ডেস্ক

Published:
2023-05-14 00:27:52 BdST

সৌদি আরবে চিকিৎসকদের কর্মসংস্থানের রোড ম্যাপ


লেখক


ডা. আজাদ হাসান

_________________

সৌদি আরবে চিকিৎসকদের কর্মসংস্থানের সুযোগ কোন পথে?

বেশ অনেকদিন হতেই ফেসবুক গ্রুপে অনেকে পোস্ট দিয়ে সৌদি আরবে চিকিৎসকদের চাকুরীর সুযোগ কেমন এবং এখানে কিভাবে চাকুরী পাওয়া যার সে সম্পর্কে জানতে চেয়েছেন।

নীচে আমি সংক্ষেপে এ বিষয়টি সহজে বোঝার জন্য একটি ফ্লো-চার্ট দিলাম, আশা করি এই ফ্লো - চার্ট হতে সম্মানিত সদস্য বৃন্দ সৌদি আরবে চাকুরীর জন্য কিভাবে এগুতে বা প্রসিড হতে হবে সে সম্পর্কে কিছুটা ধারণা পাবেন।

উল্লেখ্য সৌদি মেডিক্যাল কাউন্সিলের (SCFHS) ওয়েভ সাইটে গেলে আপনারা এই বিষয়ে বিস্তারিত বা ডিটেইলস্ ইনফরমেশন পাবেন।
--------------------------------------------------------------

Steps to Apply for JOB as Physician in Saudi Arabia.

Certificate verification

Data flow

Eligibility No.

Prometric Exam

Accreditation

Saudi Medical Council Registration
(Through Mumaris)

Offer letter from Pvt. Clinic.

Apply for Employment (Working) Visa.

সৌদি আরবে চিকিৎসক হিসেবে জব পাওয়ার জন্য প্রথমে আপনার এমবিবিএস ডিগ্রীর সার্টিফিকেট ভরিফিকেশন করতে হবে। এটাকে "Data Flow" বলে। এটি একটি অর্গানাইজেশন যার মাধ্যমে নির্দিষ্ট পরিমাণ  সার্ভিস চার্জ বা ফিস প্রদান সাপেক্ষে আপনার "এমবি - বিএস সার্টিফিকেট" সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ সাপেক্ষে যাচাই করে থাকে এবং উক্ত কোম্পানি আপানাকেও উক্ত "ডাটা ফ্লো"-র Verificati - on  রিপোর্টের একটি কপি আপনার ই-মেইলে পাঠাবে। আপনাকে উক্ত ভেরিফিকেশন রিপোর্টের কপি নিজ দায়িত্বে ডাউনলোড করে প্রিন্ট আউট নিতে হবে এবং নিজ সংগ্রহে রাখতে হবে।

"ডাটা ফ্লো" কমপ্লিট করার পর আপনি সৌদি "মেডিক্যাল কাউন্সিলের রেজিষ্ট্রেশন" পাওয়ার জন্য "প্রমেট্রিক এক্জাম"- এর জন্য এপ্লাই করবেন। এখানে সৌদি মেডিক্যাল কাউন্সিলকে "সৌদি কমিশন ফর হেলথ স্পেশালি -টি" (SCFHS) বলে।

সৌদি মেডিক্যাল কাউন্সিলের রেজিষ্ট্রেশন এর জন্য আবেদন করলে তখন আপনাকে "এলিজিবিলিটি" নম্বর দিবে।

নির্দিষ্ট পরিমাণ ফিস্ জমা দান সাপেক্ষে সৌদি মেডিকেল লাইসেন্সিং এক্জাম বা বা প্রমেট্রিক এক্জামের জন্য অন লাইন এক্জামিনেশন দিতে হবে।

প্রমেট্রিক এক্জাম পাশ করলে আপনাকে একটি সার্টিফিকেট দেয়া হবে যেটা "এক্রিডেশন সার্টিফিকেট" বলা হয়।

"এক্রিডেশন সার্টিফিকেট " পাওয়ার পর আপনাকে "সৌদি কমিশন ফর হেলথ স্পেশালিটির (SCFHS)
রেজিষ্ট্রেশন"  এর জন্য "Mumaris Plus" -এই এপস্-টির মাধ্যমে এপ্লাই করতে হবে।

সৌদি কমিশন ফর হেলথ স্পেশালিটির (SCFHS) রেজিষ্ট্রেশন নম্বর পেলে তখন আপনি সংশ্লিষ্ট প্রাইভেট ক্লিনিক হতে "জব অফার লেটার" সংগ্রহ করে "এমপ্লয়মেন্ট ভিসার" জন্য এপ্লাই করতে পারবেন।

