে পানি বা যে কোন কোমল পানীয়ের বোতলটি নষ্ট করে ফেলি তাহলে কিন্তু ভেজাল তৈরীর সুযোগ অনেকাংশে কমে যাবে।আর প্রসাধনী ব্যবহারের পর আমরা যদি পরিত্যক্ত কৌটাটি ভেঙ্গে ফেলি বা নষ্ট করে ফেলি তাহলে এই ভেজাল প্রসাধন তৈরীর প্রক্রিয়াটা রুখে দিতে পারি।।


তাই সকলের কাছে ছোট্ট আবেদন আমরা যেন ব্যবহারের পর পরিত্যক্ত পানির বোতল,প্রসাধনীর কৌটাসমূহ নষ্ট করে ফেলি,যাতে করে আমরা এই ভেজাল প্রসাধন তৈরীর লাগামহীন চক্র টাকে ই বন্ধ করে দিতে পারি।

সর্বোপরি প্রশাসনিক সহায়তা এবং ক্রেতাদের সচেতনতাই আমাদের এই ভেজাল প্রসাধনী আর দূষিত পানির অভাবনীয় দুর্দশা থেকে আমাদের মুক্তি দিতে পারে।।
_______________________________


ডা. শিরিন সাবিহা তন্বী । জনপ্রিয় লেখক-কলামিস্ট । পেশাজীবী নেতা।

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়