Ameen Qudir

Published:
2017-03-13 16:02:59 BdST

ডায়াবেটিস: সাধারণ্যে ধারণা আজো :এটি গোবেচারা রোগ


 

 

 

ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায়
_______________________

ডায়াবেটিস এখন প্রায় ঘরে ঘরে। সাধারণ্যে ধারণা আছে আজো -- এটি একটি গোবেচারা রোগ।

সত্যি গ্ল্যামার এর উজ্জ্বল আলো কখনো পড়েনি এই রোগ আর রোগাক্রান্ত দের ওপর।

যত দিন, বছর যাচ্ছে, দক্ষিণ পুর্ব এশিয়াতে এই রোগ বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ভারত, গভীরতম দূ:খের সঙ্গে জানাই, আজ সারা পৃথিবীর ' ডায়াবেটিক ক্যাপিটাল বা কাপিতাল দিয়াবেতিক ( Capital diabétique)। সবচে বেশী ডায়াবেটিস রোগী ভারতে, যারা এখনো পর্যন্ত শনাক্ত এবং স্বীকৃত।


জানি না আরো কতোজন আছেন যারা, এই অসুখে ভুগছেন কিন্তু তাঁদের জানা নেই।


বন্ধুদেশ বাংলাদেশেও ছবি টি একইপ্রকার। আর হ্যাঁ, এটি আদৌ সংক্রামক রোগ নয়, তবে জীনের খেলায় বাহিত হয়। এমনিতে অসুখটি আদ্যন্ত নিরপেক্ষ -- পুরুষের বীরত্ব বা নারীর কমনীয়তার প্রতি পক্ষপাত হীন।

আসলে আমাদের জীবন যত পশ্চিমঘেঁষা হয়েছে, হু হু করে বেড়েছে এই আপাত নিরীহ, কিন্তু আসলে মারাত্মক অসুখটি। শারীরিক পরিশ্রমের সুযোগ, কিশোর কিশোরী দের নেই, কোথায় আর আছে ফাঁকা মাঠ, একটু দৌড় ঝাঁপ করার মতো।


সাইকেল চালাতে দেখিই না আজকের কিশোর কিশোরী দের। হয় নিজের স্কুটার বা বাইক, নয়তো সম্পন্ন ঘরের গাড়ি ছাড়া যে নড়াচড়া করতেই ভারি কষ্ট। আর এখন সব খেলাই তো ইন্ডোর গেম, তেলেফোন পর্তাব্ল এই সব খেলা দিব্যি খেলা যায়। আর খাদ্য সংস্কৃতিতে বৈপ্লবিক পরিবর্তন। মাছ এখন ব্রাত্য, বিশেষ করে বাঙালী (দু পারেই) এখন মত্ত ( উন্মত্ত ও বলা যায় বোধকরি) বিরিয়ানি, পিতজা, চাউমিন আর রোল এ।


তারপর বিদেশী নকলে সপ্তাহে এক ব্য দুদিন ঘোর অস্বাস্থ্যকর
বাহিরে রেস্তোরাঁ তে খাওয়া।


ফল সূদুরপ্রসারী। চিকিৎসা ঠিক না হলে, পরে ডায়াবেটিক রেটিনোপ্যাথি থেকে অন্ধত্ব, হারট আ্যটাক এবং সেরিব্রাল স্ট্রোক, অ ডায়াবেটিক দের থেকে, যথাক্রমে ৫ ও ৪ গুণ বেশী, ডায়াবেটিক নেফ্রোপ্যাথি থেকে কিডনি খারাপ হয়ে তিলে তিলে মৃত্যু, আর ডায়াবেটিক ফুট নামক জটিলতা র জন্যে, আমেরিকা র মতো দেশে লেগ অর ফুট আ্যম্পুটেশান, যা প্রায় পথ দুর্ঘটনা থেকে আ্যম্পুটেশান এর সমান সমান।


ডায়াবেটসের জন্য রক্ত পরীক্ষা করান এবং ডায়াবেটিস থাকলে চিকিৎসক এর কাছে গিয়ে নিয়মিত এবং সঠিক চিকিৎসা অতি অবশ্য করুন। আর বিশৃঙ্খল জীবন যাপন পরিহার করুন, অনুগ্রহ করে। করজোড়ে মিনতি।।
___________________________

লেখক ডা. সিদ্ধার্থ মুখোপাধ্যায় । কলকাতার প্রখ্যাত লোকসেবী চিকিৎসক। সুলেখক । কবি।

Diabetes & Endocrinology Consultant
M.D. at University of Madras । প্রাক্তন :
Calcutta National Medical College and Madras Medical College (MMC)

আপনার মতামত দিন:


মানুষের জন্য এর জনপ্রিয়