অবশ্য সৌদি মেডিক্যাল কাউন্সিলের 'এক্রিডেশন নম্বর' পেলেও প্রাইভেট ক্লিনিক হতে জবঅফার লেটার সংগ্রহ করে এমপ্লয়মেন্ট ভিসার জন্য এপ্লাই করা যেতে পারে।

প্রসংগত উল্লেখ্য, বর্তমানে সৌদি আরবে সরকারী হাসপাতালে জিপি বা রেসিডেন্ট বা ফ্যামিলি ফিজিশিয়ান রিক্রুট করা বন্ধ আছে।
উল্লেখ্য, ২০০৮ সনের পর হতে বাংলাদেশ হতে সরকারী ভাবে চিকিৎসক নিয়োগ বা রিক্রুটমেন্ট বন্ধ আছে। তবে বেসরকারী হাসপাতাল বা ক্লিনিকে রিক্রুটমেন্টে বাধা নেই।
তবে বর্তমানে প্রাইভেট ক্লিনিক্যালে চিকিৎসক নিয়োগ এর ক্ষেত্রে সৌদি সরকার কর্তৃক একটি নতুন শর্ত আরোপ করা হয়েছে বলে শুনেছি। শর্তটি হলো, সংশ্লিষ্ট ক্লিনিক কর্তৃপক্ষকে প্রতি তিন (৩) জন ফরেনার চিকিৎসকের বিপরীতে একজন সৌদি চিকিৎসক নিয়োগ দিতে হবে।

আমাদের দেশের পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ডিগ্রী -কে এখানে সৌদি মেডিক্যাল কাউন্সিল কর্তৃক "স্পেশা লিষ্ট" হিসেবে কনসিডার বা মূল্যায়ন করা হয় না। যদি কেউ আসেন তাকে রেসিডেন্ট স্ট্যাটাস দেয়া হয়।

প্রাইভেট হাসপাতালে "স্পেশালিষ্ট" হিসেবে এখনো চাকুরীর সুযোগ আছে। তবে সেজন্য আগে উপরে উল্লেখিত শর্ত সমূহ পূরণ করতে হবে।

আমাদের দেশের এমসিপিএস, এমডি এবং এমএস  ডিগ্রী সৌদি মেডিক্যাল কাউন্সিল কর্তৃক স্বীকৃত বা "রিকগনাইজড্" হলেও এফসিপিএস ডিগ্রি এখনো এখানে স্বীকৃত নয়। তবে, পাকিস্তানের এফসিপিএস ডিগ্রি এখানে রিকগনাইজড্।

পুনঃ
তবে যদি কারো এমআরসিপি, এমআরসিএস অথবা এমআরসিওজি ডিগ্রী থাকে এবং সাথে দুই বছর যে কোন সেকেন্ডারী অথবা টারসিয়ারী লেবেল হাসপাতালে সংশ্লিষ্ট বিষয়ে ওয়ার্কিং এক্সপেরিয়েন্স থাকে, সে ক্ষেত্রে সৌদি মেডিক্যাল কাউন্সিলরের মাধ্যমে এপ্লাই করে "স্পেশালিষ্ট স্ট্যাটাস" পেতে পারেন।

ইউরোপিয়ান কিংবা আমেরিকান অথবা কানাডিয়ান ডিগ্রীধারী স্পেশালিষ্টদের জন্য সরকারী হাসপাতালে স্বতন্ত্র সেলারী স্কেল।

বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মিশর, সুদান, ফিলিস্তিন, ইয়ামানী, নাইজেরিয়ান, কিউবান প্রভৃতি দেশের ডিগ্রী -ধারী জিপি বা রেসিডেন্ট অথবা ফ্যামিলি ফিজিশিয়ান এবং স্পেশালিষ্ট চিকিৎসকদের জন্য অভিন্ন বেতন স্কেল। তবে তা ইউরোপীয় এবং আমেরিকান ডিগ্রীধারী চিকিৎসকদের থেকে স্বতন্ত্র বেতন স্কেল।
[উল্লেখ্য, জিপি, স্পেশালিষ্ট এবং সুপার স্পেশালিষ্টদের বেতন স্কেলে পার্থক্য আছে।]

ধন্যবাদ।।

সবার জন্য শুভ কামনা জানিয়ে এখানেই শেষ করছি।।

সিওমেক-২১

আপনার মতামত দিন:


কলাম এর জনপ্রিয়